Ladakh: জমজমাট লাদাখ! এবার হেলিকপ্টারেই রোমাঞ্চকর ভ্রমণের সাক্ষী থাকবেন আপনি

Travelling: প্রশাসনের তরফে জানানো হয়েছে, ফ্লাইট টিকিটের দাম সবসময় একই থাকবে তা নাও হতে পারে। যাত্রী সংখ্যা, অপারেশন সংক্রান্ত কোনও বিধিনিষেধ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আবহাওয়া।

Ladakh: জমজমাট লাদাখ! এবার হেলিকপ্টারেই রোমাঞ্চকর ভ্রমণের সাক্ষী থাকবেন আপনি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 4:49 PM

আপনার পরবর্তী ট্রিপ কি লাদাখ (Ladakh Trip) হতে চলেছে? সব পর্যটকরেই ড্রিম ডেস্টিনেশন থাকে। সেই তালিকায় লাদাখ যে থাকবে, তা বলাই বাহুল্য। বেশ কয়েক মাসে লাদাখে রেকর্ড সংখ্যক পর্যটকের (Tourists)আনাগোনা হয়েছে। ফলে পর্যটকের রাশ টানতে কয়েকটি সিদ্ধান্ত নিতে হয়েছে লাদাখ সরকারকে। তবে এবার যে পদক্ষেপ নিতে চলেছে তাতে পর্যটকদের তো বটেই, স্থানীয়রাও অনেক লাভের মুখ দেখবেন। লাদাখ ভ্রমণকে আরও রোমাঞ্চকর করে তুলতে লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে পর্যটকদের সুবিধার্থে হেলিকপ্টার পরিষেবা (Helichopter Services) চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব বয়সি পর্যটকদের জন্য দারুণ খবর। কারণ বর্তমানে কেন্দ্রশাসিত এলাকার দন্য ভ্রমণ করা এখন অনেকটাই সহজ হয়ে যাবে। দুর্গম রাস্তা অতিক্রম করা অনেকের ক্ষেত্রেই কঠিন মনে হতে পারে। সেই চিন্তাও এখন দূর হওয়ার পালা। ভর্তুকিযুত্ত হারে হেলিকপ্টার পরিষেবা লাদাখ প্রশাসন দ্বারা পরিচালিত। ফলে স্থানীয় বাসিন্দা থেকে উর্যটক, উভয়েরই সুবিধা হবে এতে।

এখনও পর্যন্ত লেহ, দ্রাস, কার্গিল, পদুম, লিংশেড, নয়েরাক ও জান্সকারের মধ্যে এই হেলিকপ্টার পরিষেবা চালু করা হয়েছে। তবে এই পরিষেবা যাতে আরও কয়েকটি এলাকাতেও বিস্তার করা যায়, তা পরিকল্পনায় রাখা হয়েছে বলে জানানো হয়েছে। তাতে পর্যটকদের আনাগোনা ও পরিষেবা স্বাভাবিক রাখা সম্ভব হবে। এর মধ্যে বেশ কিছু এলাকা , যেখানে রাস্তায়র অবস্থা বেশ খারাপ ও যোগাযোগ ব্যবস্থা বেশ দুর্বল, সেখানেও হেলিকপ্টার পরিষেবা চালু করা যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে। তবে এক্ষেত্রে সমস্যা হল, এই দুর্গম স্থানগুলিতে সময়ে সময়ে আবহাওয়ার পরিবর্তন হয়। তাই পরিষেবা সবসময় চালু রাখা ও যত্ন নেওয়া সম্ভব নাও হতে পারে। শুরুর দিকে এই পরিষেবার জন্য ২টি হেলিকপ্টার নেওয়া হয়েছে। একটি পাঁচ আসনবিশিষ্ট বি-৩ চপার ও অন্যটি হল মি-১৭২ চপার।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ফ্লাইট টিকিটের দাম সবসময় একই থাকবে তা নাও হতে পারে। যাত্রী সংখ্যা, অপারেশন সংক্রান্ত কোনও বিধিনিষেধ ও সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আবহাওয়া। এই আবহাওয়ার উপরই নির্ভর করছে হেলিকপ্টার পরিষেবা প্রদান করা।

কয়েকটি জিনিস মাথায় রাখা দরকার

বোর্ডিংয়ে সময় সমস্ত যাত্রীর বৈধ ফটো আইডির প্রমাণ দেখাতে হবে। একবার পিএনআর তৈরি হলে যাত্রীদের নাম পরিবর্তন করার অনুমতি দেওয়া হবে না। নিরাপদ ফ্লাইটের জন্য ওজনও এখন তালিকাভুক্ত।

আগাম বুক করার জন্য সরকারি ফ্লাইট ওয়েব সাইট heliservice.ladakh.gov.in-এ যেতে পারেন। লেহ পৌঁছানোর সময় থেকে প্রায় ৪৮ ঘণ্টার আগে,উচ্চ উচ্চতা অঞ্চলে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে। তাতে পাহাড়ি এলাকায় ভালভাবে মানিয়ে নিতে কোনও পর্যটকের অসুবিধা না হয়।