হাতে সময় কম? শীতে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়

হয়তো আগে এ সব জায়গায় গিয়েছেন, তাও নতুন করে এক্সপ্লোর করতেই পারেন।

হাতে সময় কম? শীতে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়
দার্জিলিং ঘুরে আসুন এই শীতে।
Follow Us:
| Updated on: Jan 06, 2021 | 1:38 PM

শীত ধীরে ধীরে ঝোড়ো ব্যাটিংয়ের মেজাজ কমিয়ে দিচ্ছে। বাড়ছে তাপমাত্রা। এখনও যাঁরা বেড়াতে (travel) যাওয়ার পরিকল্পনা করেননি, তাঁরা আর দেরি করবেন না। সময়ের অভাবে হয়তো দূরে যেতে পারবেন না। চিন্তা নেই। আপনার ঘরের কাছেই রয়েছে বেড়ানোর সুযোগ। পশ্চিমবঙ্গের মধ্যেই বেড়াতে যেতে পারেন, এমন কয়েকটা জায়গার হদিশ দেওয়ার চেষ্টা করলাম আমরা। হয়তো আগে এ সব জায়গায় গিয়েছেন, তাও নতুন করে এক্সপ্লোর করতেই পারেন।

দার্জিলিং

শীতের দিনে শীতের জায়গায় বেড়াতে যাওয়ার মজাই আলাদা। ঘরের কাছে কুইন অব হিলস অর্থাৎ দার্জিলিং যখন রয়েছে, আর অন্য দিকে পা বাড়াবেন কেন? ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পাওয়া দার্জিলিং ঘুরে আসুন এই শীতে। বাতাসিয়া লুুপ, ঘুম স্টেশন, টয়ট্রেনের নস্টালজিয়া আপনাকে স্বাগত জানাতে তৈরি। কাঞ্চনজঙ্ঘাকে সাক্ষী রেখে সূর্যোদয় বা সূর্যাস্ত দেখার আনন্দ উপভোগ করুন প্রিয়জনেদের সঙ্গে। হিমালয়ান জুলজিক্যাল পার্ক যেতে পারেন, আর রয়েছে চা-বাগান।

সুন্দরবন

ট্রপিক্যাল ম্যানগ্রোভ অরণ্যের স্বাদ পেতে এই শীতে সুন্দরবনে ট্যুর প্ল্যান করুন। বোটে থাকার ব্যবস্থা আগে থেকে করে গেলেই ভাল। ভাগ্য প্রসন্ন থাকলে রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা পেতে পারেন। আর অবশ্যই খাঁটি মধুর সন্ধান করবেন। যা শহরে পাওয়া প্রায় দুষ্কর।

আরও পড়ুন, পাহাড় ভালবাসেন? আপনার ওয়ার্কেশনের ঠিকানা হতে পারেন ‘কোকুন’

শান্তিনিকেতন

মনের আরাম, প্রাণের আনন্দ, আত্মার শান্তির জায়গা শান্তিনিকেতন। বিশ্বভারতী ক্যাম্পাস ঘুরে দেখতে পারেন। কঙ্কালীতলায় পুজো দেন বহু ভ্রমণার্থী। আর মুখ্য আকর্ষণ সপ্তাহ শেষের হাট। নানা রকম হাতের কাজের জিনিস পাওয়া যায় সোনাঝুরি এবং খোয়াই বনের হাটে। হাতে সময় কম থাকলে মাত্র দু’দিনের জন্য আপনার মন ভাল করার ঠিকানা হতেই পারে শান্তিনিকেতন।

আরও পড়ুন, পিকনিকের প্ল্যান করছেন? কলকাতার কাছে এই সব জায়গা বেছে নিতে পারেন

জলদাপাড়া, গরুমারা

অন্তত দিন পাঁচেকের ছুটি যদি ম্যানেজ করতে পারেন এই শীতে পাড়ি দিন উত্তরবঙ্গে। জঙ্গল আপনাকে স্বাগত জানাতে তৈরি। জঙ্গল সাফারির ব্যবস্থা রয়েছে। আবার হাতির পিঠে চড়েও ঘুরে পারেন। কিন্তু করোনার পর নিউ নর্মালে কোন কোন সু্বিধে পাবেন, তা আগে থেকে জেনে প্ল্যান করুন। নানা রকম পাখি দেখারও সুযোগ পাবেন আপনি।

আরও পড়ুন, বেড়াতে যাচ্ছেন? কম আলোচিত ভারতের এই তিন জায়গায় প্ল্যান করুন