Pitru Paksha 2023: পিতৃপক্ষের সময় এমন স্বপ্ন দেখা অত্যন্ত শুভ! স্বপ্নবিজ্ঞানে লুকিয়ে রয়েছে অজানা তথ্য

Ancestors in Dreams: এ বছর পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বর শুরু হয়েছে, শেষ হবে ১৪ অক্টোবর। এই সময়ে পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ, তর্পণ ও পিণ্ডদানের মতো ধর্মীয় আচার পালন করা হয়ে থাকে। পূর্বপুরুষদের আত্মাকে শান্তি প্রদান করার জন্য এই আচার পালন করা হয়।

Pitru Paksha 2023: পিতৃপক্ষের সময় এমন স্বপ্ন দেখা অত্যন্ত শুভ! স্বপ্নবিজ্ঞানে লুকিয়ে রয়েছে অজানা তথ্য
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2023 | 9:30 AM

পিতৃপক্ষে পূর্বপুরুষদের উদ্দেশ্য বিশেষ আচার মেনে তর্পণ ও পিণ্ডদান করে শ্রাদ্ধ অনুষ্ঠান করা হয়ে থাকে। পিতৃপক্ষের সময়কালেই হিন্দু ধর্মমতে, তাদের পূর্বপুরুষদের শ্রদ্ধা ও শ্রদ্ধার সাথে স্মরণ করে। এই ১৬ দিনের একটি সময়কাল যা ভাদ্রপদ মাসের পূর্ণিমা দিন থেকে শুরু হয় এবং আশ্বিন মাসের অমাবস্যা দিনে শেষ হয়। এ বছর পিতৃপক্ষ ২৯ সেপ্টেম্বর শুরু হয়েছে, শেষ হবে ১৪ অক্টোবর। এই সময়ে পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ, তর্পণ ও পিণ্ডদানের মতো ধর্মীয় আচার পালন করা হয়ে থাকে। পূর্বপুরুষদের আত্মাকে শান্তি প্রদান করার জন্য এই আচার পালন করা হয়। এই প্রতিকার মেনে চললে পূর্বপুরুষরা পরিবারকে আশীর্বাদ করে থাকেন। এই সময়ে উপবাস পালন করে ও ব্রাহ্মণদের ভোজন ও দান করা হয়। পূর্বপুরুষদের জন্য পছন্দের খাবার প্রস্তুত করা হয় এই সময়।

স্বপ্নে পূর্বপুরুষদের দেখা মিললে

পিতৃপক্ষের সময়, অনেকে স্বপ্নে তাদের পূর্বপুরুষদের দেখে থাকেন। তাতে ভয় পাওয়ার কিছু নেই। স্বপ্ন বিজ্ঞানের মতে, এই স্বপ্নগুলির মধ্যে কিছু আশ্চর্য তথ্য লুকিয়ে রয়েছে। যদি পূর্বপুরুষকে খুব কাছাকাছি অনুভব করেন তাহলে তার অর্থ হল, তিনি আপনার সঙ্গে কথা বলতে চান বা তার আত্মার শান্তি প্রয়োজন। পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য বিশেষ প্রচেষ্টা করা উচিত।

স্বপ্নের ইঙ্গিত

বারবার আপনার পূর্বপুরুষদের স্বপ্ন দেখে থাকেন তাহলে এর অর্থ হল,  তাঁরা আপনাকে কিছু বলতে চায় বা  কিছু ইচ্ছা অপূর্ণ থেকে গিয়েছে, তা পূর্ণ করা উচিত। যদি পূর্বপুরুষরা স্বপ্নের মধ্যে অত্যন্ত সুখী ও ফুরফুরে মেজাজ দেখাতে চান, তাহলে তা অত্যন্ত শুভ একটি দিক নির্দেশ করে। এর অর্থ হল পূর্বপুরুষরা আপনার প্রতি সন্তুষ্ট হয়েছেন, তাঁদের উদ্দেশ্যে পুজো গ্রহণ করেছেন। স্বপ্ন বিজ্ঞান অনুসারে, পূর্বপুরুষরা যদি শান্ত ভঙ্গিতে দেখা দেন, তাহলেও তা শুভ লক্ষণ করা হয়েছে। এই স্বপ্নের মধ্যে পূর্বপুরুষরা আপনার প্রতি সন্তুষ্ট হোন ও আপনি সবদিক থেকে আশীর্বাদপ্রাপ্ত হতে পারেন।