Chaitra Navratri 2022: আগুনের দেবীকে তুষ্ট করতে কী কী করবেন, রইল পুজোবিধি ও মন্ত্র

Chaitra Navratri: ভগবান শিব এবং দেবী পার্বতীর পুত্র কার্তিকেয়ও 'স্কন্দ' নামে পরিচিত এবং তাই স্কন্দমাতা পার্বতীজির অপর নাম। দেবী স্কন্দমাতা শিশু স্কন্দকে কোলে নিয়ে যান।

Chaitra Navratri 2022: আগুনের দেবীকে তুষ্ট করতে কী কী করবেন, রইল পুজোবিধি ও মন্ত্র
দেবী স্কন্দমাতা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 06, 2022 | 8:03 AM

নবরাত্রির (Chaitra Navratri 2022) পঞ্চম দিনে দেবী স্কন্দমাতার (Goddess Skandmata) পূজা করা হয়। হিন্দু পুরাণ অনুযায়ী, দেবী স্কন্দমাতা আগুনের দেবী। তিনি সাদা এবং তার সমস্ত কমনীয়তায় একটি পদ্মের উপর উপবিষ্ট। তিনি, ‘স্কন্দ’-এর মাতা, তাঁর ভক্তদের অমূল্য জ্ঞান দান করেন।

ভগবান শিব এবং দেবী পার্বতীর পুত্র কার্তিকেয়ও ‘স্কন্দ’ নামে পরিচিত এবং তাই স্কন্দমাতা পার্বতীজির অপর নাম। দেবী স্কন্দমাতা শিশু স্কন্দকে কোলে নিয়ে যান। দেবী স্কন্দমাতা, যিনি দেবী পদ্মাসন নামেও পরিচিত, তিনি বুদ্ধ (বুধ) উদ্ভিদকে শাসন করতে বিশ্বাস করেন। তাকে চার হাত দিয়ে চিত্রিত করা হয়েছে। এক হাতে সে স্কন্দকে ধরে রেখেছে। যেখানে অন্য দুটি হাতে তিনি দুটি পদ্ম ধারণ করেন এবং তার চতুর্থ হাতটি ‘আশীর্বাদ’-এর অঙ্গভঙ্গি হিসাবে আবির্ভূত হয়, আপাতদৃষ্টিতে তার ভক্তদের ইচ্ছা মঞ্জুর করে।

পূজা বিধান

প্রথমে আপনার বাড়িতে স্কন্দমাতার মূর্তি বা ছবি স্থাপন করুন। এরপর গঙ্গাজল দিয়ে শুদ্ধ করুন। একটি রৌপ্য, তামা বা মাটির পাত্রে নারকেল রেখে একটি কলস স্থাপন করুন। এরপর সেই পদে শ্রীগণেশ, বরুণ, নবগ্রহ, ষোড়শ মাতৃকা (১৬ দেবী), সপ্তঘৃত মাতৃকা (সাতটি সিন্দুর বিন্দু রাখুন) স্থাপন করুন। তারপর বৈদিক ও সপ্তশতী মন্ত্রের মাধ্যমে স্কন্দমাতা ও ষোড়শপচার সহ সমস্ত প্রতিষ্ঠিত দেবতার পূজা করুন। এ

এর মধ্যে রয়েছে আবাহন, আসন, পদ্য, আরাধ্যা, আচমন, স্নান, পোশাক, সৌভাগ্য সূত্র, চন্দন, রোলি, হলুদ, সিঁদুর, দূর্বা, বিল্বপত্র, গহনা, ফুলের মালা, সুগন্ধি মদ, ধূপ-প্রদীপ, নৈবেদ্য, পাণুবিদ্য, ফল। দক্ষিণা। , আরতি, প্রদক্ষিণা, মন্ত্র পুষ্পাঞ্জলি ইত্যাদির পর প্রসাদ বিতরণ করে পূজা করা।

মন্ত্র

পঞ্চমী বা নবরাত্রির পঞ্চম দিনে, একজনকে সমস্ত ভক্তি সহকারে মাতার পূজা করা উচিত। তার শ্রদ্ধায় এই মন্ত্রটি জপ করা উচিত। এছাড়াও, মাতৃদেবীর এই মন্ত্রটি ১১ বার জপ করা উচিত। স্কন্দমাতার এই মন্ত্রটি জপ করলে আপনার বাড়িতেও সুখ শান্তি ও সমৃদ্ধি বিরাজ করবে।

যা দেবী সর্বভূতেষু মা স্কন্দমাতা রূপেন সংস্থা।

নমস্তস্য নমস্তস্য নমস্তস্য নমো নমঃ।।

এই দিনে রয়্যাল ব্লু রঙ পরিধান করা উচিত এবং কলা নিবেদন করে মাতাকে তুষ্ট করা উচিত। এই দিনে দুর্গা সপ্তশতী কথার সপ্তম অধ্যায় পাঠ করা উচিত। মা স্কন্দমাতা তাঁর ভক্তদের প্রতি অগাধ ভালবাসা ও ভক্তি বর্ষণ করেন। একজন সত্যিকারের ভক্তি সহকারে তার কাছে প্রার্থনা করা উচিত।

আরও পড়ুন:  Chaitra Navratri 2022: নবরাত্রির সময় দেশের এই মন্দিরগুলিতে গেলেই মিলবে দূর্গার ‘বিশেষ’ আশীর্বাদ!