Chaitra Navratri 2023: আজ থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি, দেবীর আরাধনা করার সময় যে সব বাস্তু টিপস মেনে চলবেন

Vastu Tips for Puja: চৈত্র নবরাত্রির পুজোর সময় বাস্তুর এই নিয়মগুলি মেনে চললে বাড়ির বাস্তু দোষও দূর হয় এবং নেতিবাচক শক্তিও চলে যায়।

Chaitra Navratri 2023: আজ থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি, দেবীর আরাধনা করার সময় যে সব বাস্তু টিপস মেনে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 3:12 PM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, ২২ মার্চ অর্থাৎ আজ থেকে শুরু হয়েছে চৈত্র নবরাত্রি। শেষ হবে আগামী ৩০ মার্চ। নবরাত্রির নয় দিনে মা দুর্গার নয়টি রূপের পূজা করা হয় এবং দেবী মায়ের আরাধনার ক্ষেত্রে নিয়মগুলি সম্পূর্ণরূপে অনুসরণ করা হয়। নবরাত্রির পূজায় বাস্তুরও বিশেষ যত্ন নেওয়া হয়। বাস্তুশাস্ত্র অনুসারে, নবরাত্রির নয় দিন যদি বাস্তুকে মাথায় রেখে পূজা করা হয় এবং একইভাবে পূজা ঘর তৈরি করা হয়, তবে পুণ্য দ্রুত বৃদ্ধি পায় এবং সমস্ত ইচ্ছা পূরণ হয়। বাস্তুর এই নিয়মগুলি মেনে চললে বাড়ির বাস্তু দোষও দূর হয় এবং নেতিবাচক শক্তিও চলে যায়। আসুন জেনে নিই চৈত্র নবরাত্রির পুজোর সময় বাস্তুর কোন বিষয়গুলি মাথায় রাখা উচিত…

চৈত্র নবরাত্রিতে বাড়ির প্রধান দরজার দু’পাশে চুন ও হলুদ দিয়ে স্বস্তিকের প্রতীক তৈরি করুন। এর পাশাপাশি উত্তর-পূর্ব কোণে মায়ের মূর্তি বা ছবি সহ কলস স্থাপন করুন। এই দিকটিকে দেবতাদের স্থান বলে বর্ণনা করা হয়েছে। এই দিকে কলস ও ছবি স্থাপন করলে ঘরে ইতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পায় এবং মন পুজোয় মগ্ন থাকে।

মা ভগবতীর পুজো করার আগে উপাসনালয় পরিষ্কার রাখুন এবং গঙ্গাজল ছিটিয়ে দিন। আপনি যদি প্রদীপ জ্বালান, তবে সেই প্রদীপটি দক্ষিণ-পূর্ব কোণে রাখুন। এই দিকটি আগুনের প্রতিনিধিত্ব করে। এই দিকে প্রদীপ জ্বালালে শত্রুদের জয় হয় এবং ঘরে সুখ-সমৃদ্ধি থাকে।

মায়ের ছবি ও মূর্তি স্থাপনের জন্য চন্দন ব্যবহার করা খুবই ভাল বলে মনে করা হয়। বাস্তুশাস্ত্রে চন্দনকে ইতিবাচক শক্তির কেন্দ্র হিসাবে বিবেচনা করা হয়। যদি কোনও চন্দন কাঠের পেস্ট না থাকে তবে আপনি অন্য কোনও কাঠের পেস্টও ব্যবহার করতে পারেন, তবে তার উপর অবশ্যই লাল কাপড় বিছিয়ে দিতে হবে। সেই সঙ্গে প্রদীপ মাটিতে রাখবেন না। মাটিতে রাখলে হলুদ চাল থেকে একটি অষ্টভুজ তৈরি করুন, তারপরে প্রদীপ রাখুন।

নবরাত্রির নয় দিনে মায়ের আরাধনার আগে ঘিয়ের প্রদীপ জ্বালান, তার পরেই শুরু হবে পুজোর অনুষ্ঠান। আপনি যদি একচেটিয়া বাতি জ্বালান তবে আপনি তাতেও ঘি ব্যবহার করতে পারেন। ঘি না পাওয়া গেলে সরিষা বা তিলের তেল ব্যবহার করা যেতে পারে। নবরাত্রির নয় দিন প্রদীপ যদি ঘিয়ের হয়, তবে দেবীর ডান দিকে এবং তেলের হলে দেবীর বাম দিকে প্রদীপ রাখুন। এতে ঘরে আশীর্বাদ আসে এবং দেবীর কৃপা বজায় থাকে।

নবরাত্রিতে পূজা করার সময় ব্যক্তির মুখ পূর্ব বা উত্তর দিকে হওয়া উচিত। এইভাবে উপাসনা করা ব্যক্তির সম্মান বৃদ্ধি করে। কারণ এই দিকটিকে শক্তি এবং সাহসিকতার প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। সেই সঙ্গে যেখানে মায়ের ছবি বা মূর্তি স্থাপন করা হচ্ছে, তার পিছনে দুর্গাবিষা যন্ত্র তৈরি করুন। এতে দেবী স্বয়ং সেই স্থানে বিরাজমান হন।

নবরাত্রির সময় দেবীর পুজোর স্থান সাজাতে লাল রঙের ফুল ব্যবহার করা উচিত। বাস্তুতে লাল রংকে শক্তির প্রতীক হিসেবে বর্ণনা করা হয়েছে। মাকে লাল ফুলের সঙ্গে লাল কাপড়, চন্দন, চুন ইত্যাদি ব্যবহার করতে হবে। দেবীর পুজো করার সময় মনে রাখবেন কালো রং ব্যবহার করা উচিত নয়। দেবীর পুজোয় কালো রং ব্যবহার করা হয় না, এটিকে অশুভ মনে করা হয়।