লকডাউনের পর মন ভাল রাখতে কোথায় কোথায় যাবেন, তার তালিকা বানিয়েছেন?

করোনার বীভত্‍সতার জেরে ফের লকডাউন দেশজুড়ে। ফের ঘরবন্দি মানুষ। ভেবেছিলেন করোনার প্রকোপ কমলেই বেড়িয়ে পড়বেন অজানার উদ্দেশ্যে। সে গুড়ে বালি!

লকডাউনের পর মন ভাল রাখতে কোথায় কোথায় যাবেন, তার তালিকা বানিয়েছেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 22, 2021 | 9:30 PM

নিউ নর্ম্যাল জীবনে শান্তির হদিশ পেতে বাড়ির বাইরে পা না রাখলেই নয়। গরম পড়তে না পড়তেই পরিবারকে নিয়ে দূরে-কাছেপিঠে ঘুরতে যাওয়ার প্ল্যান করা এখন বেশ কয়েকমাসের জন্য স্থগিত। তাই বলে কী ঘুরতে যাওয়ার ইচ্ছে বিসর্জন দিয়ে দেবেন! গরমে প্রকৃতির স্নিগ্ধতার মাঝে সব ব্যস্ততার ঘাম ঝেড়ে ফেলতে পারলে আর কী চাই জীবনে।

অচেনা-অজানা পরিবেশে পাকিদের কলেরব, সুন্দর সুন্দর ফুলের ঝাঁকের মাঝে রঙিন প্রজাপতির ডানা মেলে ধরা, গাঢ় সবুজের মাঝে নিজের সঙ্গে দু-এককথা, প্রকৃতির কোলে দু-পা করে হাঁটার যে রোমাঞ্চ অনুভূতি, তার কোনও তুলনা হয় না। পরিবারকে নিয়ে গরমের ছুটি কাটাতে হলে ভারতের কোথায় কোথায় গেলে মিলবে এই অনুভূতি, জেনে নিন এখানে…

লাদাখ- যদি জীবনে কখনও ইচ্ছে তাকে, লাদাখে রোড ট্রিপের অভিজ্ঞতা নেবেন, দেরি করবেন না। পরিবারকে নিয়ে গরমের ছুটি কাটাতেও যেতে পারেন। গরমের সময় লাদাখের আবহাওয়া বেশ মনোরম থাকে। জম্মু বা দিল্লি থেকে ফ্লাইটে লেহ ও লাদাখে যেতে পারেন। এখানে রয়েছে ৮০০ বছরের প্রাচীন কালী মন্দির। তাও আবার পাহাড়ের চূড়ায়। হিমালয় পর্বতমালার রোমাঞ্চকর ও অভূতপূর্ব সুন্দর প্রাকৃতিক পাহাড়ি দৃশ্য জীবনের বড় অভিজ্ঞতা হয়ে যেতে পারে।

আরও পড়ুন: অজানা বাঁধ-পাহাড়-জঙ্গল-জলপ্রপাতে ঘেরা এক রহস্যময় অচেনা ওড়িশা!

মানালি- গ্রীষ্মের ছুটিতে হিমাচল প্রদেশে বেড়াতে যাওয়া অত্যন্ত বুদ্ধিমানের পরিকল্পনা। চোখ ধাঁধানো পরিবেশ, শান্ত পাহাড়ে রোদের ঝিকিমিকি, সবুজ পাহাড়ি রাস্তায় ট্রেক করে হিমালয় পর্বতের চূড়ায় খিলখিল করে ঝরণার হাসি, মনজুড়ে থাকা অতিথি আপ্যায়নের জন্য পরিবারকে নিয়ে চলে যেতেন পারেন মানালিতে। পাশাপাশি যে কোনও পর্যটকদের জন্য মানালি অত্যন্ত জনপ্রিয় ট্যুরিস্ট ডেস্টিনেশনও বটে।

মুসৌরি- গ্রীষ্মের ছুটিতে ২-৩দিনের জন্য পরিবার বা সঙ্গীকে নিয়ে মসৌরি যাওয়ার প্ল্যান করতে পারেন। ২০০০ মিটার উচ্চতায় এই সুন্দর সাজানো শহরের প্রেমে পাগল সচিন তেন্ডুলকরও। বিদেশে যাওয়ার শখ এখানে পূরণ করে নিতে পারেন। রোপওয়ে রাইড, গান হিল, সুবজ পাহাড়ের গায়ে সৌন্দর্যের স্থাপত্য খুঁজে পাবেন পরতে পরতে। এছাড়া জলপ্রপাত কেম্পটি ফলসের জলের উল্লাস না দেখলে জীবনের অর্ধেকটাই তো বৃথা হয়ে যাবে।

আরও পড়ুন: দেশের সুন্দর ও পরিস্কার রেলস্টেশনগুলির নাম জানা আছে?

কোদাইকানাল- গ্রীষ্মের ছুটিতে ভারতের অন্যতম বিখ্যাত ডেস্টিনেশন হল কোদাইকানাল। একে প্রিন্সেস অফ হিল স্টেশনও বলে পরিচিত। সুন্দর পাহাড়ি পরিবেশে পরিবারকে নিয়ে ঘুরে আসতে পারেন । এখানে রয়েছে বহু প্রাচীন মন্দির, ঐতিহাসিক স্থান আপনাকে আকৃষ্ট করবে।