Akshaya Tritiya 2022: সামনেই অক্ষয় তৃতীয়া! কবে, কখন ও কীভাবে বাড়িতেই এই শুভ দিন পালন করবেন, জানুন

Akshaya Tritiya : উৎসবের দিনে ভগবান বিষ্ণু, ভগবান গণেশ এবং দেবী লক্ষ্মীর পূজা করা হয়। নতুন কিছু শুরু করার জন্য দিনটিকে সেরা দিনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়।

Akshaya Tritiya 2022: সামনেই অক্ষয় তৃতীয়া! কবে, কখন ও কীভাবে বাড়িতেই এই শুভ দিন পালন করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 3:31 AM

হিন্দু শাস্ত্র অনুসারে অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya) হল হিন্দুদের কাছে একটি শুভ দিন। অক্ষয় তৃতীয়াকে অনেকে আখা তীজ নামেও পরিচিত। উৎসবের দিনে ভগবান বিষ্ণু, ভগবান গণেশ এবং দেবী লক্ষ্মীর পূজা করা হয়। নতুন কিছু শুরু করার জন্য দিনটিকে সেরা দিনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এই উপলক্ষে সোনা, রৌপ্যের মতো মূল্যবান ধাতু কেনেন অনেকেই। কারণ এটি পরিবারে সমৃদ্ধি এবং সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।

তারিখ এবং সময়

আগামী ৩ মে,অক্ষয় তৃতীয়া পালিত হবে। উৎসবের মুহুর্ত শুরু হয় ভোর ৫টা ১৮ মিনিটে ও সমাপ্তি হবে সকাল ৭টা ৩২ মিনিটে।

তাৎপর্য

হিন্দু পুরাণ অনুসারে, অক্ষয় তৃতীয়ার দিনে ত্রেতাযুগ শুরু হয়েছিল। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ মাসের শুক্লপক্ষ তৃতীয়ায় উৎসবটি পালিত হয়। সংস্কৃতে ‘অক্ষয়’ শব্দের অর্থ অন্তহীন এবং যেমন অক্ষয় তৃতীয়া সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস করা হয়।

অক্ষয় তৃতীয়া উদযাপন

উৎসব উপলক্ষে ঘরবাড়ি পরিষ্কার করা হয়। সমস্ত প্রিয়জনের ভাগ্য, সমৃদ্ধি এবং সুস্বাস্থ্যের জন্য পূজা এবং যজ্ঞ করা হয়। দাতব্য করাও দিনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং যেমন খাদ্য, কাপড় এবং অন্যান্য জিনিসপত্র গরিব এবং অভাবী লোকদের মধ্যে বিতরণ করা হয়।

ব্রত ও পুজন বিধান

অক্ষয় তৃতীয়া পূজা করা তেমন কঠিন কিছু নয়। বাড়িতে যদি অক্ষয় তৃতীয়ার পূজা করতে হয়, তাহলে কীভাবে করবেন, তা জেনে নিন…

1. যে ব্যক্তি এই দিনে উপবাস পালন করবেন তাকে অবশ্যই ভোরবেলা হলুদ পোশাক পরে প্রস্তুত হতে হবে। 2. বাড়িতে, বিষ্ণুর মূর্তিকে গঙ্গাজলে স্নান করান এবং তুলসী, হলুদ ফুলের মালা বা শুধু হলুদ ফুল অর্পণ করুন। 3. এরপরে, ধূপ এবং ঘি বাতির প্রদীপ জ্বালান এবং একটি হলুদ আসনে প্রতিষ্ঠা করান। 4. বিষ্ণু সম্পর্কিত পাঠ যেমন বিষ্ণু সহস্রনাম, বিষ্ণু চালিসা পাঠ করুন। 5. শেষে, বিষ্ণুর আরতি করুন। 6. পাশাপাশি, যদি উপাসক দান করতে পারে বা অভাবী লোকদের খাবার দিতে পারে তাতে আপনি পূন্যলাভ করতে পারেন।

আরও পড়ুন:: Hanuman Temple: সম্প্রীতির বেনজির নিদর্শন! লখনউয়ের প্রাচীন হনুমান মন্দিরের নির্মাতা ছিলেন এক নবাব