Lord Ganesha: গণেশ বন্দনায় মেতে ওঠে জাপান-ইন্দোনেশিয়াও! গণেশ সম্পর্কে অজানা কিছু তথ্য জেনে নিন

Ganesh Chaturthi 2022: কখনও ভেবে দেখেছেন ইন্দোনেশিয়ার টাকায় কেন গণপতির ছবি থাকে? ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী বলেছিলেন, এশিয়ার বহু দেশে টাকার অবমূল্যায়ণ ঘটছে।

Lord Ganesha: গণেশ বন্দনায় মেতে ওঠে জাপান-ইন্দোনেশিয়াও! গণেশ সম্পর্কে অজানা কিছু তথ্য জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 7:15 AM

পার্বতী নন্দন, গণেশ্বর, বিনায়ক, লম্বোদর, অদ্বৈতস্বরূপ— প্রভু গণেশের (Lord Ganesh) একাধিক নাম। মৎস্য ও বামন পুরাণ অনুসারে একবার দেবী পার্বতী (Devi Parvati) গাত্রমল দিয়ে তৈরি করেন এক গজমুখ কিশোর। সেই বালকের দেহে প্রাণ আসে গঙ্গার স্পর্শে। এই কারণে প্রভু গণেশকে দ্বৈমাতুর এবং গাঙ্গেয় নামেও ডাকা হয়। আবার বামন পুরাণে (Baman Purana) রয়েছে প্রভু গণেশের জন্মের অন্য কাহিনি। সন্তান লাভের ইচ্ছায় দেবী পার্বতী হলুদ-সহ গাত্রানুলেপন দিয়ে এক বালকের মূর্তি নির্মাণ করেন। মহাদেবের স্নানের জল পড়ে সেই মূর্তিতে প্রাণ আসে। আবার অন্য এক পুরাণ  (Puranas) অনুসারে গজানন ছিলেন কার্তিকের অগ্রজ । তাই তাঁকে গুহাগ্রজ নামেও ডাকা হয়। মুনি, ঋষি ও সংসারকে তারকাসুরের হিংসা থেকে বাঁচানোর উদ্দেশ্যে মহাদেব ও পার্বতী বিঘ্নেশ্বরকে সৃষ্টি করেন। তিনি তখন সংসারকে অসুরের অত্যাচার থেকে রক্ষ করেন।

আবার শিব পুরাণ অনুসারে, দেবী পার্বতী একতবার মাটি নিয়ে এক অপূর্ব বালক তৈরি করেন ও সেই বালকের দেহে প্রাণসঞ্চার করেন। এরপর তাঁকে দ্বাররক্ষার কাজে নিযুক্ত করেন ও তিনি নিদ্রা যান। এরপর হঠাৎ মহাদেব সেই স্থানে আসনে ও দেখেন এক বালক দেবী পার্বতীর বাসস্থলের দ্বার রক্ষার কাজে নিযুক্ত আছে। মহাদেবকে সেই বালক অন্দরে প্রবেশে বাধা দেয়। মহাদেব অত্যন্ত ক্রুদ্ধ হন ও বলপূর্বক পাবর্তীর কাছে যাওয়ার চেষ্টা করেন। তবে বালকের তেজের কাছে শিব এবং অন্যান্য দেবতারা পরাস্ত হন। শেষে মহাদেব ত্রিশূলের আঘাতে তার মাথা ছিন্ন করে ফেলেন। ঘুম ভাঙার পরে পুত্রের হাল দেখে দেবী পার্বতী এবার রণমূর্তি ধারণ করলেন। দেবীকে শান্ত করার জন্য বালকের প্রাণ ফেরানো হয়। অথচ তার মুণ্ড খুঁজে পাওয়া যায় না। শুরু হয় অন্য মস্তকের খোঁজ। উত্তর দিকে মাথা করে শুয়ে ছিল এক হাতি। তার মুণ্ড এনে গণেশের দেহে স্থাপন করা হল। মহাদেব শিব বিঘ্নেশ্বরকে তাঁর গণদের অধিপতি করে দিলেন। এরপর দেবী পার্বতীর ইচ্ছানুসারে গণেশ হলেন সব দেবতার প্রথমে পূজা পাওয়ার অধিকারী।

