Paush Amavasya 2022: পিতৃপক্ষের সঙ্গে সরাসরি সংযোগ হয় এদিন! চলতি বছরের শেষ অমবস্যা কবে?

Ancestors Blessing: পৌষ অমাবস্যার দিনটি পিতৃ দোষ এবং কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দিনে করা প্রতিকার বা ভাল কাজগুলি দ্রুত শুভ ফল দেয়।

Paush Amavasya 2022: পিতৃপক্ষের সঙ্গে সরাসরি সংযোগ হয় এদিন! চলতি বছরের শেষ অমবস্যা কবে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2022 | 6:00 AM

চলতি বছরের শেষ অমাবস্যা হল পৌষ অমাবস্যা। জ্যোতিষশাস্ত্র ও হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বরে পালিত হবে শেষ অমবস্যা। এই দিনে পিতৃপুরুষদের আত্মার শান্তির জন্য স্নান, দান, তর্পণ ইত্যাদি করার নিয়ম রয়েছে। পৌষ অমাবস্যার দিনটি পিতৃ দোষ এবং কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই দিনে করা প্রতিকার বা ভাল কাজগুলি দ্রুত শুভ ফল দেয়।

পৌষ মাসকে ছোট পিতৃপক্ষ বলা হয়

হিন্দুধর্মে, অমাবশ্যা পূর্বপুরুষদের জন্য উত্সর্গীকৃত। অন্যদিকে পৌষ মাসকে বলা হয় ছোট পিতৃপক্ষ। এমতাবস্থায় পৌষ মাসের অমাবস্যা তিথিতে পিতৃপুরুষদের খুশি করার জন্য গৃহীত ব্যবস্থাগুলি পূর্বপুরুষদের আশীর্বাদ বয়ে নিয়ে আসে। এর জেরে জীবনে প্রচুর সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়। পূর্বপুরুষরা খুশি থাকলে পরিবার ও ভবিষ্যৎ প্রজন্মের ওপর কোনও সংকট থাকে না। ঘরে সর্বদা সুখ-সমৃদ্ধি থাকে। জীবন মানসিক, শারীরিক ও আর্থিকভাবে সুখী থাকে।

শুভ সময়

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, পৌষ অমাবস্যা তিথি পড়ছে ২২ ডিসেম্বর, বিকেল ৭টা ১৩ মিনিটে। কেটে যাবে ২৩ডিসেম্বর বেলা ৩টে ৬ মিনিটে। এই সময়ে, স্নান এবং দান করার জন্য শুভ সময় ৫টা ২৪ মিনিট থেকে ৬টা ১৮ মিনিট পর্যন্ত হবে। অন্যদিকে, অভিজিৎ মুহুর্ত হবে দুপুর ১২টা ৫ মিনিট থেকে ১২টা ৪৭ মিনিট পর্যন্ত।

পৌষ অমাবস্যার পুজো পদ্ধতি

পৌষ অমাবস্যার দিনে ব্রহ্ম মুহুর্তে পবিত্র নদীতে স্নান করা উচিত। যদি এটি সম্ভব না হয় তবে পবিত্র নদীর জলের সঙ্গে মিশ্রিত জল দিয়ে বাড়িতে স্নান করুন। পরিষ্কার বস্ত্র পরিধান করুন এবং তামার পাত্রে সূর্যকে অর্ঘ্য অর্পণ করুন। পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য নিবেদন করুন। বিকেলে অশ্বত্থ গাছে জল নিবেদনের পর গরুর দুধ থেকে তৈরি ঘি জ্বালিয়ে প্রদীপ জ্বালান। এই দিনে গরিব ও অসহায় মানুষকে অর্থ, খাদ্য, বস্ত্র ইত্যাদি দান করুন। এতে পিত্রদোষ থেকে মুক্তি পাওয়া যায়।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)