Chaitra Navratri 2022: দেবী শৈলীপুত্রীকে পুজো করেই শুরু হল চৈত্র নবরাত্রি! এর পুজোবিধি, মন্ত্র ও ঘটস্থাপনা কীভাবে করবেন জানুন

Ghatasthapana and Shailputri Puja: দেবী শৈলপুত্রী হলেন হিমালয়ের কন্যা, এবং তার সচিত্র চিত্রণ দেখায় যে তাকে তার ডান হাতে ত্রিশূল (ত্রিশূল), বামদিকে একটি গোলাপী পদ্ম। একটি অর্ধচন্দ্র তার কপালে শোভা পায়।

Chaitra Navratri 2022: দেবী শৈলীপুত্রীকে পুজো করেই শুরু হল চৈত্র নবরাত্রি! এর পুজোবিধি, মন্ত্র ও ঘটস্থাপনা কীভাবে করবেন জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 10:40 AM

আজ থেকে শুরু হচ্ছে চৈত্র নবরাত্রি ব্রত উত্‍সব। দেবী দুর্গাকে উৎসর্গ করে এই নয় দিনের উৎসব, চৈত্র মাসে শুক্লপক্ষে (চাঁদের মোমের পর্যায়) গ্রীষ্মের শুরুতেই পালন করা হয়।

এই নয় দিনে, ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করে দেবী দুর্গার নয়টি রূপের পূজা করেন। যাকে সম্মিলিতভাবে নবদুর্গা নামে পরিচিত। আজ শৈলপুত্রী পূজার মধ্য দিয়ে শুরু হবে উৎসব। অতএব, শৈলপুত্রী পূজার বিধি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ জেনে রাখা প্রয়োজন। ঘটস্থাপনা বা কলশ স্থাপনা জল বা কাঁচা চালে ভরা কলাশ এবং সিঁদুর, হলুদ, চন্দন, বাদামি নারকেল এবং আমের পাতা দিয়ে শোভিত দেবী দুর্গাকে আবাহন করার জন্য বেদীতে স্থাপন করা হয়। প্রত্যেকটি উপকরণই শুভ, সৌভাগ্য এবং শক্তির প্রতীক। শৈলপুত্রী পূজায় দেবী দুর্গার শৈলপুত্রী অবতার নবরাত্রির প্রথম দিনে পূজা করা হয়।

দেবী শৈলপুত্রী হলেন হিমালয়ের কন্যা, এবং তার সচিত্র চিত্রণ দেখায় যে তাকে তার ডান হাতে ত্রিশূল (ত্রিশূল), বামদিকে একটি গোলাপী পদ্ম। একটি অর্ধচন্দ্র তার কপালে শোভা পায়। এবং যেহেতু তিনি একটি ষাঁড়ের (তার বাহন) উপর আরোহণ করেন, তাই তাকে বৃষ রুধা নামেও উল্লেখ করা হয়। এছাড়া আরও জানা যায়, তার আগের জন্মের সময়, তিনি ছিলেন রাজা দক্ষিণের কন্যা সতী। দক্ষিণ তার স্বামী ভগবান শিবকে অপমান করার পরে তিনি নিজেকে আগুন দিয়েছিলেন।

শৈলপুত্রী পূজা বিধি ভগবান গণেশকে (বিঘ্নহর্তা) আমন্ত্রণ জানান এবং একটি ঝামেলামুক্ত নবরাত্রি ব্রতের জন্য তাঁর আশীর্বাদ প্রার্থনা করুন। নিম্নলিখিত মন্ত্রগুলি জপ করে দেবী শৈলপুত্রীকে আহ্বান করুন।

বঞ্চিতালভয় চন্দ্রার্ধকৃতশেখরম। বৃষরুধম শূলধারম শৈলপুত্রিম যশস্বিনিম॥ যা দেবী সর্বভূতেষু মা শৈলপুত্রী রূপেন সংস্থিতা। নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নমো নমঃ ।।

গন্ধম, পুষ্পম, দীপম ও দীপম, কৈবেদংদেষে নৈবগ্ধিং দুধের তৈরি পঞ্চোপচার পূজা করুন। আরতি গেয়ে পূজা করুন এবং কর্পূর জ্বালিয়ে তাকে নমস্কার করুন। পূজার পর প্রসাদ বিতরণ করুন।

আরও পড়ুন: Chaitra Navratri 2022: ৯ দিনে ৯ রঙের রূপ ধারণ করেন দুর্গা! কোন রঙ কিসের প্রতীক, জানুন

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।