Christmas 2021: ২৫ ডিসেম্বর কেন বড়দিন পালন করা হয়? এদিন সত্যিই কি যিশুর জন্ম হয়েছিল?

সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্মতারিখ ধরা হয়। বিশেষ করে, যিশুর অবতারের মাধ্যমে আমাদের পৃথিবীতে ঈশ্বরের উপস্থিতির স্মৃতি ও আশীর্বাদে বড়দিনের গুরুত্ব প্রকাশ পায়।

Christmas 2021: ২৫ ডিসেম্বর কেন বড়দিন পালন করা হয়? এদিন সত্যিই কি যিশুর জন্ম হয়েছিল?
এদিন সত্যিই কি যিশুর জন্ম হয়েছিল?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 6:19 AM

ক্রিসমাস ডে হল একটি বার্ষিক খ্রিস্টান উত্সব। ২৫ ডিসেম্বর তারিখে যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে এই উৎসব পালিত হয়। তবে এই দিনটিই যে যিশুর প্রকৃত জন্মদিন তা জানা যায় না। ঈশ্বরের পুত্র যিশু খ্রিস্টের জন্মকে স্মরণ করে। আদিযুগীয় খ্রিস্টানদের বিশ্বাস অনুসারে, এই তারিখের ঠিক নয় মাস পূর্বে মেরির গর্ভে প্রবেশ করেন যিশু। সম্ভবত, এই হিসাব অনুসারেই ২৫ ডিসেম্বর তারিখটিকে যিশুর জন্মতারিখ ধরা হয়। বিশেষ করে, যিশুর অবতারের মাধ্যমে আমাদের পৃথিবীতে ঈশ্বরের উপস্থিতির স্মৃতি ও আশীর্বাদে বড়দিনের গুরুত্ব প্রকাশ পায়।

উত্তর গোলার্ধের দক্ষিণ অয়নান্ত দিবসের অনুষঙ্গেই ২৫ ডিসেম্বর তারিখে যিশুর জন্মজয়ন্তী পালনের প্রথাটির সূত্রপাত হয়। বড়দিন বড়দিনের ছুটির কেন্দ্রীয় দিন এবং খ্রিষ্টধর্মে বারো দিনব্যাপী খ্রিষ্টমাসটাইড অনুষ্ঠানের সূচনাদিবস। খ্রিস্টের প্রকৃত জন্ম তারিখ অজানা, তবে ৪র্থ শতাব্দী থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত ক্রিসমাস প্রতীকীভাবে উদযাপন করা হয়েছে।

বিজ্ঞানীরা ঠিক কখন খ্রীষ্টের জন্ম হয়েছিল একমত হতে পারে না। ক্রিসমাসের শুরুর সঠিক পরিস্থিতি যা আমরা জানি অন্ধকারে রয়ে গেছে। শীতকালীন অয়নকালের আগে এবং পরে 25 ডিসেম্বরে বেশ কয়েকটি 3য় শতাব্দীর ক্রোনোগ্রাফ অনুষ্ঠিত হয়েছিল। এটি খ্রিস্টের জন্মের সবচেয়ে সম্ভাবনাময় দিন, তবে বসন্ত এবং শরতের কিছু সহ অন্যান্য তারিখগুলি প্রস্তাব করা হয়েছে। পশ্চিমী চার্চে খ্রিস্টের জন্ম উদযাপনের সবচেয়ে প্রাচীন রেকর্ডটি ৩৫৪টি রোমান ক্রোনোগ্রাফে (বা ক্রোনোগ্রাফ), যা Phyllocalism ক্যালেন্ডার নামেও পরিচিত। এই ইয়ারবুক রেকর্ড করে যে ৩৩৬ সালে রোমান চার্চ খ্রিস্টের জন্মের স্মরণে একটি ভোজ উদযাপন করেছিল।

৩৫০ খ্রিস্টাব্দের কাছাকাছি, পোপ জুলিয়াস প্রথম ২৫ ডিসেম্বরকে গির্জা যিশুর জন্মের স্মরণে দিন হিসাবে নির্ধারণ করেছিলেন। অনেক ইতিহাসবিদ বিশ্বাস করেন যে গির্জা বছরের এই সময়ে অয়নকালের চারপাশে পৌত্তলিক উত্সবগুলিকে মোকাবেলা করার জন্য উত্সবের দ্বারা আগ্রহী ছিল, তবে রোমের কারণটি স্পষ্ট করেছে, যা ২৫ ডিসেম্বর তারিখ নির্ধারণ করেছে৷ ব্যাখ্যা করার জন্য কোনও ঐতিহাসিক দলিল নেই৷

