Masik Shivratri 2023: নিশীথকালে শিবরাত্রি, কখন করবেন শিবের পুজো? গুরুত্ব বুঝে করুন উপবাস

Shivratri Puja: কথিত আছে যে এ দিনে সত্য চিত্তে মহাদেব ও পার্বতীর আরাধনা করলে ভক্তের জীবন ঝামেলা মুক্ত হয়। নানা সমস্যা থেকে মুক্তি পেয়ে জীবন হবে সার্থক

Masik Shivratri 2023: নিশীথকালে শিবরাত্রি, কখন করবেন শিবের পুজো? গুরুত্ব বুঝে করুন উপবাস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2023 | 11:09 AM

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, প্রতি মাসের কৃষ্ণপক্ষের ১৪তম দিনে পালিত হয় মাসিক শিবরাত্রি চতুর্দশী তিথি। এই মাসিক শিবরাত্রি প্রতি মাসে একবার আসে ও মহাশিবরাত্রি বছরে একবার পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শিবরাত্রির উপবাস অত্যন্ত কার্যকর বলে মনে করা হয়। কথিত আছে যে এ দিনে সত্য চিত্তে মহাদেব ও পার্বতীর আরাধনা করলে ভক্তের জীবন ঝামেলা মুক্ত হয়। নানা সমস্যা থেকে মুক্তি পেয়ে জীবন হবে সার্থক। এ মাসের মাসিক শিবরাত্রি পালিত হবে আগামী ২০মার্চ, সোমবার। মাসিক শিবরাত্রির গুরুত্ব ও উপবাসের পদ্ধতি জেনে নিলে সুবিধা হবে আপনারই।

তাৎপর্য

বিশ্বাস ও পুরাণ অনুসারে, চতুর্দশী তিথিতে শিবলিঙ্গ রূপে মহাদেব আবির্ভূত হন। সর্বপ্রথম ভগবান বিষ্ণু ও ব্রহ্মা তাঁকে পূজা করেছিলেন। সেই থেকে এ শুভ দিনটিকে ভগবান শিবের জন্মদিন হিসেবে পালন করা হয়। বহু পুরাণেও এই উপবাসের কথা বলা হয়েছে। যেখানে বলা হয়েছে যে এই উপবাস লক্ষ্মী, সরস্বতী, গায়ত্রী ও সীতা ও পার্বতী-সহ অনেক দেবীর কাছ থেকে রাখা হয়। বিশ্বাস করা হয় যে এই উপবাস রাখলে ভক্তের জীবনে সুখ শান্তি ভরে যায়। পাশাপাশি রোগ থেকেও মুক্তি পাওয়া যায়।

শুভ সময়

২০ মার্চ সকাল ৬টা ২৫ মিনিট থেকে শুরু হবে তিথি ও সন্ধ্যে ৭টা ৫৬ মিনিট পর্যন্ত থাকবে। এছাড়া ভাল ফল পেতে যাঁরা নিশীথ কালের পুজো করে থাকেন তাঁরা রাত ১০টা ৫৯ মিনিট থেকে রাত ১২টা ২৮ মিনিট পর্যন্ত পুজোর জন্য শুভ সময়।

পুজো পদ্ধতি

– মাসিক শিবরাত্রির দিন, সূর্যোদয়ের আগে ভোরে উঠে স্নান করুন।

– এর পরে, ভগবান শিবের মন্দিরে বা বাড়ির মন্দিরেই শিব ও পার্বতীর আরাধনা করুন।

– মনে রাখবেন সবার আগে শিবলিঙ্গে অভিষেক করুন। এর জন্য জল, খাঁটি ঘি, দুধ, চিনি, দই ইত্যাদি দিয়ে অভিষেক করুন। কথিত আছে, রুদ্রাভিষেক করলে শিব দ্রুত প্রসন্ন হন।

– এর সঙ্গে এ দিনে বেলপত্র, ধুতুরা নিবেদন করুন। মনে রাখবেন বেলপাতা সঠিকভাবে পরিষ্কার করতে হবে।

– শিবলিঙ্গ পুজো করার সময় শিবপুরাণ, শিবস্তূতি, শিব অষ্টক, শিব চালিসা ও শিবশ্লোক পাঠ করুন।

– সন্ধ্যাযর সময় ফল খেতে পারেন। মনে রাখবেন শিবরাত্রি উপবাসে খাবার গ্রহণ করা উচিত নয়।

– শিবরাত্রি পূজা করার সেরা সময় হল মধ্যরাত। মধ্যরাত ১২টার পরে শিবের পুজো খুব ফলদায়ক। হনুমান চালিসা পাঠ করলেও আর্থিক সমস্যা দূর হবে।