Krishna Janmashtami 2022: গৃহে অশান্তি ঠেকাতে কেষ্টর জন্মদিনে উপবাস রাখুন! তবে এদিন কী কী কাজ ভুলেও করবেন না, জানুন

Fasting Rules: মনে রাখা উচিত, জন্মাষ্টমী ব্রত থেকে সর্বাধিক উপকার পেতে কয়েকটি নিয়ম মেনে চলা উচিত। এইদিন কী কী করবেন, তা জেনে নিন...

Krishna Janmashtami 2022: গৃহে অশান্তি ঠেকাতে কেষ্টর জন্মদিনে উপবাস রাখুন! তবে এদিন কী কী কাজ ভুলেও করবেন না, জানুন
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 19, 2022 | 3:20 AM

এ বছর ১৯ অগস্ট সারাদেশে পালিত হবে শুভ উত্‍সব। হিন্দুদের সবচেয়ে জনপ্রিয় উত্‍সবগুলির মধ্যে কৃষ্ণ জন্মাষ্টমী হল অন্যতম। শাস্ত্র অনুযায়ী, ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে রোহিণী নক্ষত্রে ভগবান শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। শ্রী কৃষ্ণ ভগবান বিষ্ণুর অষ্টম অবতার হিসেবে পরিচিত। হিন্দুদের বিশ্বাস,আন্তরিক চিত্তে ভগবান শ্রী কৃষ্ণের পূজা করলে সর্বদা তাঁর আশীর্বাদ বজায় থাকে। এই পবিত্র দিনে শ্রীকৃষ্ণকে খুশি রাখতে উপবাস, কীর্তন ও ভজন করে উত্‍সব পালন করেন ভক্তরা।তবে মনে রাখা উচিত, জন্মাষ্টমী ব্রত থেকে সর্বাধিক উপকার পেতে কয়েকটি নিয়ম মেনে চলা উচিত। এইদিন কী কী করবেন, তা জেনে নিন…

– তাড়াতাড়ি ঘুম থেকে উঠে স্নান সেরে নিন।

– প্রথমে জন্মাষ্টমীর দিন তাড়াতাড়ি ঘুম উঠে সকালের খাবার হিসেবে সাত্ত্বিক খাবার গ্রহণ করা দরকার।

– যদি জন্মাষ্টমী ব্রত পালন করে থাকে তাহলে শুধুমাতর সাত্ত্বিক খাবারই গ্রহণ করতে পারবেন উপবাসকারীরা।

– এই দিন পেঁয়াজ, রসুন খাওয়া উচিত নয়। দই থাওয়া ও দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন। কারণ এগুলি কৃষ্ণের প্রিয় খাবার হিসেবে ভোগ নিবেদন করা হয়।

– শ্রীকৃষ্ণ গরুর বড় ভক্ত ছিলেন। তিনি তাদের খাওয়াতেন, সেবা করতে পছন্দ করতেন। তাই গোকুলাষ্টমীর শুভ উপলক্ষ্যে এটি করাকে মহৎ বলে মনে করা হয়।

– শ্রীকৃষ্ণ দরিদ্র ও ধনী সবাইকে সমান চোখে দেখেন। সকল মানুষকে সমানভাবে ভালবাসতে অনুপ্রেরণা জুগিয়ে গিয়েছেন। বয়স, বর্ণ, ধর্ম সব ক্ষেত্রের মানুষদের খাদ্য, জল ও বস্ত্র দান করা উচিত। তাতে ভক্তরা অনেক পুণ্য করেন।

– চা এবং কফি অ্যাসিডিটি, অস্বস্তি, ভারী হওয়া হিসেবে বিবেচিত হয় এই দিন। এমনকি মাথাব্যথাও হতে পারে। উপবাসের সময় ডিহাইড্রেশন রুখতে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত।

– অধিকাংশ হিন্দু উৎসবে ফলমূল ও শাকসবজি খাওয়া আবশ্যক। জন্মাষ্টমীও তাই। অতএব, আমিষ জাতীয় খাবার খাওয়া একটি নিয়মের মধ্যে পড়ে।

– জন্মাষ্টমীর দিন উপবাস রাখলে ভাত কোনওভাবেই ছোঁবেন না।

– ভাজা ও তৈলাক্ত খাবার খেলে পেট ফুলে গিয়ে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করে। এছাড়া পেট সংক্রান্ত অন্যান্য সমস্যাও তৈরি হতে পারে। তাই উপবাসের সময়কালে খাদ্যতালিকা থেকে দুধ, ফল, জুস এইসব খাবার একদম খাবেন না।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla