মিউজিয়ামে ভার্চুয়াল ট্যুর, মুম্বইয়ের ৯৯ বছরের পুরনো সংগ্রহশালায় হয়েছে এই আয়োজন

২০২০ সালে ভারতে করোনা প্রভাব শুরুর পরই বন্ধ হয়েছিল মুম্বইয়ের এই মিউজিয়াম। দীর্ঘদিন বন্ধ থাকার পর এবছর ফেব্রুয়ারি মাসে খুলেছিল।

মিউজিয়ামে ভার্চুয়াল ট্যুর, মুম্বইয়ের ৯৯ বছরের পুরনো সংগ্রহশালায় হয়েছে এই আয়োজন
ছত্রপতি শিবাজি মহারাজ বস্তু সংগ্রাহলয়
Follow Us:
| Updated on: May 09, 2021 | 6:52 PM

করোনা আবহে মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন শিল্প। প্রথম ধাক্কার পর পরিস্থিতি একটু স্বাভাবিক হওয়ায় অবশ্য অনেক পর্যটন কেন্দ্রই সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়েছিল। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব প্রকট হতেই একে একে বন্ধ হয়েছে বিভিন্ন পর্যটন কেন্দ্র।

তবে এই জটিল পরিস্থিতিতে আশার বাণী শুনিয়েছে মুম্বইয়ের এক প্রাচীন মিউজিয়াম। জানা গিয়েছে, ছত্রপতি শিবাজি মহারাজ বস্তু সংগ্রাহলয় অনলাইনে দেখার বন্দোবস্ত করা হচ্ছে। ৯৯ বছরের পুরনো এই মিউজিয়ামের বিভিন্ন সংগ্রহ অনলাইনে ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে দেখানোর পরিকল্পনা করেছেন মিউজিয়াম কর্তৃপক্ষ। এ যাবৎ বিশ্বের অনেক মিউজিয়ামেই এই ভার্চুয়াল ট্যুরের ব্যবস্থা করা হয়েছে। এবার সেই তালিকায় নাম জুড়ল ছত্রপতি শিবাজি মহারাজ বস্তু সংগ্রাহলয়- এর।

২০২০ সালে ভারতে করোনা প্রভাব শুরুর পরই বন্ধ হয়েছিল মুম্বইয়ের এই মিউজিয়াম। দীর্ঘদিন বন্ধ থাকার পর এবছর ফেব্রুয়ারি মাসে খুলেছিল এই মিউজিয়াম। তবে করোনার দ্বিতীয় ঢেউ ভারতে আছড়ে পড়ার সঙ্গে সঙ্গেই ফের বন্ধ করে দেওয়া হয় এই মিউজিয়াম। কিন্তু ইতিহাস এবং সংস্কৃতির উপর যাঁদের আগ্রহ রয়েছে, বিশেষ করে তাঁদের জন্যই এই ভার্চুয়াল ইভেন্টের ব্যবস্থা করেছেন মুম্বইয়ের মিউজিয়াম কর্তৃপক্ষ।

আরও পড়ুন- রাজস্থানে বেড়াতে যাবেন? জেনে নিন সেই রাজ্যের কোভিড বিধির তালিকা

জানা গিয়েছে, ৫০ হাজারেরও বেশি সংগ্রহ রয়েছে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ বস্তু সংগ্রাহলয়ে। হরপ্পা সভ্যতার বিভিন্ন ভাস্কর্য, আঁকা, ঐতিহাসিক বস্তু, আর্টক্র্যাফট রয়েছে এখানে। এই সবকিছুই দেখা যাবে ভার্চুয়াল ট্যুরে। মিউজিয়ামের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এই ভার্চুয়াল ট্যুর দেখা যাবে। মিউজিয়ামের সমস্ত ঘর দেখানো হবে। করিডর থেকে দেওয়াল, সিঁড়ি— সবকিছু দেখতে পাবেন দর্শকরা।