Winter Travel Tips: শীতকালে কোথাও বেড়াতে যাওয়ার আগে ব্যাগ গোছানোর সময় কী কী সঙ্গে রাখবেন, বিস্তারিত জেনে নিন…

বাড়ির শীতে প্রথমত শীত ব্যাপারটা একটা মোটা কম্বলেই কেটে যায় আর দ্বিতীয়ত, বাড়ির শীতে বরফ ঢাকা পাহাড় দেখার সৌভাগ্য কলকাতা চত্বরে কারও আছে বলে মনে হয় না। তাহলে আসুন, দেখে নেওয়া যাক, ব্যাগ গোছানোর সময় ঠিক কোন কোন ব্যাপারগুলোর দিকে সবিশেষ গুরুত্ব দেবেন-

Winter Travel Tips: শীতকালে কোথাও বেড়াতে যাওয়ার আগে ব্যাগ গোছানোর সময় কী কী সঙ্গে রাখবেন, বিস্তারিত জেনে নিন...

শীতকাল আসার সঙ্গে সঙ্গেই আমাদের মনটা ঘুরতে যাওয়ার জন্য তোলপাড় হয়ে যায়। বাড়িতে মন টেকেই না। অফিসে যেভাবেই হোক যে কোনও অজুহাতে ছুটি ম্যানেজ করে নিয়েছেন। জায়গা তো আগে থেকে ঠিক করা আছে। এবার পড়ে থাকল ব্যাগ গোছানোর পালা। এটা একটা চাপের বিষয় হয়ে দাঁড়ায় অনেকের কাছেই। এমন অনেকেই আছেন যাঁরা বহু বার ঘুরতে গিয়েছেন কিন্তু ব্যাগ গোছানোর কথা এলেই কেমন যেন হিমশিম খেয়ে যান।

পাহাড়ে যাওয়ার আসল কারণই হল শীতল আবহাওয়া অনুভব করতে চাওয়া। এবার শীতকালে তো বাড়িতে বসেই সেটা করতে পারেন। তাহলে পাহাড়ে যাওয়ার কি দরকার! আসলে বাড়ির শীতে প্রথমত শীত ব্যাপারটা একটা মোটা কম্বলেই কেটে যায় আর দ্বিতীয়ত, বাড়ির শীতে বরফ ঢাকা পাহাড় দেখার সৌভাগ্য কলকাতা চত্বরে কারও আছে বলে মনে হয় না। তাহলে আসুন, দেখে নেওয়া যাক, ব্যাগ গোছানোর সময় ঠিক কোন কোন ব্যাপারগুলোর দিকে সবিশেষ গুরুত্ব দেবেন-

প্রয়োজনীয় ওষুধ: পেট খারাপ, জ্বর, মাথা ব্যথার ওষুধ তো আপনার ব্যাগে থাকবেই। এর সঙ্গে যাঁদের কোনও বিশেষ সমস্য়া রয়েছে। যেমন অনেকেই উচ্চ রক্তচাপ বা ডায়াবিটিস বা থাইরয়েডের ওষুধ খান। তাঁরা প্রত্যেকেই নিজের ব্যাগে একটি পাউচে ওষুধ গুছিয়ে নিন। সঙ্গে ফার্স্ট এড রাখতেও ভুলবেন না। স্যানিটাইজার, মাস্ক নেবেন।

things you should carry in winter trip

প্রয়োজনীয় কাগজ: এখন বেড়াতে গেলে আপনার সঙ্গে যেন টিকাকরণের বৈধ প্রমাণপত্র থাকে। এর সঙ্গে আপনার আই ডি কার্ড বা অন্যান্য় দরকারি কাগজ ব্য়াগেই রাখুন।

টয়লেট পেপার: পাহাড়ের সব জায়গায় আপনি জল নাও পেতে পারেন। তাই আপনার ব্যাগে টয়লেট পেপার অবশ্যই রাখবেন। এটি আপনার অনেক কাজে আসবে।

মশা তাড়ানোর স্প্রে: মশা কামড়ালে তা স্কিন ব়্যাশের কারণ হতে পারে। এছাড়াও মশার কামড়ে নানা রকম অসুখও হতে পারে আপনার। তাই কোথাও বেড়াতে গেলে এই মশা তাড়ানোর স্প্রে অবশ্যই আপনার সঙ্গে রাখুন। যা আপনার ত্বককে মশার কামড় থেকে বাঁচাবে।

ফ্লাস্ক: শীতের সময় পাহাড়ে কোথাও বেড়াতে গেলে সঙ্গে অবশ্য়ই ফ্লাস্ক রাখুন। কারণ অনেকেই সামান্য় গরম জল খান। অনেকের চা ও কফি খাওয়ার অভ্য়াস থাকে। তাই সঙ্গে ফ্লাস্ক থাকলে এঁদের খুবই সুবিধা হয়।

সোয়েটার: শীতের সময় বেড়াতে গেলে অবশ্য়ই সোয়েটার ও অন্য়ান্য় গরম জামা (winter trip) সঙ্গে রাখতে হবে। বিভিন্ন ফ্যাশানেবল উইন্টার আউটফিট আপনি পরতে পারেন। খুব ভাল লাগবে।

সান স্ক্রিন ও সান গ্লাস: শীতে বেড়াতে গেলে এই দুই জিনিস খুবই প্রয়োজন। সান স্ক্রিন রাখবেন। সান গ্লাস রাখবেন। আপনার ত্বককে সানবার্ন থেকে রক্ষা করুন। সানগ্লাস ব্যবহার করে চোখকে সুরক্ষিত রাখুন।

জুতো: আপনি এমন কোথাও ঘুরতে যাচ্ছেন, যেখানে বরফ পড়তে পারে? তাহলে এমন কোনও জুতো পছন্দ করবেন যা আপনি বরফের মধ্য়ে পড়তে পারেন। পিছলে যাওয়ার ভয় নেই।

আরও পড়ুন: Weekend trip: লং উইক-এন্ড ট্রিপের পরিকল্পনা? ব্যাগ গোছানোর আগে হাতের সামনে রাখুন এই কয়েকটি জরুরি টিপস!

আরও পড়ুন: Goa: উৎসবের মরসুম শুরু হওয়ার আগেই বন্ধ করে দেওয়া হল গোয়ার জনপ্রিয় সানবার্ন ফেস্টিভ্যাল

Published On - 8:51 am, Mon, 29 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla