Vastu Tips: ভোগ নিবেদনের সময় এই ভুলগুলি এড়িয়ে চলুন! নইলে হতে পারে চরম বিপদ

Vastu Shastra: হিন্দুধর্মে পূজার সময় দেব-দেবীদের অর্ঘ্য অর্পণ করা খুবই শুভ বলে মনে করা হয়। কথিত আছে, ভগবান ভোগ হিসেবে প্রসাদ গ্রহণ করেন। তাই ঈশ্বরের উপাসনায় নৈবেদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

Vastu Tips: ভোগ নিবেদনের সময় এই ভুলগুলি এড়িয়ে চলুন! নইলে হতে পারে চরম বিপদ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 6:20 AM

হিন্দুধর্মে, দেব-দেবীদের পূজার সময়, তাদের ভোগ (Bhog) দেওয়া খুবই শুভ বলে মনে করা হয়। কথিত আছে, ভগবান ভোগ গ্রহণ করেন। তাই ভগবানের উপাসনায় নৈবেদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। প্রতিটি দেবতাকে প্রসাদ দেওয়ার সময় অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের যত্ন নেওয়া উচিত। শাস্ত্রে এসবকে ভোগ নিবেদনের নিয়মও বলা হয়েছে। তবে তা সত্ত্বেও অনেক সময় মানুষ খাবার দিতে গিয়ে অনেক ভুল করেন। সেই ভুলগুলিই এড়িয়ে না গেলে হতে পারে মারাত্নক কিছু ঘটনা।

হিন্দুধর্মে পূজার সময় দেব-দেবীদের অর্ঘ্য অর্পণ করা খুবই শুভ বলে মনে করা হয়। কথিত আছে, ভগবান ভোগ হিসেবে প্রসাদ গ্রহণ করেন। তাই ঈশ্বরের উপাসনায় নৈবেদ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। ভারতে সমস্ত দেবদেবীর প্রসাদ বিভিন্ন রূপে দেওয়া হয়। কথিত আছে যে, ঈশ্বরকে খুশি করে প্রতিটি ইচ্ছা পূরণ করতে হলে, তাকে মন ভরে ভক্তি ও বিশ্বাস করতে হয়। তাতে গৃহে সুখ ও শান্তি বজায় থাকে। তাই ভক্তরা আপন ভেবে নিজের মত করে ভোগ বা খাবার সোনা, রূপা বা তামা, পাথর, বা মাটির পাত্রে সাজিয়ে দেন। দেবতাদের পছন্দের ভোগ নিবেদন করা হলে,ভক্তদের উপর তাদের কৃপা বজায় থাকে।

প্রসঙ্গত, প্রতিটি দেবতাকে প্রসাদ দেওয়ার সময় অনেকগুলি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা উচিত। শাস্ত্রে এসবকে ভোগ নিবেদনের নিয়মও বলা হয়েছে। তবে তা সত্ত্বেও অনেক সময় মানুষ খাবার দিতে গিয়ে অনেক ভুল করে। কথিত আছে, এসব ভুলের কারণে ঈশ্বরের রুষ্টতার কবলে পড়েন মর্ত্যবাসী।

ভোগে তেল ব্যবহার এড়িয়ে চলুন

দেখা গিয়েছে,আজকাল বেশিরভাগ মানুষই ভগবানের উদ্দেশ্যে করা নৈবেদ্যে বেশি তেল ব্যবহার করতে শুরু করেছেন। জ্যোতিষশাস্ত্রে সর্বদা ঈশ্বরকে ঘি বা ঘি দিয়ে তৈরি জিনিস নিবেদনের কথা বলা আছে। এছাড়াও, লঙ্কাযুক্ত জিনিসগুলিকে প্রসাদ হিসাবে ঈশ্বরকে নিবেদন করা উচিত নয়। এতে নেতিবাচক প্রভাব পড়তে পারে, এমন পরিস্থিতিতে প্রসাদ তৈরির সময় সর্বদা ঘি ব্যবহার করুন।

এই ভুল করবেন না

ভক্তরা ভক্তি সহকারে ভগবানকে ভোগ নিবেদন করেন, কিন্তু কখনো কখনো ভোগের জিনিসপত্র একই সঙ্গে সরিয়ে দেওয়া হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, ভগবানের সামনে থেকে ভোগ অবিলম্বে অপসারণ করা অশুভ পরিবর্তে, ভোগ নিবেদনের পরে, কিছুক্ষণের জন্য সেখান থেকে সরে যান এবং কিছুক্ষণ পরে, ভগবানকে প্রণাম করার সময়, ভগবানের সামনে থেকে ভোগ করা জিনিসগুলি সরিয়ে দিন।

তুলসী দেবেন না

অনেক সময় শিবকে তুলসী পাতা নিবেদন করেন। এটা চরম ভুলের মধ্যে একটি। কথিত আছে যে শিব ও গণেশকে কখনই তুলসী পাতা নিবেদন করা উচিত নয়। আপনি যদি ভগবান শিবকে খুশি করতে চান তবে সর্বদা তাকে কেবল বেল পাতা নিবেদন করুন। একই সময়ে, আপনি ভগবান গণেশকে দূর্বা নিবেদন করতে পারেন।

গরুকে খাওয়ান

শুধুমাত্র রান্না করা খাবারই ভগবানকে নিবেদন করা উচিত। তবে ভোগ নিবেদনের পর নিজে এই প্রসাদ গ্রহণ করবেন না, প্রথমে এই প্রসাদটি একটি গরুকে দান করে আসুন। গরুকে ভোগ নিবেদনের পর নিজেই প্রসাদ নিতে পারেন। কথিত আছে যে, গরুকে অন্ন নিবেদন করলে দেব-দেবীরা খুব খুশি হন। ভক্তদের উপর আশীর্বাদ বর্ষণ বজায় থাকে।

আরও পড়ুন: Astrological Benefits: কোনও শুভ কাজের আগে নারকেল ফাটানো হয়, কেন জানেন?