“ক্রিসমাস” শব্দটি এসেছে প্রাচীন ইংরেজী ক্রিস্টেস ম্যাসেস থেকে যার অর্থ “ক্রিসমাস ভর”। একটি খ্রিষ্টীয় ধর্মানুষ্ঠান হওয়া সত্ত্বেও, একাধিক অ-খ্রিষ্টান সম্প্রদায়ও মহাসমারোহে বড়দিন উৎসব পালন করে। এমনকি কোনো কোনো ক্ষেত্রে উৎসবের আয়োজনে প্রাক-খ্রিষ্টীয় ও ধর্মনিরপেক্ষ বিষয়ভাবনার সমাবেশও দেখা যায়। উপহার প্রদান, সংগীত, বড়দিনের কার্ড বিনিময়, গির্জায় ধর্মোপাসনা, ভোজ, এবং বড়দিনের বৃক্ষ, আলোকসজ্জা, মালা, মিসলটো, যিশুর জন্মদৃশ্য, এবং হলি সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী আধুনিককালে বড়দিন উৎসব উদ্‌যাপনের অঙ্গ। কোনও কোনও দেশে ফাদার খ্রিষ্টমাস (উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডে সান্টাক্লজ) কর্তৃক ছোটোদের জন্য বড়দিনে উপহার আনার উপকথাটি বেশ জনপ্রিয়।

উপহার প্রদানের রীতিটিসহ বড়দিন উৎসবের নানা অনুষঙ্গ খ্রিষ্টান ও অ-খ্রিষ্টানদের অর্থনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ। এই উৎসব উপলক্ষে ব্যবসা-বাণিজ্য ও ক্রয়-বিক্রয়ের একটি বিশেষ মরসুম চলে। বিগত কয়েকটি শতাব্দীতে বিশ্বে বিভিন্ন অঞ্চলে বড়দিনের অর্থনৈতিক প্রভাবটি ধীরে ধীরে প্রসারিত হতে দেখে গিয়েছে।

অনেক খ্রিষ্টানই মনে করেন, যিশুর জন্ম আদি বাইবেলের ত্রাণকর্তা-সংক্রান্ত ভবিষ্যদবাণীগুলিকে পূর্ণতা দেয়। মথিলিখিত সুসমাচার অনুসারে, কয়েকজন ম্যাজাই (জ্যোতিষী) স্বর্ণ, গন্ধতৈল ও ধূপ নিয়ে শিশুটিকে দর্শন করতে যান। কথিত আছে, একটি রহস্যময় তারা তাঁদের পথ দেখিয়ে নিয়ে যায়। সাধারণভাবে বেথলেহেমের তারা নামে পরিচিত এই তারাটি ছিল প্রচলিত বিশ্বাস অনুসারে ইহুদিদের রাজার জন্মবার্তার ঘোষক। ম্যাজাইদের আগমনের স্মরণে পালিত হয় ৬ জানুয়ারির এপিফেনি উৎসব। কোনো কোনো চার্চে এই ৬ জানুয়ারিতেই আনুষ্ঠানিকভাবে বড়দিন উৎসব সমাপ্ত হয়। খ্রিষ্টানরা নানাভাবে বড়দিন উদ্‌যাপন করে থাকে। এগুলির মধ্যে বর্তমানে গির্জার উপাসনায় যোগ দেওয়া সর্বাধিক গুরুত্বপূর্ণ ও অন্যতম জনপ্রিয় প্রথা বলে বিবেচিত হয়। এছাড়াও রয়েছে অন্যান্য বিভিন্ন উপাসনা পদ্ধতি ও জনপ্রিয় রীতিনীতি।

আরও পড়ুন:  Vastu Tips: বাস্তুমতে বাড়ির কোথায় গণেশের মূর্তি রাখলে সুখ-শান্তি ফিরে আসবে, জানেন?