Jagadhatri Puja 2021: দূর্গার আরেক রূপ জগদ্ধাত্রী, এ বছরের পুজোর তারিখ ও সময় জেনে নিন

প্রায় আড়াইশো বছর আগে, কৃষ্ণনগর রাজবাড়ির পূজা দেখে মুগ্ধ হয়ে ইন্দ্রনারায়ণ চন্দননগরের লক্ষ্মীগঞ্জ চাউলপট্টির নিচুপাটিতে জগদ্ধাত্রী পূজার প্রচলন করেন।

Jagadhatri Puja 2021: দূর্গার আরেক রূপ জগদ্ধাত্রী, এ বছরের পুজোর তারিখ ও সময় জেনে নিন
চন্দননগরের জগদ্ধাত্রী পুজো
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 6:39 AM

জগদ্ধাত্রী বা জগদ্ধাত্রী দুর্গা হিন্দু শক্তি দেবী। ইনি দেবী দুর্গার অপর রূপ। উপনিষদে এঁর নাম উমা হৈমবতী। বিভিন্ন তন্ত্র ও পুরাণ গ্রন্থেও এঁর উল্লেখ পাওয়া যায়। যদিও জগদ্ধাত্রী আরাধনা বিশেষত বঙ্গদেশেই প্রচলিত।আবার পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগর ও নদিয়া জেলার কৃষ্ণনগরের জগদ্ধাত্রী উৎসব জগদ্বিখ্যাত। কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়। হিন্দু বাঙালির ধর্মীয় মানসে রাজসিক দেবী দুর্গা ও তামসিক কালীর পরেই স্থান সত্ত্বগুণের দেবী জগদ্ধাত্রীর।

দেবী দূর্গার অপর একটি রূপ। বিভিন্ন পুরাণে এর উল্লেখ পাওয়া যায়। তবে জগদ্ধাত্রী আরাধনা বিশেষত পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগর ও নদিয়া জেলার কৃষ্ণনগরের জগদ্ধাত্রী উত্‍সব বিখ্যাত। কার্তিকমাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাত্‍সরিক পুজো অনুষ্ঠিত হয়।

এই বছরের জগদ্ধাত্রী পুজোর তারিখ ও সময়

সপ্তমী- ১১ নভেম্বর, বৃহস্পতিবার অষ্টমী- ১২ নভেম্বর, শুক্রবার নবমী-১৩ নভেম্বর,শনিবার দশমী- ১৪ নভেম্বর, রবিবার

ইতিহাস

বাংলায় এটি জনপ্রিয়ভাবে বিশ্বাস করা হয় যে নদীয়ার মহারাজা কৃষ্ণ চন্দ্র জগদ্ধাত্রী পূজা শুরু করেছিলেন। প্রায় আড়াইশো বছর আগে, কৃষ্ণনগর রাজবাড়ির পূজা দেখে মুগ্ধ হয়ে ইন্দ্রনারায়ণ চন্দননগরের লক্ষ্মীগঞ্জ চাউলপট্টির নিচুপাটিতে জগদ্ধাত্রী পূজার প্রচলন করেন। লক্ষ্মীগঞ্জ প্রতিষ্ঠার কিছুকাল পরেই এই পূজার সূচনা। এই পূজা চন্দননগরে আদি পূজা নামে পরিচিত।

আরও পড়ুন: Chhath Puja 2021: ছটপুজোয় রয়েছে শ্রীরামের যোগ! এবছর পুজোর শুভ মুহূর্ত কখন, জানুন এক ক্লিকেই