Indonesia: হনিমুনে বাড়ছে আন্তর্জাতিক ডেস্টিনেশনের চাহিদা, নবদম্পতিদের কেন প্রথম পছন্দ বালি?

International Honeymoon Destination: আন্তর্জাতিক হনিমুন ডেস্টিনেশনের তালিকার মধ্যে জনপ্রিয়তার শিখরে রয়েছে ইন্দোনেশিয়ার বালি। কিন্ত কেন?

Indonesia: হনিমুনে বাড়ছে আন্তর্জাতিক ডেস্টিনেশনের চাহিদা, নবদম্পতিদের কেন প্রথম পছন্দ বালি?
বালি, ইন্দোনেশিয়াImage Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2022 | 11:37 AM

বিয়ের মরশুম মানেই হনিমুনের জন্য ডেস্টিনেশন বাছাই। একটা সময় ছিল যখন বাঙালির কাছে মধুচন্দ্রিমা মানেও ছিল ‘দী-পু-দা’, অর্থাৎ দিঘা, পুরি, দার্জিলিং। আর খুব বেশি হলে সিমলা, সিকিম, কাশ্মীর, নৈনিতাল। সময়ের সঙ্গে সঙ্গে এই সব হনিমুন ডেস্টিনেশনগুলোও পরিবর্তন হয়েছে। মুন্নার, গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জও যুক্ত হয়েছে হানিমুন হটস্পট হিসেবে। কিন্তু এখন সীমানা ছাড়িয়ে হানিমুনের জন্য বিদেশে পারি দিচ্ছেন বাঙালি দম্পতিরা। আর এই আন্তর্জাতিক হনিমুন ডেস্টিনেশনের তালিকায় রয়েছে মলদ্বীপ, থাইল্যান্ড, ব্যাংককের মতো জায়গাগুলো। আর এখন জনপ্রিয়তার শিখরে রয়েছে ইন্দোনেশিয়ার বালি। কিন্ত কেন?

মধুচন্দ্রিমার মাধ্যমে একে-অপরের সঙ্গে কিছুটা সময় একান্তে কাটানো যায়। প্রকৃতির কাছাকাছি থাকলে সম্পর্কের সৌন্দর্যতাও বৃদ্ধি পায়। তাছাড়া হনিমুনে শুধু একে-অপরের চেনার পাশাপাশি জায়গাটাকেও একসঙ্গে অন্বেষণ করার সুযোগ পায়। কিন্তু এর মধ্যে এখন অনেকেই হনিমুন ডেস্টিনেশন হিসেবে বালিকে বেছে নিচ্ছেন। ইন্দোনেশিয়া ভ্রমণের ক্ষেত্রে ভারতীয় পর্যটকদের ভিসা নিয়ে কোনও সমস্যা হয় না। ওই দেশের মাটিতে পা দিয়েও আপনি ভিসা পেয়ে যেতে পারেন। ভারতীয় পর্যটকদের জন্য ভিসা অন অ্যারাইভালের সুবিধা রয়েছে এই দেশে।

বেড়াতে গেলে সবার আগে বাজেটের কথা মাথায় রাখতে হয়। বাজেটের মধ্যে যদি আন্তর্জাতিক পর্যটক কেন্দ্র ঘুরে নেওয়া যায়, তাহলে কেন আপনি সেই শহরে যাবেন না। ইন্দোনেশিয়া হল এমনই একটি পর্যটক কেন্দ্র যা কম খরচের মধ্যে ঘুরে নেওয়া যায়। ইন্দোনেশিয়ার টাকা মূল্য ভারতের টাকায় কম। ভারতের ১ টাকা ইন্দোনেশিয়ার ১৯০ রুপির সমান। সুতরাং, ভারতীয় মূল্যে বাজেট যদি আপনার ১ লক্ষ টাকা হয় তাহলে অনায়াসে আপনি বালি ঘুরে নিতে পারবেন। তবে, জিনিসপত্রের দাম একটু বেশি।

ইন্দোনেশিয়ায় পর্যটন কেন্দ্রের সংখ্যাও কম নয়। এর মধ্যে দম্পতিরা বেছে নেন বালিকে। ইন্দোনেশিয়ার জাভা শহর থেকে ২ কিলোমিটার দূরত্বে অবস্থিত একটি দ্বীপ। বালিকে ‘দ্য লাস্ট প্যারাডাইস অন আর্থ’ বলা হয়। এই দ্বীপে হিন্দুত্বের ছোঁয়া পাওয়া যায়। হিন্দু দেবতাদের প্রাচীন মন্দির, মন্দিরের স্থাপত্য পর্যটকদের আকর্ষণ করে। তির্তা এম্পুল, তানাহ লটের মতো স্থাপত্য ঘুরে দেখতে পারেন।

বালিতে মাউন্ট বাতুর, ক্যাঙ্গু বিচ, উবুদ, আর্ট ভিলেজ, নুসা দুয়া, সানুর বিচ খুব জনপ্রিয়। বালির প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হন পর্যটকেরা। এখানের নৈসর্গিক পরিবেশে সময় কাটাতে ভালবাসেন দম্পতিরা। এখানের পরিবেশ যেমন শান্ত তেমনই রোম্যান্টিক। এছাড়াও এই শহরের রাতের জীবন, সংস্কৃতি ভারতীয় পর্যটকদের আকর্ষণ করে। এই সব কারণেই ইন্দোনেশিয়ার বালি পর্যটকদের প্রথম পছন্দ।