Vastu Remedies 2022: অর্থের অভাব থাকবে না কোনও দিন! বাড়িতে কামধেনু গরুর মূর্তি রাখার সঠিক জায়গা জানেন?

Kamdhenu Cow: বাছুর, নন্দিনী-সহ গোরুর মূর্তিটি একটি অলৌকিক, ঐশ্বরিক কামধেনু গরু। কথিত আছে, মন্থনের সময় যখন কামধেনু গাভীর জন্ম হয়, তখন দেবতাদের মধ্যে তা কে রাখবে তা নিয়ে বিতর্ক ছিল।

Vastu Remedies 2022: অর্থের অভাব থাকবে না কোনও দিন! বাড়িতে কামধেনু গরুর মূর্তি রাখার সঠিক জায়গা জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 6:15 AM

ভারতীয় পৌরাণিক কাহিনী অনুসারে, কামধেনু বা মহাজাগতিক গরু সমুদ্র মন্থনের সময় বা মহাজাগতিক মহাসাগর মন্থনের সময় উদ্ভূত হয়েছিল। বাড়িতে বা অফিসে এই কামধেনু গরুর মূর্তি রাখলে প্রতিটি ইচ্ছাপূরণ করার সুযোগ আসে। বাড়িতে যদি এই কামধেনু গরুর মূর্তি রাখা হয়, তাহলে নিশ্চিতভাবে সৌভাগ্য, সমৃদ্ধি এবং সামগ্রিক মঙ্গল নিয়ে আসে। হিন্দু শাস্ত্রে বলা আছে এই গরু সব ইচ্ছা পূরণ করে। যাদের আছে, তাদের কখনোই টাকা-পয়সার অভাব হয় না। সুখ এবং সমৃদ্ধির জন্য একটি মান হিসাবে বাড়িতে রাখা হয়. এটা রাখলে ঘরে সুখ ফিরে আসে ও বজায় থাকে। অনেকেই বিশ্বাস করেন, ঘরে রাখলে পরিবারে সৌভাগ্য এবং ভালবাসা বজায় থাকে। ঘরে থাকা শুভ। ইতিবাচক অনুভূতি তৈরি করে।

বাছুর, নন্দিনী-সহ গোরুর মূর্তিটি একটি অলৌকিক, ঐশ্বরিক কামধেনু গরু। কথিত আছে, মন্থনের সময় যখন কামধেনু গাভীর জন্ম হয়, তখন দেবতাদের মধ্যে তা কে রাখবে তা নিয়ে বিতর্ক ছিল। তাই একবার পরশুরামের বাবা জমদগ্নির কাছে গেলেন। একইভাবে তিনি দেবতাদের কাছে কয়েকদিন সেখানে থেকে গেলেন। সম্পদের দেবী লক্ষ্মী, জ্ঞান ও প্রজ্ঞার দেবী সরস্বতী এবং শক্তির দেবী দুর্গা, কামধেনু গরুর মূর্তিকে একত্রিত করে। মানসিক, শারীরিক, মানসিক, বা আর্থিক সব ধরণের অসুস্থতার জন্য একক নিরাময়।

পবিত্র মূর্তিটি কোথায় ও কোণ দিকে রাখবেন

কামধেনু গরু রাখার সঠিক দিক নির্দেশনা রয়েছে। সঠিক পথে না রাখলে উল্টো ফল হয়। কামধেনু গরুর মূর্তি উত্তর-পূর্ব বা উত্তর-পূর্ব দিকে রাখতে হবে। বাস্তু নিয়ম অনুসারে, আপনার বাড়ির উত্তর-পূর্ব দিকের ঈশান কোণ হল কামধেনু গরু এবং বাছুরের মূর্তি রাখার জন্য আদর্শ জায়গা। যেহেতু ঈশান কন হিন্দু বিশ্বাস অনুসারে দেবতাদের জন্য সংরক্ষিত একটি পবিত্র স্থান, তাই কামধেনু গরুর মূর্তি যা সমস্ত দেবতাকে বহন করে, উত্তর-পূর্ব দিকে রাখাই সবচেয়ে ভালো বিকল্প। আবার আপনার বাড়ির উত্তরে বা পূর্ব দিকে কামধেনু গরুর মূর্তি রাখতে পারেন। যেখানেই রাখতে চান, তার জন্য সঠিক নির্দেশনা রয়েছে। এগুলো ঘরে রাখলে বাস্তু দোষ হয় না। বাড়িতে গরুর সঙ্গে বাছুরের মূর্তি রাখা খুবই শুভ বলে মনে করা হয়।

কোন ঘরে রাখবেন

হিন্দু ধর্মে যারা ঈশ্বরে বিশ্বাসী, তারা পূজার স্থানে কামধেনু গরুর মূর্তি রাখতে পারেন। সম্ভব হলে এই মূর্তিটি আপনার বাড়ির প্রধান ফটকে রাখতে পারেন। ঘরে শান্তি ও সমৃদ্ধি বজায় থাকবে। হিন্দু পরিবারের প্রবেশদ্বারে গবাদি পশু রাখা সাধারণ ব্যাপার। বিশেষ করে গ্রামীণ এলাকায়। তাই বাড়িতে গরুর সঙ্গে বাছুরের ছবি বা মূর্তি রাখুন।

কোন ধরনের মূর্তি ঘরে রাখবেন

সামর্থ্য অনুযায়ী সুবিধামত কামধেনু গরুর মূর্তি রাখতে পারেন। কারণ সবার ঘরে সোনা বা রূপোর মূর্তি রাখার সামর্থ্য নেই। আপনি চাইলে তামার মূর্তি বা পিতলের মূর্তি রাখতে পারেন। এমনটাও সম্ভব না হলে একটি সাধারণ ছবি বা প্রতিমা রাখতে পারেন। তবে যাই রাখুন না কেন, এটি অত্যন্ত মঙ্গলের প্রতীক। ঘরে সুখ-শান্তি বজায় রাখার জন্য এটি ঘরের মধ্যে রাখা হয়। এছাড়া মাটির, মার্বেল বা সেরামিকের মূর্তিও পাওয়া যায়। আজকাল অনলাইনেই পাওয়া যায় এই মূর্তি।