Mauni Amavasya 2023: এই অমাবস্যায় সুখ-সমৃদ্ধির জন্য এই উপায়গুলি মেনে চলুন, পাবেন শনিদেবের অভূতপূর্ব উপকার

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 22, 2023 | 7:00 AM

Remedies of Mauni Amavasya: নিবার থেকে রবিবার পর্যন্ত পালিত হচ্ছে মৌনী অমাবস্যা উৎসব। ৩০ বছর পর এই উৎসবে অনেক শুভ যোগ তৈরি হচ্ছে, যার কারণে এই দিনের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। জ্যোতিষশাস্ত্রে মৌনী অমাবস্যায় সৌভাগ্য বৃদ্ধির জন্য কিছু ব্যবস্থা বলা হয়েছে। আসুন জেনে নেই সেই উপায়গুলি সম্পর্কে...

Mauni Amavasya 2023: এই অমাবস্যায় সুখ-সমৃদ্ধির জন্য এই উপায়গুলি মেনে চলুন, পাবেন শনিদেবের অভূতপূর্ব উপকার

মাঘ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যাকে মাঘী বা মৌনী অমাবস্যা বলা হয়। এবার মৌনী অমাবস্যার তিথি শুরু হচ্ছে ২১ জানুয়ারি শনিবার থেকে। শনিবার অমাবস্যা তিথি পড়ার কারণে এই অমাবস্যাকে শনিশ্চরি অমাবস্যা বলা হচ্ছে। মৌনী অমাবস্যার দিনে একজন ভক্তের কাজ হল নীরবতা পালন করে পবিত্র নদীতে স্নান, জপ ও দান করা। এই দিনে করা দান অন্যান্য দিনের তুলনায় বেশি ফল দেয়। এই তিথিতে, শনি, সূর্য এবং শুক্রের সংমিশ্রণে ৩০ বছর পরে খপ্পর যোগ তৈরি হচ্ছে, যার কারণে মৌনী অমাবস্যার গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। জ্যোতিষশাস্ত্রে মৌনী অমাবস্যার গুরুত্ব ব্যাখ্যা করে কিছু ব্যবস্থাও বলা হয়েছে, এই ব্যবস্থাগুলি করলে জীবনে সুখ-সমৃদ্ধি বৃদ্ধি পায়।

পিতৃপুরুষের আশীর্বাদ পেতে করুন এই কাজ

মৌনী অমাবস্যার দিন বাড়ির প্রধান দরজায় পূর্বপুরুষদের নামে দক্ষিণ দিকে প্রদীপ জ্বালান। দক্ষিণ দিক থেকে পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন। সেই সঙ্গে ময়দায় তিল মিশিয়ে রুটি তৈরি করে গরুকে খাওয়ান। এর ফলে সুখ-শান্তির পাশাপাশি ঘরে সমৃদ্ধিও বজায় থাকে এবং পিতৃপুরুষের আশীর্বাদও মেলে।

এই প্রতিকার দারিদ্র্য দূর করে

মৌনী অমাবস্যার দিনে অশ্বত্থগাছের পূজা করা খুবই শুভ বলে মনে করা হয়। মনে করা হয় অশ্বত্থগাছের মূলে প্রভু বিষ্ণু, কাণ্ডে মহাদেব এবং ডালে ব্রহ্মাজি থাকেন। তাই অমাবস্যার দিন অশ্বত্থ গাছের পূজা ও প্রদক্ষিণ করলে সুখ ও সৌভাগ্য বৃদ্ধি পায়। একইসঙ্গে তুলসীগাছের পূজা করলে এবং সূর্যদেবকে দুধের সাথে জলও নিবেদন করলে সংসারের দারিদ্র্য দূর হয়।

এই প্রতিকারে লক্ষ্মী প্রসন্ন হন

মৌনী অমাবস্যা তিথিতে দুধে নিজের ছায়া দেখুন, তারপর সেই দুধ একটি কালো কুকুরকে দিন। এর ফলে গ্রহের অশুভ প্রভাব থেকে ভক্ত মুক্তি পান এবং সুস্থতা লাভ করেন। এছাড়া, সন্ধ্যায় বাড়ির উত্তর-পূর্ব কোণে ঘি দিয়ে একটি প্রদীপ জ্বালান। তবে মনে রাখবেন প্রদীপ জ্বালানোর জন্য তুলোর পরিবর্তে একটি লাল রঙের সুতো থাকা উচিত। এছাড়াও প্রদীপে জাফরান রাখুন। এই উপায়ে দেবী লক্ষ্মী গৃহে প্রবেশ করেন।

এই প্রতিকারে অর্থনৈতিক সঙ্কট কেটে যায়

মৌনী অমাবস্যায় শিবলিঙ্গের পূজা করুন। পূর সময় শিবলিঙ্গে কালো তিলের সঙ্গে ৫টি লবঙ্গ নিবেদন করুন। এর ফলে অর্থনৈতিক সঙ্কট কেটে যায়।

এই প্রতিকারে জীবনের যে কোনও সমস্যা দূর হয়

মৌনী অমাবস্যার দিন কুয়োয় দুধ, কালো তিল এবং কিছু লোহার টুকরো রাখুন। মনে রাখবেন এটি করার সময় কেউ যেন না দেখে। এই প্রতিকারে সংসার ও গৃহের সমস্যা দূর হয় এবং জীবনে উন্নতির পথ তৈরি হয়।

এই খবরটিও পড়ুন

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla