Akshaya Tritiya 2022: এই শুভদিনে সঠিক সময়ে কিনুন সোনা! শুভক্ষণ ও গুরুত্ব জানুন

Buying Gold: অক্ষয় তৃতীয়ার দিন সোনার পাশাপাশি রুপোর তৈরি গয়না, বাসন কিনতে পারেন। সোনা বা রূপো কিনলে লক্ষ্মীর আর্শীবাদ পাওয়া যায়।

Akshaya Tritiya 2022: এই শুভদিনে সঠিক সময়ে কিনুন সোনা! শুভক্ষণ ও গুরুত্ব জানুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 6:56 PM

দেশে অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya 2022) একটি খুব শুভ দিন হিসেবে মনে করা হয়। তাই সমস্ত হিন্দু এবং জৈনরা এটি উত্সাহের সঙ্গে উদযাপন করে। এটি হিন্দু ক্যালেন্ডারের চারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনের মধ্যে একটি। বৈশাখ মাসে অক্ষয় তৃতীয়াকে নতুন উদ্যোগ শুরু করার জন্য একটি চমৎকার দিন বলে মনে করা হয়। এই দিনে শুরু হওয়া যে কোনও নতুন উদ্যোগ সফল হওয়ার এবং মানুষের জন্য সুখ নিয়ে আসার জন্য অত্যন্ত শুভ দিন।

তারিখ এবং সময়

সবচেয়ে শুভ উদযাপনের একটি হল অক্ষয় তৃতীয়া। এ বছর ৩ মে পালিত হবে অক্ষয় তৃতীয়া। এই বিশেষ ও শুভ দিনে সোনা কেনা অত্যন্ত মঙ্গলের বলে বিবেচিত হয়। এছাড়া ব্যবসার কাজ, হালখাতা, যানবাহন ক্রয়, গয়না কেনা এমনকি বিয়ের মতো শুভ অনুষ্ঠানও সম্পন্ন হয়।

শুভ মুহুর্ত

অক্ষয় তৃতীয়া পূজার মুহুর্ত হল সকাল ৫টা ৩৯মিনিট থেকে দুপুর ১২টা ১৮ মিনিট পর্যন্ত। তৃতীয়া তিথি শুরু হয় ৩ মে ভোর ৫টা ১৮ মিনিটে এবং শেষ হয় ৪ মে সকাল ৭টা ৩২ মিনিটে।

পৌরাণিক কাহিনি

হিন্দু পুরাণ মতে, অক্ষয় তৃতীয়ার দিন সত্যযুগের অবসান ঘটিয়ে ক্রেতা যুগের সুচনা হয়। এই দিন কুবেরের তপস্যায় তুষ্ট হয়ে মহাদিদেব তাঁকে অতুল সম্পদ প্রদান করেছিলেন। কুবেরের লক্ষ্মীলাভ হওয়ায় বৈভব ও লক্ষ্মীর পুজো করা হয়ে অক্ষয় তৃতীয়া তিথিতে। হিন্দু মতে, অক্ষয় তৃতীয়ার দিন ভগবান পরশুরাম জন্মগ্রহণ করেছিলেন। সেইদিনই নাকি মহাভারত রচনার কাজে হাত দিয়েছিলেন মহর্ষি বেদব্যাস ও গণেশ।

গুরুত্ব

অক্ষয় তৃতীয়ার দিনটি লক্ষ লক্ষ ভারতীয়দের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিনে, ভোক্তা এবং খুচরা বিক্রেতা উভয়ই একটি সফল বাণিজ্য দিবসের জন্য প্রস্তুত হয়। হিন্দু এবং জৈনরা, বিশেষ করে, উত্‍সাহের সঙ্গে দিনটি উদযাপন করে এবং তাদের জীবনে ভাগ্য আনার আশায় সোনা ক্রয় করে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, অক্ষয় তৃতীয়া বৈশাখ মাসে পালিত হয় এবং বছরের চারটি সবচেয়ে শুভ দিনের মধ্যে একটি অন্যতম দিন হিসেবে মনে করা হয়। অশোক, মৌর্য এবং গুপ্তদের সঙ্গে ভারতের সোনার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। তাই অবাক হওয়ার কিছু নেই যে ভারতীয় ক্যালেন্ডারে সোনার প্রতি আমাদের ভালবাসাকে সম্মান জানানোর জন্য একটি দিন রয়েছে।

সোনা কেনার জন্য একটি শুভ দিন

আমরা সকলেই জানি যে ভারতীয়রা সোনাকে কতটা পছন্দ করে, কারণ দেশটি বিশ্বের বৃহত্তম সোনার গ্রাহকদের মধ্যে একটি। যদিও দেশে প্রায় ৫৫০ টন সোনার মজুত রয়েছে, দেশের মোট সোনার মজুত ২০হাজার টনের বেশি বলে অনুমান করা হয়। কিন্তু যে কোনও শুভ দিন শুধুমাত্র এটির প্রতি আমাদের আবেগকে বাড়িয়ে দেয়, যেখানে অক্ষয় তৃতীয়ার বিক্রি তুঙ্গে। অক্ষয় তৃতীয়ায়, লক্ষ লক্ষ ভারতীয় সোনা কেনেন, এই বিশ্বাস করে যে এই দিনে সোনার বিনিয়োগ একটি নতুন সূচনার সূচনা করে। এই দিনে করা বিনিয়োগ সম্পদ আনতে বলে মনে করা হয়, এবং সোনা, যা ভারতে একটি আদর্শ বিনিয়োগ হিসাবে বিবেচিত হয়, সারা দেশে অর্জিত হয়। সোনা কেনার শুভ দিক ছাড়াও, এর ব্যবহারিক এবং একটি ভাল বিনিয়োগ হিসাবে খ্যাতি আজ চাহিদা বাড়িয়ে তুলেছে।

জন্মাষ্টমীর মতো অক্ষয় তৃতীয়াতেও সন্তান জন্মের পরিকল্পনা করেন অনেকেই। অনেকের বিশ্বাস, এই অনন্য দিনে সন্তানের জন্ম হলে গৃহে শান্তি, জীবনে উন্নতি ও দশের একজন হয়ে ওঠার সম্ভাবনা থাকে। অক্ষয় তৃতীয়ার দিন সোনার পাশাপাশি রুপোর তৈরি গয়না, বাসন কিনতে পারেন। সোনা বা রূপো কিনলে লক্ষ্মীর আর্শীবাদ পাওয়া যায়।

আরও পড়ুন: Akshaya Tritiya 2022: সারা বছর গৃহে সুখ-শান্তি ও সমৃদ্ধির বজায় রাখতে এদিন কী কী নিয়ম মেনে চলা জরুরি, জানুন