বেড়াতে যাচ্ছেন? কম আলোচিত ভারতের এই তিন জায়গায় প্ল্যান করুন

পরিস্থিতি স্বাভাবিক এখনও নয়। তবুও বেড়ানোর পরিকল্পনা করছেন অনেকেই। তিনটে জায়গার সাজেশন আজ রইল আপনাদের জন্য।

বেড়াতে যাচ্ছেন? কম আলোচিত ভারতের এই তিন জায়গায় প্ল্যান করুন
হিমাচল প্রদেশে ধর্মশালার কাছে খাজিয়ার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত।
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 2:51 PM

বাঙালির পায়ের তলায় সর্ষে। এ তো প্রবাদেই রয়েছে। সময় পেলেই ব্যাগ গুছিয়ে বেড়াতে (Travel) যাওয়া অনেকেরই অভ্যেস। করোনা পরিস্থিতিতে কয়েক মাস সে সব বন্ধ ছিল। পরিস্থিতি স্বাভাবিক এখনও নয়। তবুও বেড়ানোর পরিকল্পনা করছেন অনেকেই। তিনটে জায়গার সাজেশন আজ রইল আপনাদের জন্য। ভ্রমণার্থীদের তালিকার উপরের দিকে এ সব জায়গা থাকে না বটে। তবে প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হবেন, এ কথা হলফ করে বলেন যাঁরা একবার এই সব জায়গায় গিয়েছেন। আপনিও চাইলে উইশ লিস্টে রাখতে পারেন।

জিরো ভ্যালি, অরুণাচল প্রদেশ

অরুণাচল প্রদেশের সুবানসিরি জেলার জিরো ভ্যালিতে আপাতানি নামের জনজাতির বাস। ভারতের অন্যতম প্রাচীন জনজাতি এই আপাতানি। এখানকার প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হবেন ভ্রমণ পিপাসুরা। কিন্তু এখনও পর্যন্ত খুব বেশি ভ্রমণার্থী জিরো ভ্যালিতে যান না। আপনি প্ল্যান করতেই পারেন। শিব মন্দির, মেঘনা গুহা মন্দির ঘুরে দেখতে পারেন জিরো ভ্যালি থেকেই।

আরও পড়ুন, কেরালা বেড়াতে যাবেন? এই তিনটে জায়গা মিস করবেন না

মালং, মেঘালয়

মেঘালয়ের ইস্ট খাসি হিলস জেলায় অবস্থিত মালং একটি ছোট গ্রাম। প্রাকৃতিক সৌন্দর্য তো রয়েইছে, সঙ্গে উপরি পাওনা এই গ্রামের পরিচ্ছন্নতা। এশিয়ার সবথেকে পরিচ্ছন্ন গ্রামের পরিচয়ে বিশ্বের দরবারে পরিচিত এই গ্রাম। লিভিং রুট ব্রিজ, স্কাই ভিউ পয়েন্ট, বোরহিল ফলস, ব্যালান্সিং রক ঘুরে দেখতে পারেন। বেশ কিছু পর্যটক এই গ্রামে যান। করোনা পরিস্থিতির আগে অনেকেরই ডেস্টিনেশন ছিল মালং। করোনা পরিস্থিতিতে কতটা যাওয়া সম্ভব, তা একবার খতিয়ে দেখে প্ল্যান করে নিন।

আরও পড়ুন, কোচি বেড়াতে যাচ্ছেন? এই সব অ্যাডভেঞ্চার রাইড মিস করবেন না

খাজিয়ার, হিমাচল প্রদেশ

হিমাচল প্রদেশে ধর্মশালার কাছে খাজিয়ার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। খাজিয়ার লেক, খাজিনাগ মন্দির পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। শীতের সময় এই জায়গাটা এক্সপ্লোর করার জন্য আদর্শ।

আরও পড়ুন, পিকনিকের প্ল্যান করছেন? কলকাতার কাছে এই সব জায়গা বেছে নিতে পারেন