Mutual Fund Investment : TAX-এ চলে যাচ্ছে লাভের টাকা? মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে এগুলি মাথায় রাখলেই কেল্লাফতে

Mutual Fund Investment : করের বোঝা থেকে রেহাই পেতে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে মাথায় রাখুন এই বিষয়গুলি।

Mutual Fund Investment : TAX-এ চলে যাচ্ছে লাভের টাকা? মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে এগুলি মাথায় রাখলেই কেল্লাফতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 5:57 PM

ঝুঁকির পরিমাণ খানিক কম হওয়ায় অনেকেই বর্তমানে শেয়ার বাজার (Share Market) এড়িয়ে মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) পথে হাঁটা দিচ্ছেন। লক্ষ্য অবশ্যই বড় অঙ্কের মুনাফা। তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে অনেক সময়েই করের বোঝা বইতে বইতে হাঁপিয়ে ওঠেন অনেক বিনিয়োগকারীই। এমনকী কোন ফান্ডে কত কর দিতে হয় সে বিষয়ে সঠিক ধারণা থাকে না অনেক বিনিয়োগকারীরই। এ ক্ষেত্রে মনে রাখা ভাল মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে যে মুনাফা হয় তা অবশ্যই করযোগ্য। তবে মিউচুয়াল ফান্ড কত দিন ধরে রয়েছে, কোন ধরণের ফান্ড, এরকমই একাধিক শর্তের উপর নির্ভর করে মিউচুয়াল ফান্ডের মুনাফায় ধার্য করের পরিমাণ। 

নজরে করের নিয়ম

সাধারণভাবে ইক্যুইটি ভিত্তিক বিনিয়োগ হল, কোনও কোম্পানি বা সংস্থার স্টকে মিউচুয়াল ফান্ডের আকারে অর্থ বিনিয়োগ করা। এক্ষেত্রে এই স্কিমে যদি ১২ মাস বা তার কম সময় বিনিয়োগ করা হয়ে থাকে সেই ক্ষেত্রে তার লাভের উপর ১৫ শতাংশ কর ধার্য করা হয়। কিন্তু, ১২ মাসের বেশি সময় ধরে ইক্যুইটি ভিত্তিক স্কিমের থেকে প্রাপ্ত মুনাফাকে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হিসাবে নির্ধারিত করা হয়। এমতাবস্থায়, সেই লাভের উপর করের পরিমাণ কমে গিয়ে ১০ শতাংশে নেমে যায়। 

আয়করে ছাড়ের চাবিকাঠি ট্যাক্স সেভিংস মিউচুয়াল ফান্ডের হাতে

ট্যাক্স সেভিংস মিউচুয়াল ফান্ড বা ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিমে বিনিয়োগ করলে আইটি আইনের ধারা ৮০সি-এর অধীনে আয়কর ছাড় পাওয়া যায়। একজন বিনিয়োগকারী ইএলএসএস-এ সর্বাধিক ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। তবে আয়কর আইনের ৮০সি-এর অধীনে কর ছাড়-সহ তিন বছরের লক-ইন রয়েছে এই প্রকল্পে।

নতুন বছরে বিনিয়োগ করুন এই সমস্ত ফান্ডে

নতুন বছরে মুনাফায় কর ছাড় পেতে বিনিয়োগ করতে পারেন সেরা কিছু ট্যাক্স সেভিংস মিউচুয়াল ফান্ডে। তালিকায় রয়েছে অ্যাক্সিসের লং টার্ম ইক্যুইটি ফান্ড, কানারা রোবেকো ইক্যুইটি ট্যাক্স সেভার ফান্ড, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ট্যাক্স অ্যাডভান্টেজ, মিরা অ্যাসেট ট্যাক্স সেভার ফান্ড, ইনভেসকো ইন্ডিয়া ট্যাক্স প্ল্যান ফান্ড, ডিএসপি ট্যাক্স সেভার ফান্ডের মতো একাধিক ফান্ড।