গ্যাসে ভর্তুকি পেতে থাকতে হবে আধার লিঙ্ক, কীভাবে করবেন?

কীভাবে লিঙ্ক করবেন আধার কার্ড ও আপনার গ্যাসের সংযোগ। এক নজরে দেখে নেওয়া যাক, ইন্ডেন গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার পদ্ধতি...

গ্যাসে ভর্তুকি পেতে থাকতে হবে আধার লিঙ্ক, কীভাবে করবেন?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 6:10 PM

কলকাতা: সচিত্র পরিচয় পত্র হিসেবে আধার কার্ডের (Aadhar Card) গুরুত্ব অসীম। অনেক সরকারি ভর্তুকির ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক। তেমনই গ্যাসের ভর্তুক পেতে হলেও আধার কার্ড বাধ্যতামূলক। কিন্তু কীভাবে লিঙ্ক করবেন আধার কার্ড ও আপনার গ্যাসের সংযোগ। এক নজরে দেখে নেওয়া যাক, ইন্ডেন গ্যাসের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার পদ্ধতি…

প্রথমে এই বিষয়ে নিশ্চিত হতে হবে যে আপনার ফোন নম্বর এলপিজি সংযোগের সঙ্গে যুক্ত কি না। যদি না হয়, তাহলে IOC<গ্যাস এজেন্সির টেলিফোন নম্বরের এসটিডি কোড> লিখে পাঠিয়ে দিতে হবে এজেন্সির গ্রাহক সেবা নম্বরে। যদি গ্যাস এজেন্সির নম্বর না জানা থাকে তাহলে https://cx.indianoil.in- ওয়েবসাইটের মাধ্যমে নম্বর জানা যাবে।

নম্বর রেজিস্টারড হয়ে গেলে UID<আধার নম্বর> লিখে গ্যাস এজেন্সির নম্বরে মেসেজ পাঠাতে হবে। এরপরেই গ্যাস এজেন্সির সঙ্গে আধার কার্জ লিঙ্ক হয়ে যাবে। তব খেয়াল রাখতে হবে, শুধুমাত্র রেজিস্টারড ফোন থেকেই এই প্রক্রিয়া সম্ভব। ফোনের মাধ্যমেও আধার কার্ড লিঙ্ক করা সম্ভব। সে ক্ষেত্রে ১৮০০ ২৩৩৩ ৫৫৫৫ নম্বরে ফোন করে আধার নম্বর বললেই আধার কার্ড লিঙ্ক হয়ে যাবে।

আরও পড়ুন: স্মার্টফোনেই আধার সংক্রান্ত সব সমস্যার সমাধান, কীভাবে জানেন?

এছাড়াও আধার কার্ডের ওয়েবসাইটের মাধ্যমে গ্যাসের সঙ্গে আধার লিঙ্ক করা সম্ভব। তার জন্য ইউআইডিএআইর ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য ও গ্যাস আইডি দিয়ে আধার লিঙ্কের আবেদন করা যাবে। আইভিআরএসের মাধ্যমেও আধার লিঙ্ক করা সম্ভব।