Zanskar Festival: পর্যটন শিল্পে আশা দেখছে লাদাখ! পালিত হচ্ছে ঐতিহ্যবাহী জাঁস্কর উত্‍সব

কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের একটি অপেক্ষাকৃত অফবিট ডেস্টিনেশনষ লেহ থেকে প্রায় ১০৫ কিমি দূরে অবস্থিত এই স্বর্গীয় গন্তব্যস্থানটি। সৌন্দর্য ছাড়াও এখানে ট্রেকিং, প্যারাগ্লাইডিংয়ের মতো অ্যাডভেঞ্চারগুলি করার সুযোগ রয়েছে।

Zanskar Festival: পর্যটন শিল্পে আশা দেখছে লাদাখ! পালিত হচ্ছে ঐতিহ্যবাহী জাঁস্কর উত্‍সব
জাঁস্কর উত্‍সবের একটি দৃশ্য
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 9:33 AM

আগামী ২ দিন ধরে জমকালো জাঁস্কর উত্‍সবের আয়োজন করা হয়েছে কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে। ভূস্বর্গের কার্গিল জেলায় অবস্থিত জাঁস্কর এলাকার প্রাকৃতিক ও পাহাড়ি সৌন্দর্যের বিবরণ ভাষায় প্রকাশ করা যায় না। চলতি মাসের ১৫ ও ১৬ সেপ্টেম্বরে এই ঐতিহ্যবাহী উত্‍সবটি পালিত হচ্ছে। এই উত্‍সবের প্রধান লক্ষই হল হিমালয়ের কোলে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই এলাকার মাহাত্ম্য তুলে ধরা।

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে পাদুমে এই বার্ষিক উত্‍সবটি অনুষ্ঠিত হচ্ছে। বিহারে ইতোমধ্যেই আজাদী কা অমৃত মহোত্‍সব শুরু হয়েছে, সেই উত্‍সবের প্রভাব বিস্তার হয়েছে এই কাশ্মীর উপত্যকাতেও। কার্গিলের লাদাখ একাদেমি অফ আর্টস, কালচার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ দ্বারা এই মেগা ইভেন্টটি আয়োজন করা হয়েছে। এই উত্‍সবের মরসুমে জাঁস্কর এলাকা ঘুরে দেখার সুবর্ণ সুযোগ হাতছাড়া যাতে না হয়, তার জন্য বহু পর্যটকের ভিড় হয়েছে।

ওই মেগা উত্‍সবে কী কী থাকবে? ঐতিহ্যবাহী তিরন্দাজী প্রতিযোগিতা, মিউজিক্যাল নাইটস, ঐতিহ্যবাহী ঘোড়সওয়ার ও নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। জাঁস্কর উপত্যকার আকর্ষনীয় ও নৈসর্গিক সৌন্দর্য, বরফাবৃত পর্বতের দৃশ্য, ও অসম্ভব ভাল একচি আবহাওয়ার জন্য পরিচিত। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের একটি অপেক্ষাকৃত অফবিট ডেস্টিনেশনষ লেহ থেকে প্রায় ১০৫ কিমি দূরে অবস্থিত এই স্বর্গীয় গন্তব্যস্থানটি। সৌন্দর্য ছাড়াও এখানে ট্রেকিং, প্যারাগ্লাইডিংয়ের মতো অ্যাডভেঞ্চারগুলি করার সুযোগ রয়েছে। মোটকথায় এটি একটি অসাধারণ দুর্দান্ত একটি জায়গা। এই পাহাড়ি এলাকায় জংলা., জমংখুল ও স্ট্রংডির মতো প্রাচীন বৌদ্ধমঠগুলি দেখার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, জাঁস্কর উপত্যকার সৌন্দর্য উপভোগ করার সঠিক সময় হল অগস্ট থেকে অক্টোবর। শীতের শুরু থেকেই এখানে ভ্রমণের জন্য উপযুক্ত থাকে না। কারণ শীত কালে এই উপত্যকার তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। শীতের মাসগুলিতে এই উপত্যকা পুরু সাদা বরফে আবৃত হয়ে থাকে।

আরও পড়ুন: Bihar: পর্যটন শিল্পে ফের আশার মুখ দেখতে বিহারে শুরু ‘আজাদ কা অমৃত মহোত্‍সব’!

আরও পড়ুন:  UNWTO Award: জাতিসংঘের গ্রামীণ পর্যটন পুরস্কারের জন্য বেছে নেওয়া হল ভারতের শ্রেষ্ঠ তিনটি গ্রামকে!