June Month: জুনে পঞ্চকের জেরে পাঁচ গুণ বেশি অশুভ শক্তির প্রভাব! বিপদ এড়াতে এই কাজ ভুলেও নয়

Date of Panchak: সেই অশুভ দিন পড়েছে এবছরের জুন মাসে। জুন মাসে পঞ্চক কবে শুরু হবে এবং এর গুরুত্ব কী, তা জেনে নেওয়া সব জাতকদের জানা উচিত।

June Month: জুনে পঞ্চকের জেরে পাঁচ গুণ বেশি অশুভ শক্তির প্রভাব! বিপদ এড়াতে এই কাজ ভুলেও নয়
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 1:08 PM

পঞ্চাঙ্গ (Panchang)অনুসারে প্রতি মাসে কিছু দিন ও সময়কে শুভ বা বিশেষ কাজের জন্য খুবই অশুভ (Inauspicious )বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র (Astrology) মতে, এমন কিছু গ্রহ-নক্ষক্রের অবস্থান থাকে, যার ফলে সেই সময় বা মাসে অশুভ প্রভাব বিস্তার করে। সেই সময় বিশেষ শুভ করাজে নিষিদ্ধ ঘোষণা করা হয়। অর্থাত, পঞ্চকের সময় সমস্ত ধরণের অশুভ সময়ে এবং দিনে, কোনও ব্যক্তিকে নির্দিষ্ট কিছু কাজ করতে নিষেধ করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এই সময়ে পরিবারে কারও মৃত্যু হলে তা মোটেও শুভ বলে মনে করা হয় না। কারণ বিশ্বাস করা হয় যে এই সময়ে ঘটে যাওয়া জিনিসগুলির প্রভাব বৃদ্ধি পায় প্রায় পাঁচ গুণ বেশি। আর সেই অশুভ দিন পড়েছে এবছরের জুন মাসে। জুন মাসে পঞ্চক কবে শুরু হবে এবং এর গুরুত্ব কী, তা জেনে নেওয়া সব জাতকদের জানা উচিত।

কবে শুরু হবে পঞ্চক

পঞ্চাঙ্গ অনুসারে, পঞ্চককে সাধারণত অশুভ বলে বিবেচিত হয়। এই অশুভ দিন শুরু হচ্ছে ৯ জুন, শুক্রবার সকাল ৬টা ২ মিনিট। শেষ হবে ১৩ জুন, মঙ্গলবার দুপুর ১টা ৩২ মিনিট পর্যন্ত।

তাৎপর্য

জ্যোতিষ শাস্ত্র অনুসারে প্রতি মাসে পাঁচটি দিন থাকে, যেদিনগুলিতে কোনও শুভ কাজ করলে অশুভ ফল পাওয়া যায়। জ্যোতিষশাস্ত্র অনুসারে ধনীষ্ঠ থেকে রেবতী নক্ষত্র পর্যন্ত সময়কালকে পঞ্চক বলা হয়। নক্ষত্রের এই অবস্থানের জেরে পঞ্চককে জ্যোতিষশাস্ত্রে শুভ বলে মনে করা হয় না। রয়েছে বেশ কিছু নিয়মও। এই নিয়মগুলিকে উপেক্ষা করলে জাতক-জাতিকারা বিভিন্ন ধরনের কঠিন সমস্যার সম্মুখীনে পড়েন। জ্যোতিষশাস্ত্র অনুসারে, পঞ্চকের সময়ে যদি পরিবারের কারও আকস্মিক মৃত্যু হয়, তবে তার পাঁচগুণ অশুভ প্রভাব পড়ে পরিবারের সদস্যদের উপর। প্রচি পদে সমস্যা ও বিপদের সম্মুখীন হতে হয়। এই কঠিন পরিস্থিতিতে পঞ্চকের এই দোষ এড়াতে কিছু প্রতিকারও মেনে চলতে হয়।

পঞ্চকের সময় কোন কোন কাজ একেবারেই করবেন না

জ্যোতিষশাস্ত্র অনুসারে, রোগ, রাজ, অগ্নি, চোর ও মৃত্যু নামে পঞ্চক রয়েছে। এই পঞ্চকের সময় এমন কিছু কাজ ভুলে করা উচিত নয় বলে উল্লেখ করা হয়েছে। যেমন পঞ্চকের সময় বাড়িতে কাঠ বা কাঠের জিনিস আনা খুবই অশুভ বলে মনে করা হয়। একইভাবে পঞ্চকে খাট বানানো, বাড়ির ছাদ ঢালাই করা, ঘর রং করা, দক্ষিণ দিকে যাওয়া খুবই অশুভ বলে মনে করা হয়। পঞ্চকের সময় সমস্যা এড়াতে বা কোনও ধরনের অশুভ শক্তি এড়াতে, ভুল করেও এই নিয়মগুলি উপেক্ষা করা উচিত নয়।