গোয়াকে ঘিরে কত অজানা গল্প; জানেন সেই হদিশ?

গোয়া দুটি স্বাধীনতা দিবস পালন করে। একটি ভারতের স্বাধীনতা দিবস ১৫ অগাস্ট। অন্যটি ১৯ ডিসেম্বর। পর্তুগিজরা গোয়া শাসন করেছে ৪৫০ বছর। ১৯৬১ সালে পর্তুগিজের শাসন থেকে মুক্তি পায় গোয়া। এখনও গোয়ার সংস্কৃতি ও জীবনযাত্রায় পর্তুগাল বিরাজ করে ভীষণরকম।

গোয়াকে ঘিরে কত অজানা গল্প; জানেন সেই হদিশ?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 12:04 AM

অনেকেরই প্রিয় ঘুরতে যাওয়ার জায়গা গোয়া। অনেকে পরিবারের সঙ্গে যান। অনেকে যান বন্ধু-বান্ধবের সঙ্গে। প্রেম ও হানিমুনেরও আদর্শ ভ্রমণ স্থল গোয়া। সেই সঙ্গে মন টানে কম খরচের মদ্যদ্রব্য, অসাধারণ কিছু খাবার, মিষ্টি আর স্বাধীনতা। অনেকে অনেকবার গোয়ায় গিয়েও কিন্তু জায়গাটা সম্পর্ক সঠিক অবগত নন। কিছু বিষয় জেনে নিন –

১. গোয়া বলতেই প্রথমে মাথায় আসে সমুদ্র সৈকত। কিন্তু সেখানেই ফুরিয়ে যায়নি গোয়া। গোয়ার ৮০ শতাংশ জঙ্গল। মাত্র ২০ শতাংশ সৈকত।

২. গোয়ার ফেনি ও রেড ওয়াইন পৃথিবী বিখ্যাত। বিয়ার বেজায় সস্তা। সেখানে ৭,০০০ হাজার পানশালা রয়েছে।

৩. দেশের সবচেয়ে ছোট রাজ্য গোয়া। মাত্র ১,৪২৯ কিলো মিটারের মধ্যে সীমাবদ্ধ। এর সৈকত মাত্র ৯৯ কিলোমিটার।

৪. সবচেয়ে ছোট রাজ্য হতে পারে কিন্তু পার ক্যাপিটা ইনকামের নিরিখে সব চেয়ে বেশি গোয়ার রোজগার। গোয়াকে বলা হয়, দেশের অন্যতম ধনী রাজ্য। আর এর কারণ, গোয়ার পর্যটন।

৫. দু’চাকার ট্যাক্সি পাওয়া যায় গোয়ায়। সম্পূর্ণ অজানা চালক এসে আপনাকে তাঁর মোটর বাইকে গোয়া ঘুরিয়ে দেবেন। নির্ভয়ে টুরিস্টরা এই যানের উপর ও চালকের উপর ভরসা করে গোয়া ঘুরে নেন।

৬. গোয়া দুটি স্বাধীনতা দিবস পালন করে। একটি ভারতের স্বাধীনতা দিবস ১৫ অগাস্ট। অন্যটি ১৯ ডিসেম্বর। পর্তুগিজরা গোয়া শাসন করেছে ৪৫০ বছর। ১৯৬১ সালে পর্তুগিজের শাসন থেকে মুক্তি পায় গোয়া। এখনও গোয়ার সংস্কৃতি ও জীবনযাত্রায় পর্তুগাল বিরাজ করে ভীষণরকম।

৭. ৪০০ প্রজাতির পাখির বাসস্থান গোয়া। রয়েছে সংরক্ষণের ব্যবস্থাও। রয়েছে অভয়ারণ্য – যেমন, কোটিগাও ওয়াইল্ড লাইফ ও সালিম আলি বার্ড অভয়ারণ্য।

৮. দুধ সাগর ঝর্ণা রয়েছে গোয়ায়। এটা ভারতের অন্যতম বড় ওয়াটার ফল। গভীর বনে ঘেরা, পাহাড়ের গা বেয়ে নেমে আসে দুধ সাগরের জল। যেমন স্বর্গ!

৯. ভূতত্ত্ববিদরা বলেছেন, স্টোন এজের পাথর এখনও পাওয়া যায় গোয়ায়। মোলেম ও আন্মোদে রয়েছে সেই সব প্রাচীন পাথর। বয়স জানলে অবাক হবেন, ৩,৬০০ বছর পুরনো।

আরও পড়ুনখাজুরাহো মানে কেবল ইরোটিকা নয়, গভীরে লুকিয়ে আরও অনেক রহস্য