১) অন্যান্য কাহিনি

অন্য এক পুরাণ অনুসারে দেবী পার্বতী ও শিব পুণ্যায়ক ব্রত করেছিলেন। সেই ব্রতের কারণে বিষ্ণুদেব প্রভু গণেশকে সৃষ্টি করেন শিব ও পার্বতী হন সেই পুত্রের পিতা-মাতা।

২) মহাভারত লেখা

কোনও কোনও মতে, প্রভু গণেশই হলেন মহাভারতের মূল লেখক। ব্যাসদেব বুঝেছিলেন একমাত্র প্রভু গণেশই পারবেন তাঁর বলে যাওয়া প্রতিটি বাক্যের অর্থ বুঝতে। তাই তিনি তাঁকে অনুরোধ করেন প্রতিটি লাইনের অর্থ বুঝে তারপর লিখতে।

৩) প্রভু গণেশ কি বিবাহিত?

প্রভু গণেশের দুই পত্নী— ঋদ্ধি (সমৃদ্ধির দেবী) এবং সিদ্ধি (বুদ্ধিমত্তার দেবী)। আবার দক্ষিণ ভারতে মনে করা হয় প্রভু গণেশ ব্রহ্মচর্য পালন করতেন।

৪) তুলসীর অভিশাপ

প্রচলিত এখ কাহিনি অনুসারে গজানন একবার গঙ্গতটে বসে ধ্যানে মগ্ন ছিলেন। সেই সময় দেবী তুলসী ধ্যানমগ্ন প্রভু গণেশকে দেহে মোহিত হয়ে যান ও তাঁকে বিয়ে করতে চান। বারবার নিবেদন ও দাবি সত্ত্বেও প্রভু গণেশ দেবী তুলসীর প্রস্তাবে রাজি হন না। তখন দেবী তুলসী প্রভু গণেশকে অভিশাপ দেয় যে তাঁর দু’টি বিবাহ হবে! বিরক্ত হয়ে প্রভু গণেশ অভিশাপ দেন যে তার সঙ্গে এক অসুরের বিবাহ হবে।

৫) বিনায়ক চতুর্থীতে চাঁদের দিকে তাকাতে নেই কেন?

প্রভু গণেশ অত্যন্ত শান্ত দেবতা। তবে একবার ক্রুদ্ধ হলে তাঁকে রোখা মুশকিল। কথিত আছে একবার চন্দ্রদেব প্রভু গণেশের পেটের আকার নিয়ে তাকে উপহাস করেছিলেন। এর ফলে প্রভু গণেশ চন্দ্রকে অভিশাপ দেন, বিনায়ক চতুর্থীকে যে ব্যক্তি চাঁদের দিকে তাকাবেন তিনি বদনামের ভাগীদার হবে!

৬) বৌদ্ধধর্মে তাঁর উপস্থিতি

বৌদ্ধধর্মাবলম্বীরাও প্রভু গণেশের পূজা করেন। বৌদ্ধধর্মে প্রভু গণেশকে বিনায়ক হিসেবে মান্য করা হয়েছে। তিব্বত, চিন এবং জাপানে তাই প্রভু গণেশের আরাধনা করা হয়।

৭) জাপানেও বিনায়ক

প্রভু গণেশের সঙ্গে জাপানের আরাধ্য দেবতা কাঙ্গিতেনের চারিত্রিক গুণাবলি ও আদল অনেকখানিই মেলে। প্রভু গণেশকে জাপানে বিনয়াক তেন নামে ডাকা হয়। জাপানিরা তাঁকে ‘গণবচি এবং গণবা’ নামেও পূজা করে।

৮) ইন্দোনেশিয়ার টাকায় প্রভু গণেশ

কখনও ভেবে দেখেছেন ইন্দোনেশিয়ার টাকায় কেন গণপতির ছবি থাকে? ইন্দোনেশিয়ার অর্থ