Vastu Tips: বাস্তুমতে বাড়ির কোথায় গণেশের মূর্তি রাখলে সুখ-শান্তি ফিরে আসবে, জানেন?

আপনি কি জানেন যে অনেক সময় মন্দিরে ভগবানের মূর্তি রাখার সময় যদি কিছু বিষয়ের যত্ন না নেওয়া হয় তবে এর জন্য আপনাকে সমস্যা এবং বিবাদের সম্মুখীন হতে পারে।

Vastu Tips: বাস্তুমতে বাড়ির কোথায় গণেশের মূর্তি রাখলে সুখ-শান্তি ফিরে আসবে, জানেন?
ছবিটি প্রতীকী

হিন্দু ধর্মে বিশ্বাসী লোকেরা ইষ্ট পূজা করার জন্য তাদের বাড়িতে একটি ছোট উপাসনালয় তৈরি করে। বাড়ির এই জায়গাটি ইতিবাচক শক্তির ভাণ্ডার। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে পূজা করাকে ভালো মনে করা হলেও বাস্তুতেও পূজা করাকে অনেক গুরুত্ব দেওয়া হয়। বাস্তু বলে যে প্রতিদিন ধূপ-প্রদীপ জ্বালালে ঘরে ইতিবাচক শক্তির প্রবাহ থাকে এবং ঘরে সুখ-শান্তি আসে, তবে অনেক সময় দেখা যায় প্রতিদিন পুজো করলেও ঘরের পরিবেশ নেতিবাচকতা দেখাতে শুরু করে। .

আপনি কি জানেন যে অনেক সময় মন্দিরে ভগবানের মূর্তি রাখার সময় যদি কিছু বিষয়ের যত্ন না নেওয়া হয় তবে এর জন্য আপনাকে সমস্যা এবং বিবাদের সম্মুখীন হতে পারে। বাস্তুতে পূজার ঘর সম্পর্কে কিছু নিয়ম বলা হয়েছে। এই নিয়মগুলো মাথায় রাখা দরকার। তাহলে চলুন জেনে নেওয়া যাক পূজা ঘরে ভগবানের মূর্তি রাখার সময় কোন কোন বিষয়গুলো মাথায় রাখা জরুরি।

মন্দিরে ভগবানের মূর্তি রাখবেন না-

ভগবানের মূর্তি কখনই বাড়িতে বা উপাসনালয়ের কোথাও এমনভাবে রাখা উচিত নয় যাতে প্রতিমার পিঠ দেখা যায়। এটা বিশ্বাস করা হয় যে পিছন দিক থেকে ভগবানকে দেখা শুভ নয়। এটি দুর্ভাগ্য নিয়ে আসে। বিশেষ করে গণেশের মূর্তি এমনভাবে রাখবেন না, যাতে মূর্তির পিছনের দিক দেখা যায়। এটা বিশ্বাস করা হয় যে ভগবান গণেশের পিছনে দারিদ্র্যের বাস। এই কারণে আপনি অর্থ সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে পারেন।

ভুলেও ভাঙ্গা প্রতিমা রাখো না-

বাস্তুশাস্ত্র বলে, ভুলেও ভাঙা মূর্তি বা ছবি মন্দিরে রাখা উচিত নয়। একটি খণ্ডিত মূর্তি বা ছবি থাকলে, পূজা করার সময়, আমাদের মনোযোগ বারবার তার দিকে যায় এবং আমরা পূজায় পুরোপুরি মনোনিবেশ করতে পারি না। যার কারণে আমরা পূজার পূর্ণ ফল পাই না।

এই ভঙ্গিতে ভগবানের মূর্তি রাখবেন না-

বাস্তু বলে যে দেব-দেবীর এমন ছবি বা মূর্তি কখনই বাড়ির মন্দিরে রাখা উচিত নয়, যাতে তারা রাগান্বিত বা রাগ করে। ভগবানের মৃদু ও বরকতময় ভঙ্গির মূর্তি সর্বদা ঘরে রাখতে হবে। এই ধরনের মূর্তি রাখলে ইতিবাচক শক্তির প্রবাহ বৃদ্ধি পায় এবং আপনার বাড়িতে সুখ ও শান্তি আসে

দুই-তিনটি মূর্তি একসঙ্গে রাখবেন না

বাস্তু বলে যে পূজার ঘরে একই দেবতা বা দেবতার একাধিক মূর্তি স্থাপন করা উচিত নয়। যদি বাড়িতে গণেশের দুটি মূর্তি থাকে তবে সেগুলি বিভিন্ন স্থানে স্থাপন করা যেতে পারে যেমন একটি প্রবেশদ্বারে এবং একটি পূজা ঘরে। এর পাশাপাশি এটাও মাথায় রাখতে হবে যে দেব-দেবীর মূর্তি যেন একে অপরের সামনে ঠিকভাবে স্থাপন করা না হয়। এটি বিশ্বাস করা হয় যে এটি বাড়িতে বিবাদের পরিস্থিতি তৈরি করতে পারে।

আরও পড়ুন: Vastu Tips 2022: নতুন বছরে এই জিনিসগুলি বাড়িতে নিয়ে এলেই ভাগ্য হবে উজ্জ্বল!

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla