SBI Share Price: ঘর তুলতে চান বড় লাভ? SBI-র শেয়ারে বিনিয়োগে হতে পারেন মালামাল

SBI Share Price: শেয়ার বাজার থেকে ঘরে তুলতে চান বড় লাভ? SBI-এর স্টকে বিনিয়োগ করলে হতে পারে আপনার স্বপ্ন সত্যি।

SBI Share Price: ঘর তুলতে চান বড় লাভ? SBI-র শেয়ারে বিনিয়োগে হতে পারেন মালামাল
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 12:02 AM

বাড়তি আয়ের খোঁজে শেয়ার বাজারে (Share Bazar) অলিতে গলিতে বেড়েছে মানুষের ভিড়। বছর শুরুতে বড় লাভের আশায় চাতক পাখির মতো সেনসেক্স (Sensex) বোর্ডের দিকে চেয়ে বসে আছেন অনেকে। আর এই ফাঁকেই ২০২২-২৩ অর্থবর্ষে (Financial Year) বাজিমাত করেছে SBI লাফিয়ে লাফিয়ে বেড়েছে শেয়ারের দাম। সেই ধারা অব্যাহত চলতি বছরেও। নতুন বছরের শুরুতেই শেয়ার বিশেষজ্ঞরা সাফ জানিয়েছেন চলতি বছরে ব্যাঙ্কিং সেক্টরের শেয়ারগুলি থেকে ভাল লাভ ঘরে তোলা সম্ভব। তাই এ ক্ষেত্রে আপনার লক্ষ্মী লাভের পত আরও সুগম করতে পারে এসবিআইয়ের শেয়ার। 

পরিসংখ্যান বলছে গত বছরের জুন মাস থেকে ঊর্ধ্বমুখী State Bank of India-এর শেয়ারের দাম। বিশেষজ্ঞদের ধারণা, SBI-এর বুল রান এত সহজে থামার নয়। আগামীতে আরও লাভ দিতে পারে এই রাষ্ট্রায়াত্ত্ব ব্যাঙ্ক। আর সত্যি বলতে লাভ দেবে নাই বা কেন! বর্তমানে দেশের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠান ভারতীয় স্টেট ব্যাঙ্ক। ফলত, SBI-এর এই দুর্দান্ত রিপোর্ট বেশ নজর কেড়েছে শেয়ার বাজারের বিনিয়োগকারীদের। 

উল্লেখ্য, শেয়ার বাজার বিশেষজ্ঞরা মনে করছেন, সুদের চড়া হারের কারণে ব্যাঙ্কের আমানতে আগের তুলনায় অনেক বেশি রিটার্ন পাচ্ছেন গ্রাহকরা। ফলত, বৃদ্ধি পাচ্ছে ব্যাঙ্কের অর্থপ্রবাহ। বাড়ছে ঋণ প্রদানের পরিমাণ আর তাতে বেড়েছে সুদও। সব মিলিয়ে ভারতীয় স্টেট ব্যাঙ্কের ব্যবসা এখন আকাশছোঁয়া। যার হাত ধরে শেয়ার বাজারের অলি গলিতে চর্চা চলছে SBI-এর শেয়ারের দামের ঊর্ধ্বগতি নিয়ে। 

হঠাৎ কেন উর্দ্ধমুখী SBI?

এই প্রশ্নের উত্তরে SMC গ্লোবাল সিকিউরিটিজের বাজার বিশ্লেষক সৌরভ জৈন জানিয়েছেন, “স্টেট ব্যাঙ্কের শেয়ার এখন ভাল লাভ দিচ্ছে। ক্রেডিট ডিপোজিট অনুপাত ১০০-এর উপরে। এটি যেকোনও ব্যাঙ্কিং স্টকের জন্য সুলক্ষণ। আগামী কয়েক বছর শেয়ারটির ঊর্ধ্বগতির এই ধারা বজায় রাখবে বলে মনে করা হচ্ছে। আগামী এক থেকে দুই বছরের মেয়াদ মাথায় রেখে বিনিয়োগ করা যেতে পারে এই স্টকে।” 

বিঃ দ্রঃ – এটি একটি শেয়ার বাজার এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ সম্পর্কিত শিক্ষামূলক প্রতিবেদন। এই প্রতিবেদনের উদ্দেশ্য কখনই বিনিয়োগে উৎসাহিত করা বা মুনাফা কামানোর সহজ উপায় খুঁজে দেওয়া নয়। শেয়ার বাজারের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানোই এই প্রতিবেদনের অন্যতম লক্ষ্য।  উল্লেখ্য, শেয়ার বাজারের বিনিয়োগ সর্বদাই ঝুঁকিুপূর্ণ।