Vastu Tips: রোজ বাড়িতে অশান্তি? দুর্ভাগ্য এড়াতে বাড়ির এই দিকে লাগান জলের কল ও সিঙ্ক

Vastu Tips for Home: যখন ঘর তৈরি করেন, তখন বিভিন্ন বাস্তু নিয়ম মেনে চলা গুরুত্বপূর্ণ। তাতে বাড়িতে ইতিবাচক শক্তির প্রবাহ বজায় রাখতে সক্ষম হয়। পরিবারে ইতিবাচক শক্তি থাকলে ইতিবাচক ফলাফল পাবেন।

Vastu Tips: রোজ বাড়িতে অশান্তি? দুর্ভাগ্য এড়াতে বাড়ির এই দিকে লাগান জলের কল ও সিঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 6:00 AM

ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যে বাস্তু একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাস্তু নিয়ম মেনেই বাড়ি তৈরি করা, জিনিসপত্র রাখা, ঠাকুরঘর স্থাপন করার প্ল্যান করেন অধিকাংশ। তাই যে কোনও স্থানে প্রবেশ করলে তার চারপাশে একটি দুর্দান্ত শক্তি অনুভব করতে পারেন। বাস্তুদোষের কারণে ঘটে যেতে পারে বিপদ। ঘনিয়ে আসতে পারে দুর্ভাগ্যের মেঘও। বাস্তুদোষের শিকার হলে কোনও কাজই সম্পন্ন হয় না। প্রতিটি ব্যক্তিকে প্রকৃতির সঙ্গে সংযুক্ত থাকার কথা বলা হয়, তাই এটি বাস্তুশাস্ত্র নামে পরিচিত। যখন এই সংযোগে কিছু ভারসাম্যহীনতা ও অনিশ্চয়তা থাকে, তখন একে বাস্তুদোষ বলা হয়।

যখন ঘর তৈরি করেন, তখন বিভিন্ন বাস্তু নিয়ম মেনে চলা গুরুত্বপূর্ণ। তাতে বাড়িতে ইতিবাচক শক্তির প্রবাহ বজায় রাখতে সক্ষম হয়। পরিবারে ইতিবাচক শক্তি থাকলে ইতিবাচক ফলাফল পাবেন। বাস্তুশাস্ত্রে বেশ কিছু নিয়ম উল্লেখ রয়েছে। বাড়ির বিভিন্ন স্থানেরও রয়েছে বাস্তু নিয়ম। রান্নাঘর কোন দিকে হওয়া উচিত, আভেন কোথায় রাখা উচিত সবকিছুই বাস্তুশাস্ত্রের অন্তর্গত। একইভাবে বাস্তুশাস্ত্রে বাড়ির কলগুলি কোন দিকে স্থাপন করা উচিত তাও উল্লেখ রয়েছে।

বাস্তুশাস্ত্র অনুসারে, জলের কল কখনই দক্ষিণ ও পশ্চিম দিকে বসানো উচিত নয়। পরিবর্তে, সবসময় উত্তর ও পূর্ব দিকে লাগানো প্রয়োজন। তবে নিশ্চিত করতে হবে যে বেসিন বা সিঙ্কটি উত্তর বা উত্তর-পূর্ব কোণে স্থাপন করা উচিত। ট্যাপ ও সিঙ্ক বসানোর আগে বুদ্ধি রেখে কল স্থাপন করুন, নাহলে আর্থিক বা অর্থ-সম্পর্কিত সমস্যা হতে পারে।

রান্নাঘরে কল এবং সিঙ্ক বসানোর জন্য বাস্তু নিয়ম

রান্নাঘর বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ,কারণ আগুনের ভগবান ও দেবী অন্নপূর্ণা রান্নাঘরেই বাস করেন। রান্নাঘরের সিঙ্ক ও কলটি উত্তর এবং উত্তর-পূর্ব দিকের মাঝখানে কোথাও স্থাপন করা উচিত।

জলের পাম্প স্থাপনের জন্য বাস্তু নিয়ম

প্রধান ফটকের সামনে কখনই জলের পাম্প রাখবেন না। এছাড়াও, জলের পাম্প ওয়াশরুম বা বাড়ির সেপটিক ট্যাঙ্কের কাছে থাকলে তা অশুভ বলে মনে করা হয়। পাম্প স্থাপন করার আগে দেখে নিন এমন একটি জায়গা বেছে নিয়েছেন যেখানে পরিবারের সদস্যদের চলাচল কম হয়।