Ganesh Chaturthi 2022 : এ বছর গণেশ চতুর্থী কবে পালিত হবে? গণেশ বন্দনার গুরুত্ব জানুন

Hindu Festival: বুধবার গণেশ চতুর্থীর ঘটনা এই উপবাসের গুরুত্ব বহুগুণ বাড়িয়ে দিচ্ছে কারণ গণেশ নিজেই বুধবারের ঈশ্বর।

Ganesh Chaturthi 2022 : এ বছর গণেশ চতুর্থী কবে পালিত হবে? গণেশ বন্দনার গুরুত্ব জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 12:39 PM

প্রতি বছরের মত এবারও ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে পালিত হবে গণেশ চতুর্থী (Ganesh Chaturthi 2022)ব্রত। এই চতুর্থী সিদ্ধি বিনায়ক ব্রত (Ganesh Vrat) নামেও পরিচিত। এই দিনে দেশের অনেক জায়গায় মানুষ শ্রদ্ধা ও ভক্তির সঙ্গে গণেশের মূর্তি পূজা করে। এ বছর ৩১শে অগস্ট বুধবার, ভাদ্র শুক্লা চতুর্থী তিথি। বুধবার গণেশ চতুর্থীর  (Ganesh Chaturthi) ঘটনা এই উপবাসের গুরুত্ব বহুগুণ বাড়িয়ে দিচ্ছে কারণ গণেশ (Lord Ganesh) নিজেই বুধবারের ঈশ্বর।

গণেশ চতুর্থীর শুভ সময়

গণেশ চতুর্থী অর্থাৎ ভাদ্র শুক্লা চতুর্থী তিথি শুরু হবে ৩০ অগস্ট বিকেল ৩:৩৪ মিনিটে। যেখানে ভাদ্র শুক্লা চতুর্থী তিথি শেষ হবে ৩১শে অগস্ট বিকেল ৩:২৩ মিনিটে। এই বছর গণেশ চতুর্থীতে, বিঘ্নহর্তা গণেশ আরাধনায় এ বছর শুভ রবি যোগ নিয়ে আসছেন। এই যোগ সম্পর্কে বলা হয় যে এই যোগে সমস্ত অশুভ যোগের প্রভাব বিনষ্ট করার ক্ষমতা রয়েছে। অর্থাৎ সকল বাধা দূর করে ভক্তদের খুশি করতে আসছেন মর্ত্যে আসছেন গণেশ।

ব্রহ্ম মুহুর্তের এই স্বপ্নগুলি অত্যন্ত শুভ, ধনী হওয়ার লক্ষণ

যে কারণে গণেশ চতুর্থী অর্থাৎ ভাদ্র শুক্লা চতুর্থী তিথির ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিশেষ তাৎপর্য রয়েছে তা হল এই দিনে মঙ্গলমূর্তি, বিঘ্নহর্তা, গজানন গণেশজির জন্ম হয় দুপুরে। তাই গণেশ চতুর্থী গণেশ জন্মোৎসব হিসেবেও পালিত হয়। গণেশ চতুর্থীর দিন, অনেক ভক্ত ১০ দিন ধরে গণেশের মূর্তি পূজা করেন আবার কিছু ভক্ত গণেশ মূর্তিকে এক দিন, তিন দিন, সাত দিন ধরে পুজো করে থাকেন। কথিত আছে যে গণেশ চতুর্থীর দিন, গণেশজি বাড়িতে গণেশের মূর্তি স্থাপন করে যাঁরা নিষ্ঠাভরে তাঁর পূজা করেন তাদের সমস্ত কষ্ট দূর করেন।

গণেশকে এই জিনিসগুলি নিবেদন করুন

গণেশের পূজায় গণেশের প্রিয় ভোগ মোদক নিবেদন সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এছাড়াও বাপ্পার লাড্ডু এবং বেসন লাড্ডুও বাপ্পার কাছে অত্যন্ত প্রিয় বলে মনে করা হয়। গণেশ উত্সবের পঞ্চম এবং ষষ্ঠ দিনে ক্ষীর দেওয়া ভাল বলে মনে করা হয়। গণেশকে মাখনে ক্ষীর দেওয়া হয়।