Shivaji Wagh Nakh: প্রায় ১৫০ বছর পর ভারতে ফিরছে শিবাজির বাঘনখ, দেশের কোন মিউজিয়ামে গেলে দেখতে পাবেন এটি?

Chhatrapati Shivaji Maharaj Museum: বর্তমানে বাঘনখ রাখা রয়েছে লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে। ২০২৩ ছত্রপতি শিবাজির রাজ্যভিষেকের ৩৫০তম বছর। সেই উপলক্ষে একনাথ শিন্ডে সরকার বাঘনখ দেশে ফিরিয়ে এনে এবং এটি প্রদর্শ‌নীতে উদ্যোগ হয়েছে।

Shivaji Wagh Nakh: প্রায় ১৫০ বছর পর ভারতে ফিরছে শিবাজির বাঘনখ, দেশের কোন মিউজিয়ামে গেলে দেখতে পাবেন এটি?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2023 | 2:11 PM

প্রায় ১৫০ বছর পরে দেশে ফিরছে ছত্রপতি শিবাজি মহারাজের বাঘনখ। এই বাঘনখ বর্তমানে রাখা রয়েছে লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে। ২০২৩ ছত্রপতি শিবাজির রাজ্যাভিষেকের ৩৫০তম বছর। সেই উপলক্ষে একনাথ শিন্ডে সরকার বাঘনখ দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে এবং এটি প্রদর্শ‌নীতে উদ্যোগী হয়েছে। আজ, মঙ্গলবার মহারাষ্ট্রের সংস্কৃতিমন্ত্রী সুধীর মুঙ্গানতিওয়ারের নেতৃত্বে‌ এক প্রতিনিধিদল পৌঁছে গিয়েছে লন্ডনে। ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামের কর্তৃ‌পক্ষের সঙ্গে একটি ‘মউ’ স্বাক্ষরিত হবে। তারপর নভেম্বর মাসে দেশে ফিরবে শিবাজি মহারাজের বাঘনখ। ছত্রপতি শিবাজি মহারাজের বাঘনখ আগামী ৩ বছরের জন্য ভারতে থাকবে। প্রদর্শিত হবে সাতারা জেলার শিবাজি মিউজিয়ামে। যেখানে আগে ছিল প্রতাপগড় দুর্গ।

মারাঠা সাম্রাজ্যের রাজধানী ছিল সাতারা। ইতিহাসের পাতা উল্টে দেখলে জানা যাবে, ১৬৫৯ সালের ১০ নভেম্বর আফজল খাঁ-কে হত্যা করে এবং তাঁর বাহিনীকে পরাজিত করে প্রতাপগড় দুর্গ জয় করেছিলেন শিবাজি। বিজাপুরের সুলতান আদিল শাহের সেনাপতি ছিল আফজল খাঁ। শিবাজিকে হত্যা করাই তাঁর উদ্দেশ্য ছিল। তাই সেই মতো ছক কষে শিবাজির সঙ্গে দেখা করেন আফজল খাঁ। মারাঠা বাহিনীর সঙ্গে যুদ্ধবিরতি চান—এমন উদ্দেশ্য নিয়ে প্রতাপগড় দুর্গের নীচে এক তাঁবুতে দেখা করলেন আফজল খাঁ ও শিবাজি। শিবাজি গুপ্তচর মারফত আগেই খবর পেয়ে গিয়েছিলেন যে, শান্তি আলোচনার মাধ্যমে তাঁকে হত্যা করার পরিকল্পনা করছেন আফজল খাঁ। তাই সেরূপ প্রস্তুতি নিয়ে আফজল খাঁয়ের সঙ্গে দেখা করেন শিবাজি। মারাঠা অধিপতি ‘বিছুয়া’ সঙ্গে নিলেন। এটা এক ধরনের ছোরা, যা ভয়ঙ্কর ধারালো, পাতলা ও বাঁকানো। আর বাম হাতে তিনি পরে নিলেন  ‘বাঘনখ’। ইস্পাতের তৈরি এই মারাত্মক অস্ত্র সহজেই হাতের লুকিয়ে নেওয়া যায়। আলিঙ্গন করার অজুহাতে শিবাজির উপর আক্রমণ করলে, মারাঠা অধিপতি তাঁর বাঘনখ দিয়ে আঘাত করে আফজল খাঁ-কে। বাঘনখের আঘাতে আফজল খাঁ-র পেট চিরে নাড়িভুঁড়ি বেরিয়ে যায়। এই বাঘনখ প্রায় ১৫০ বছরেরও বেশি সময় ধরে লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে রাখা।

ছত্রপতি শিবাজি মহারাজের এই অস্ত্রটি স্বাধীনতার আগে সাতারাতেই রাখা ছিল। ১৮১৮ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির রেসিডেন্ট হয়েছে সাতারায় আসেন জেমস গ্রান্ট ডাফ। এক প্রতিবেদনে উল্লেখ রয়েছে, পেশোয়া দ্বিতীয় বাজিরাও এই বাঘনখ ডাফকে উপহার দেন। আবার কিছু সূত্র অনুযায়ী, পরাজিত হয়ে ইংরেজদের কাছে আত্মসমর্পণ করে এবং এভাবেই ডাফের হাতে এসে পৌঁছায় বাঘনখ। পরে এই বাঘনখ ব্রিটেনে পৌঁছায় এবং তার জায়গা হয় লন্ডনের ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামে।

যদিও ইতিহাসবিদদের একাংশের দাবি, এই বাঘনখ দিয়ে শিবাজি আফজল খাঁ-কে হত্যা করেননি। তাঁদের মতে, বাস্তবে বাঘনখের দ্বারা আফজল খাঁ-কে হত্যা করার ঘটনাটি ঘটেনি। এটা সম্পূর্ণরূপে মিথ। যদিও এ বিষয়ে কোনও সংশয় নেই যে, ছত্রপতি শিবাজি মহারাজের হাতেই আফজল খাঁ-র মৃত্যু হয়। আর এ বছর ছত্রপতি শিবাজি রাজ্যাভিষেকের ৩৫০ বছর। সেই উপলক্ষে নভেম্বরে দেশে ফিরবে বাঘনখ। আগামী ৩ বছরের জন্য রাখা থাকবে দক্ষিণ মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়ামে।