Padma Ekadashi 2022: এই একাদশীর শুভ যোগে ব্রত পালন করলে দূর হবে সব বাধা-বিঘ্ন! রীতি-নীতিগুলি জেনে নিন

Padma Ekadashi Vrat: চার মাস পর কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে (প্রবোধিনী একাদশী) নিদ্রা থেকে বুত্থিত হন। শয়নী একাদশী থেকে প্রবোধিনী একাদশী পর্যন্ত চার মাস সময়কাল "চতুর্মাস্য" নামে পরিচিত।

Padma Ekadashi  2022: এই একাদশীর শুভ যোগে ব্রত পালন করলে দূর হবে সব বাধা-বিঘ্ন! রীতি-নীতিগুলি জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2022 | 10:12 AM

শয়নী একাদশী হল হিন্দু পঞ্জিকা অনুসারে আষাঢ় মাসের শুক্লপক্ষের একাদশী (Ekadashi Tithi) তিথি। এই তিথিটি মহৈকাদশী, প্রথমৈকাদশী, পদ্ম একাদশী, দেবশয়নী একাদশী, দেবপোধি একাদশী বা আষাঢ়ী একাদশী বা আষাঢ়ী নামেও পরিচিত। হিন্দুধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের কাছে এই দিনটি বিশেষ গুরুত্বপূর্ণ। এই দিন বিষ্ণু (Lord Vishnu) ও লক্ষ্মীর (Lakshmi Puja) পূজা করা হয়, সারা রাত্রিব্যাপী কীর্তন অনুষ্ঠিত হয়, ভক্তেরা উপবাস করেন এবং চতুর্মাস্য নামক চার মাসব্যাপী ব্রতের সূচনা হয়। পদ্ম একাদশীকে (Padma Ekadashi 2022) কর্ম ধর্ম একাদশী নামেও পরিচিত। এই একাদশীর ধর্মীয় দৃষ্টিকোণ থেকে অনেক গুরুত্ব রয়েছে। কারণ চাতুর্মাসে ভগবান যখন ৪ মাস শয়ন করেন, তখন তিনি ভাদ্র শুক্লা একাদশীর দিন পালা করেন। বাঁক নেওয়ার ফলে ভগবানের অবস্থান পরিবর্তিত হয়, তাই এই একাদশীকে বৈবর্তি একাদশীও বলা হয়। এ বছর বরিক্ষা একাদশী পালিত হবে ৬ সেপ্টেম্বর।

হিন্দু বিশ্বাস অনুসারে, এই দিন বিষ্ণু ক্ষীরসমুদ্রে তার শেষনাগের শয্যায় নিদ্রা যান। এই জন্য এই তিথিটিকে “দেবশয়নী একাদশী” বা “হরিশয়নী একাদশী” বা “শয়নী একাদশী” বলা হয়। চার মাস পর কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে (প্রবোধিনী একাদশী) নিদ্রা থেকে বুত্থিত হন। শয়নী একাদশী থেকে প্রবোধিনী একাদশী পর্যন্ত চার মাস সময়কাল “চতুর্মাস্য” নামে পরিচিত। এটি মূলত বর্ষাকাল। এই দিন ভক্তেরা বিষ্ণুকে তুষ্ট করতে চতুর্মাস্য ব্রত করেন।

পদ্ম একাদশীর শুভ সময়

একাদশী তিথি শুরু হচ্ছে ৬ই সেপ্টেম্বর ভোর ৫:৫৫ মিনিটে এবং একাদশী তিথি শেষ হচ্ছে ৭ সেপ্টেম্বর ভোর ৩:০৫ মিনিটে। অতএব, একাদশীর উপবাস শুধুমাত্র ৬ সেপ্টেম্বর বৈধ হবে এবং ৭ তারিখ সকাল সাড়ে নয়টা পর্যন্ত উত্তীর্ণ হবে।

বিশেষ যোগ

জ্যোতিষশাস্ত্র ও পঞ্চাঙ্গ অনুসারে, এবার পদ্ম একাদশীতে ৪টি বিশেষ শুভ যোগ তৈরি হচ্ছে। এই চারটি শুভ যোগ নিম্নরূপ, প্রথম আয়ুষ্মান যোগ, দ্বিতীয় রবি যোগ, তৃতীয় ত্রিপুষ্কর যোগ এবং চতুর্থ সৌভাগ্য যোগ। কথিত আছে যে এই ৪টি যোগের যে কোনও একটিতে ভগবান বিষ্ণুর পূজা করা বিশেষ ফলদায়ক।

পদ্ম একাদশীর তাৎপর্য

বিষ্ণুপুরাণে পদ্ম একাদশীর গুরুত্ব সবচেয়ে বিশেষ বলে বিবেচিত হয়েছে। এটা বিশ্বাস করা হয় যে পদ্ম একাদশীর উপবাস জ্ঞাতসারে বা অজান্তে সংঘটিত পাপ থেকে মুক্তি পাওয়ার জন্য সবচেয়ে বিশেষ বলে মনে করা হয়। পাপ থেকে মুক্তি পাওয়ার জন্য এই উপবাসের চেয়ে উত্তম উপায় আর নেই। বিশ্বাস করা হয় যে এই একাদশীতে যে ব্যক্তি শ্রী হরির ধ্যান করেন তিনি সকল প্রকার আনন্দ লাভ করেন এবং পরিশেষে মোক্ষ লাভ করেন।

পদ্ম একাদশী ব্রতের পূজা

পদ্ম একাদশীতে, সকালে ঘুম থেকে উঠে স্নান করুন। হলুদ বস্ত্র পরিধান করুন এবং কাঠের চৌকিতে একটি হলুদ কাপড় বিছিয়ে সেখানে কলা পাতা রাখুন। সেই সঙ্গে হলুদ বস্ত্র, হলুদ ফুল, তুলসীর ডাল ও চরণামৃত অর্পণ করুন। এরপর মনে মনে শ্রী হরির ধ্যান করার সময় একাদশী উপবাসের সংকল্প নিন। এরপর সারাদিন উপবাস রাখার পর সন্ধ্যায় ফল খেতে পারেন। পরের দিন স্নানের পর কোনও অভাবীকে খাবার, কাপড়, ছাতা ও জুতা দান করুন। এর পর উপবাস ভাঙ্গলে কার্যসিদ্ধি লাভ করবেন।

তথ্য সৌজন্য়ে উইকিপিডিয়া