Budget-Friendly Vacation: কম খরচে গরমের ছুটি কাটাতে চান? পকেটে ১০,০০০ টাকা থাকলেই ঘুরতে পারেন ভারতের এই ৪ জায়গা

Incredible India: প্রথম থেকে সঠিকভাবে পরিকল্পনা করলে আপনি কম বাজেটেই ভারত ভ্রমণ করতে পারবেন। সর্বপ্রথম আপনাকে সঠিক পর্যটক কেন্দ্র বাছতে হবে।

Budget-Friendly Vacation: কম খরচে গরমের ছুটি কাটাতে চান? পকেটে ১০,০০০ টাকা থাকলেই ঘুরতে পারেন ভারতের এই ৪ জায়গা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 10:45 AM

মূল্যবৃদ্ধির বাজারে কম খরচে বেড়াতে যাওয়া সহজ বিষয় নয়। সস্তার হোটেলে রাত্রিযাপন করে, গণপরিবহণ ব্যবহার করার পরও বাজেট ছাড়িয়ে যায় এক-একটা ট্রিপ। কিন্তু প্রথম থেকে সঠিকভাবে পরিকল্পনা করলে আপনি কম বাজেটেই ভারত ভ্রমণ করতে পারবেন। সর্বপ্রথম আপনাকে সঠিক পর্যটক কেন্দ্র বাছতে হবে। অনেক সময় জায়গা অনুযায়ী, হোটেল, ট্রান্সপোর্টের খরচ বাড়ে। পকেটে যদি ১০ হাজার টাকা থাকে, তাতেই ভারতের এই ৪টি জায়গা আপনি অনায়াসে ঘুরে নিতে পারবেন।

কাসল, হিমাচল প্রদেশ: ওয়ার্ক ফ্রম ডেস্টিনেশনের ট্রেন্ড শুরু হওয়ার পর থেকে হিমাচল প্রদেশের কাসল ভারতীয় পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে, কাসল হিপ্পি ক্যালচারের জন্য প্রথম থেকেই পরিচিত। এখানে রাত কাটানোর জন্য জোস্টেলের সুবিধা রয়েছে। অর্থাৎ আপনি ৫০০-৬০০ টাকার মধ্যেই থাকতে পারবেন। থাকা-খাওয়া নিয়ে প্রতিদিন এখানে ১২০০ টাকার বেশি খরচ হবে না। আর কাসল থেকে আপনি পার্বতী উপত্যকার বিভিন্ন গ্রাম যেমন মণিকরণ, ক্ষীরগঙ্গা, মালানার মতো জায়গা ঘুরে নিতে পারবেন। এমনকী এখান থেকে কুলু, মানালিও যাওয়া যায়।

ভারকালা, কেরল: কেরলের নাম শুনলেই বেশিরভাগ মানুষ মনে করেন অনেক খরচ। মুন্নার, পেরিয়ারে রাত কাটাতে গেলে গাঁটের কড়ি খসাতে হয়। কিন্তু আপনি যদি পাহাড় ও সমুদ্র একসঙ্গে চান, তাহলে কম বাজেটে ফিট বসবে কেরলের ভারকালা। একদিকে স্বচ্ছ নীল জল আর অন্যদিকে পাহাড়। সমুদ্রের পারে সারি সারি ক্যাফে। সেখানে খুব কম খরচেই খাবার মেলে। আর এখানে হোটেল ভাড়া শুরু ৮০০ টাকা থেকে। আর ত্রিভান্দ্রাম থেকে যদি ট্রেনে চেপে ভারকালা যান, তাহলে খরচ পড়বে মাত্র ৫০ টাকা। সুতরাং, ১০ হাজারের মধ্যেই আপনি প্ল্যান করতে পারেন ভারকালা ঘোরার। 

জয়সলমের, রাজস্থান: ভারতের ঐতিহ্য, সংস্কৃতির মুখোমুখি হওয়ার সুযোগ রয়েছে রাজস্থানে। কিন্তু কম বাজেটে রাজস্থানের জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলো ঘোরা সম্ভব নয়। কিন্তু জয়সলমেরে তিন রাত কাটাতে পারেন তাহলে ৬ হাজার টাকার মধ্যে। সুতরাং, রাজস্থানের যে কোনও একটি জায়গা বেছে নিতে হলে, কম খরচে জয়সলমের ঘুরে আসুন।

গোয়া: গোয়া যাওয়ার স্বপ্ন কমবেশি সকলের থাকে। কেউ সঙ্গীর অভাবে যেতে পারে না, আবার কেউ বাজেটের জন্য। কিন্তু দক্ষিণ গোয়া ঘুরতে বেশ খরচ হয় না। শুধু আপনাকে কম খরচের হোটেল খুঁজতে হবে। আর খাওয়া-দাওয়ার খরচও বুঝেশুনে করতে হবে। তাহলেই ১০ হাজার টাকার মধ্যে গোয়া ঘুরে নিতে পারবেন। আর যদি বন্ধুদের সঙ্গে গোয়া যান, সেক্ষেত্রে খরচ আরও কমে যেতে পারে। সোলো ট্রিপে সবসময় খরচ একটু বেশি পড়ে। তাই আগে থেকে প্ল্যান করুন এবং কম খরচে ঘুরে আসুন।