Mars Conjunction 2023: মঙ্গল মানেই অশুভ নয়, জানুন কোন গ্রহের সংযোগে আপনার জীবনে উন্নতি আসতে পারে

Astrology: রাশিচক্রের পরিবর্তন এবং গ্রহের জোট প্রতিটি ব্যক্তির জীবনে ভাল এবং খারাপ উভয় প্রভাব ফেলে। বৈদিক জ্যোতিষশাস্ত্রে মঙ্গলকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ গ্রহ হিসাবে বিবেচনা করা হয়।

Mars Conjunction 2023: মঙ্গল মানেই অশুভ নয়, জানুন কোন গ্রহের সংযোগে আপনার জীবনে উন্নতি আসতে পারে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 2:06 PM

বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, যখন দুটি গ্রহ একই রাশিতে অর্থাৎ ট্রানজিটে উপস্থিত থাকে, তখন তাকে সংযোগ বলা হয়। রাশিচক্রের পরিবর্তন এবং গ্রহের জোট প্রতিটি ব্যক্তির জীবনে ভাল এবং খারাপ উভয় প্রভাব ফেলে। বৈদিক জ্যোতিষশাস্ত্রে মঙ্গলকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ গ্রহ হিসাবে বিবেচনা করা হয়। মঙ্গলকে নিষ্ঠুর, ক্ষতিকর গ্রহ এবং এটি আগ্রাসন, সাহস, শক্তি এবং আবেগ এবং জ্যোতিষশাস্ত্রে আত্মবিশ্বাসের কারণ হিসাবে বিবেচনা করা হয়েছে। মঙ্গলকে পৃথিবীর পুত্র এবং যুদ্ধের দেবতা হিসাবে বিবেচনা করা হয়।

যাঁদের কুণ্ডলীতে মঙ্গল শক্তিশালী থাকে তাঁরা যে কোনও কঠিন সিদ্ধান্ত খুব সহজে নিয়ে নেয়। তাঁরা কখনও প্রতিকূল পরিস্থিতিতে ভয় পায় না এবং শক্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করে। কিন্তু কোনও ব্যক্তির যদি কুণ্ডলীতে মঙ্গল দুর্বল বা অশুভ থাকে সেই ব্যক্তিকে নানা সমস্যার সম্মুখীন হতে হয়।

অন্যান্য গ্রহের সঙ্গে মঙ্গলের সংযোগ এবং প্রভাব

যখন দুটি গ্রহ একই চিহ্নে আসে, তখন এই সংযোগকে বলা হয়। এই অবস্থায় মঙ্গল গ্রহ যখন বৃহস্পতি, চন্দ্র, শুক্র ও বুধের সঙ্গে যে কোনও একটি রাশিতে মিলিত হয়, তখন তার ফল খুবই শুভ হয়। কিন্তু মঙ্গল যখন শনি, রাহু, কেতুর মতো গ্রহের সঙ্গে মিলিত হয়, তখন তা ভাল ফল দেয় না। জেনে নেওয়া যাক মঙ্গল গ্রহের সঙ্গে ৮টি গ্রহের সম্পর্ক কেমন।

মঙ্গল-সূর্য সংযোগ

মঙ্গল এবং সূর্য উভয়কেই শক্তির গ্রহ হিসাবে বিবেচনা করা হয়। এই দুটি গ্রহের সংমিশ্রণে গ্রহণ যোগ গঠিত হয়। এই জোটের কারণে পিতা-পুত্রের মধ্যে মতভেদ বাড়ে। ব্যক্তি খুব উচ্চাকাঙ্ক্ষী এবং আত্মবিশ্বাসী হয়ে ওঠে।

মঙ্গল-চন্দ্র সংযোগ

যে কোনও রাশিতে মঙ্গল ও চন্দ্রের মিলন থাকলে তা জ্যোতিষশাস্ত্রে খুবই শুভ বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রে এই জোটকে লক্ষ্মী যোগ বলা হয়। এই সংমিশ্রণে, একজন ব্যক্তির আত্মবিশ্বাস বৃদ্ধি পায় এবং মন শক্তিশালী হয়। স্বাচ্ছন্দ্য এবং অর্থনৈতিক অবস্থা বৃদ্ধি আছে।

মঙ্গল-বুধের সংযোগ

মঙ্গল এবং বুধের মধ্যে বন্ধুত্বের অনুভূতি রয়েছে। এই সংমিশ্রণে, একজন ব্যক্তির কথা বলার ক্ষমতা ভাল হয়। এই জোটকে শুভ বলে মনে করা হয়। এই সংমিশ্রণে, একজন ব্যক্তির লেখার ক্ষমতা উন্নত হয়।

মঙ্গল এবং বৃহস্পতির সংমিশ্রণ

যখনই কোনও রাশিতে মঙ্গল এবং বৃহস্পতির সংমিশ্রণ হয়, এটি স্থানীয়দের জন্য শুভ ফল দেয়। এতে ব্যক্তির শক্তি বৃদ্ধি পায়। ব্যক্তিটি সৎ এবং কাজের প্রতি নিবেদিতপ্রাণ হয়।

মঙ্গল-শুক্র সংযোগ

মঙ্গল এবং শুক্রের একে অপরের সঙ্গে শত্রুতা রয়েছে। এই দুটি গ্রহ একে অপরের বিপরীত। মঙ্গল শক্তি এবং উৎসাহের কারণ, শুক্র সৌন্দর্য এবং রোম্যান্টিক। এ জোটের কারণে মানুষের মনে নানা উত্থান-পতন হতে পারে। যার কারণে তিনি কোনও কাজ ভালভাবে করতে পারেন না। এই সমন্বয়ের কারণে সম্পর্কের ক্ষেত্রেও ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়।

মঙ্গল-শনি সংযোগ

কোনও রাশিতে মঙ্গল ও শনির মিলন হলে মিশ্র ফল দেখা যায়। যদি তাঁর রাশিতে পরিস্থিতি শুভ হয় তবে ব্যক্তিটি পেশার খুব ভাল হয়। কিন্তু এটি অশুভ হলে ঘৃণা এবং শত্রু বৃদ্ধি পায়।

মঙ্গল-রাহু সংযোগ

মঙ্গল-রাহু মিলিত হলে অঙ্গারক যোগ গঠিত হয়। মঙ্গল শক্তি ও ক্রোধের কারক, রাহু হল প্রতারণার কারক। এই সংমিশ্রণে, ব্যক্তি আরও মিথ্যা বলে এবং প্রতারণাতে পারদর্শী। অঙ্গারক যোগ গঠনের সঙ্গে, একজন ব্যক্তি অতিরিক্ত আত্মবিশ্বাসের শিকার হন, যার কারণে তিনি সম্পদ এবং সম্পত্তি ধ্বংস করেন।

মঙ্গল-কেতু সংযোগ

এই জোটে ধর্ম ও আধ্যাত্মিকতার প্রতি ব্যক্তির ঝোঁক বাড়ে। এই যোগ ব্যক্তিগত বৃদ্ধি এবং রূপান্তরের নতুন পথ অন্বেষণ করার জন্য একটি আদর্শ সময় গড়ে তোলে। যদিও, যখন একটি প্রতিকূল সংমিশ্রণ ঘটে, তখন ব্যক্তি আহত হয় এবং এক বা একাধিক রোগে ভোগেন।