Railway luggage rule: রেলের নতুন নিয়ম! বেশি লাগেজ হলেই দিতে হবে ছ’গুণ বেশি জরিমানা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jun 05, 2022 | 9:37 AM

Indian Railway: রেলের নতুন নিয়ম অনুসারে, রেলের মালপত্র বহনের নির্দিষ্ট ওজন সীমা রয়েছে। স্লিপার ক্লাস একজন যাত্রী অতিরিক্ত অর্থ প্রদান ছাড়াই ৪০ কেজি পর্যন্ত লাগেজ বহন করতে পারবেন।

Railway luggage rule: রেলের নতুন নিয়ম! বেশি লাগেজ হলেই দিতে হবে ছ’গুণ বেশি জরিমানা

বেড়াতে গেলে ট্রেন ভ্রমণের মত আনন্দদায়ক যাত্রার কোনও বিকল্প নেই। দল বেঁধে ট্রেন সফরের (Train Journey) মজার পাশাপাশি আরও একটি চোখে পড়ে সকলের। তা হল ছোট-বড় বিভিন্ন সাইজের লাগেজ। তবে এবার ট্রেন সফর করার আগে অনেকগুলো ব্যাগ নেওয়ার ক্ষেত্রে ভাবতে হতে পারে। সম্প্রতি ট্রেনে লাগেজ (Luggage) বহন করা নিয়ে কড়াকড়ি সিদ্ধান্ত নিয়েছে রেল (Indian Railway)। অতিরিক্ত লাগেজ (Extra Luggage) বহনের জন্য দিতে হবে অতিরিক্ত টাকা। বিগত কয়েক দশক ধরে, রেলওয়ে পরিবহন ব্যবস্থায় যাত্রীদের লাগেজের ব্যাপারে অনেক নরম মনোভাব আচরণ দেখিয়েছে। তবে এবার তাতে লাগাম দিতে চাইছে ভারতীয় রেল। সম্প্রতি একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েচে, লাগেজের ব্যাপারে নয়া নিয়ম চালু করা হয়েছে। তাতে লেখা রয়েছে, রেলযাত্রীগের এবার থেকে অতিরিক্ত লাগেজ বহন করার জন্য আগাম বুকিং করতে হবে। বুকিং না করে নির্দিষ্ট ওজনের চেটে বেশি মালপত্র বহন করলে গুনতে হবে জরিমানা।

রেলমন্ত্রকও এই বিষয়ে ট্য়ুইট করেছে। ট্রেন সফরের সময় অতিরিক্ত ব্য়াগেজ নিয়ে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে তাতে। এই ট্যুইট বার্তার মাধ্যমে মন্ত্রক জানিয়েছে, লাগেজ বেশি হলে যাত্রার উপভোগ অর্ধেক হয়ে যায়। বেশি লাগেজ নিয়ে ট্রেনে ভ্রমণ করবেন না। অতিরিক্ত লাগেজের জন্য। পার্সেল অফিসে যান ও লাগেজের জন্য আগাম বুক করুন। ট্রেনে নির্দিষ্ট ওজনের জিনিসপত্র নিয়ে ওঠা যায়। কিন্তু তার বেশি ওজনের মালপত্র নিয়ে উঠলেই দিতে হবে ছ’গুণ বেশি জরিমানা।

রেলের নতুন নিয়ম অনুসারে, রেলের মালপত্র বহনের নির্দিষ্ট ওজন সীমা রয়েছে। স্লিপার ক্লাস একজন যাত্রী অতিরিক্ত অর্থ প্রদান ছাড়াই ৪০ কেজি পর্যন্ত লাগেজ বহন করতে পারবেন। একইভাবে, দ্বিতীয় শ্রেণিতে একজন যাত্রীকে ৩৫ কেজি মাল বহন করার অনুমতি দেওয়া হবে। সেক্ষেত্রে এসি প্রথম শ্রেণিতে যাত্রীরা ৭০ কেজি পর্যন্ত মালপত্র বিনা জরিমানায় বহন করতে পারবেন। যদি এই নির্দিষ্ট ওজনের বাইরে অতিরিক্ত লাগেজ বহন করতে হয়, তাহলে বিভিন্ন এয়ারলাইন্সের মত অতিরিক্ত লাগেজ চার্জ দিতে হতে হবে যাত্রীদের। আইআরসিটিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রেন যাত্রার আগে যে সব যাত্রীরা লাগেজ বুক করবেন না বা অতিরিক্ত মাল বহন করে ভ্রমণ করবেন, তাদের লাগেজের জরিমানা হিসেবে ছ’গুণ বেশি টাকা খসাতে হতে পারে।

এই খবরটিও পড়ুন

ধরুন যদি কেই ৪০ কেজির অতিরিক্ত মাল বহন করে ৫০০ কিমি যাত্রা করেন, তাকে ১০৯ টাকা দিয়ে এই লাগেজ ভ্যানে বুক করতে হতে পারে। তবে যারা যাত্রার সময় বুক না করেই অতিরিক্ত ব্যাগেজ নিয়ে যাত্রা করেন ও হাতে-নাতে ধরা পড়ে যান, তাহলে তাদের জরিমানা হিসেবে দিতে হবে ৬৫৪টাকা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla