Kojagari Lakshmi Puja 2022: সৌভাগ্য ফেরাতে কোজাগরী লক্ষ্মীপুজো করা জরুরি, জেনে নিন এবারের নির্ঘণ্ট

Date and Time: প্রতি বৃহস্পতিবারই বাঙালির ঘরে ঘরে লক্ষ্মীপুজো করা হয়। তবে কোজাগরী লক্ষ্মীপুজোর গুরুত্ব একটু আলাদা। এদিনের মাহাত্ম্য ও ঐতিহ্য চলে আসছে বহু প্রাচীন কাল ধরে।

Kojagari Lakshmi Puja 2022: সৌভাগ্য ফেরাতে কোজাগরী লক্ষ্মীপুজো করা জরুরি, জেনে নিন এবারের নির্ঘণ্ট
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 11:56 AM

বিজয়া দশমী (Vijaya Dashami) কেটে গেলেও পুজোর রেশ যেন কাটতেই চায় না। তবে ঘরের মেয়ে উমার বিদায়ের পর পরই ঘর আলো করে প্রবেশ করেন দেবী লক্ষ্মী (Goddess Lakshmi)। লক্ষ্মী হলেন ধনসম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী। দুর্গাপুজোর (Durga Puja 2022) পর আশ্বিনের শেষ পূর্ণিমা তিথিতে যে লক্ষ্মীর আরাধনা করা হয়, তাকে কোজাগরী লক্ষ্মীপুজো (Kojagari Lakshmi Puja 2022) বলা হয়।তাঁর অপর নাম মহালক্ষ্মী। আর তাঁর বাহন হল পেঁচা। বাংলার ঘরে ঘরে এদিন লক্ষ্মীর পুজো করা হয়। মনে করা হয়. কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মীকে পুজো করে ঘরে আনলে গৃহে ধন-সমৃদ্ধি বৃদ্ধি পায়, সৌভাগ্য ফিরে আসে ও ভক্তদের অপার আশীর্বাদ প্রদান করেন।

প্রতি বৃহস্পতিবারই বাঙালির ঘরে ঘরে লক্ষ্মীপুজো করা হয়। তবে কোজাগরী লক্ষ্মীপুজোর গুরুত্ব একটু আলাদা। এদিনের মাহাত্ম্য ও ঐতিহ্য চলে আসছে বহু প্রাচীন কাল ধরে। এ বছর কবে, কখন মহালক্ষ্মীর পুজো হবে, তার নির্ঘণ্ট জেনে নিন…

এবারের কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে ৯ অক্টোবর, রবিবার। বাংলা পঞ্জিকা অনুসারে লক্ষ্মীপুজো হলে ২২ আশ্বিন, ১৪২৯।

পূর্ণিমার শুরু হবে শনিবার রাত ৩ টে ২৯মিনিট থেকে । শেষ হবে ৯ অক্টোবর রাত ২টো ২৫ মিনিট পর্যন্ত।

এদিন মাটির মূর্তি বানিয়ে লক্ষ্মীর পুজো করেন অনেকে। সারাদিন উপবাস রেখে সন্ধ্যার সময় দেবী লক্ষ্মীর পুজো করার নিয়ম। পুজো শেষে নিয়ম অনুসারে বাড়ির মহিলারার লক্ষ্মীর পাঁচালী পাঠ করেন। তারপর প্রসাদ বিলি করে ও প্রসাদ খেয়ে উপবাস ভঙ্গ করেন।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।