Chaitra Navratri 2022: নবরাত্রির সময় দেশের এই মন্দিরগুলিতে গেলেই মিলবে দূর্গার ‘বিশেষ’ আশীর্বাদ!

Goddess Durga: হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী এ বছর ২ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত চৈত্র নবরাত্রি পালিত হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, প্রতি বছর নবরাত্রির সময় দেবী দুর্গা একটি বাহনে চড়ে আসেন এবং নতুন বাহনে নিজেই পৃথিবী থেকে দেবলোকে প্রস্থান করেন।

Chaitra Navratri 2022: নবরাত্রির সময় দেশের এই মন্দিরগুলিতে গেলেই মিলবে দূর্গার 'বিশেষ' আশীর্বাদ!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 9:31 AM

নবরাত্রির (Navratri ) সময় থেকেই দেবীর পরাক্রমশালী বীরত্ব উদযাপন করা হয়। দেবীর বিভিন্ন অবতারকে নিজহাতে আরাধনা করেন ভক্তরা। মহিষাসুরের বিরুদ্ধে দেবী দুর্গার বিজয়ের জন্য নবরাত্রি উদযাপিত হয়। উৎসবের প্রতিটি দিনের নিজস্ব তাৎপর্য রয়েছে। নাভা, যার অর্থ ‘নতুন’, এটি ‘নয়’ সংখ্যাটিকে বোঝায় যেটির সঙ্গে ঋষিরা বিশেষ তাৎপর্য রাখেন। তাই, আমাদের রয়েছে নব-রাত্রি (৯ রাত), নব-পত্রিকা (৯টি পাতা বা ভেষজ বা উদ্ভিদ), নব-গ্রহ (৯টি গ্রহ), এবং নব-দুর্গা (৯টি নাম)। প্রতিটি দেবীর আলাদা আলাদা রূপ ও বিশেষ তাৎপর্য রয়েছে।

ইতিমধ্যে, ধর্মপ্রাণ হিন্দুরাও সর্বশক্তিমানের আশীর্বাদ পেতে এবং এই ধরনের শুভ অনুষ্ঠানগুলিকে সর্বাধিক উপভোগ করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করার সুযোগ সন্ধান করে। ভারতের বিভিন্ন মন্দিরগুলি দেবী দুর্গা এবং তার নয়টি অবতারকে উত্সর্গীকৃত করে পুজো করা হয়। নবরাত্রির সময় সেখানে প্রচুর ভক্তের সমাগম হয়। এটি কেবল তাদের বিশ্বাসের প্রতি ভক্তের দৃঢ় প্রত্যয়ই দেখায় না বরং ঈশ্বরের সঙ্গে ভক্তের আরও ঘনিষ্ঠ আধ্যাত্মিক সংযোগের দরজাও খুলে দেয়।

কোভিড-সম্পর্কিত বিধিনিষেধ শিথিল করার সঙ্গে সঙ্গে, নবরাত্রি উপলক্ষে, অনেকেই দেবীর আর্শীবাদ পেতে ও খুশি করতে পরিবারকে নিয়ে বা একান্তেই এক আধ্যাত্মিক যাত্রা করেন। এই সময় কোন মন্দিরে যাত্রা করলে দেবীর কৃপা পাবেন, তা জেনে নিন…

— উত্তর ভারতের সবচেয়ে পূজনীয় মন্দিরগুলির মধ্যে একটি হল হিমাচল প্রদেশের কাংড়ার ব্রজেশ্বরী দেবী মন্দির।

— হিমাচল প্রদেশের উনার চিন্তপূর্ণি মন্দির। এখানে চিন্তপূর্ণী শক্তিপীঠ রয়েছে এবং এর রয়েছে গভীর ধর্মীয় ইতিহাস ও তাৎপর্য।

— হিমাচল প্রদেশের বিলাসপুরে নয়না দেবীর মন্দির। এটি ৫১টি শক্তিপীঠের মধ্যে একটি যেখানে সতীর অঙ্গ পৃথিবীতে পড়েছিল। এই পবিত্র স্থানটি সারা বছর এবং বিশেষ করে শ্রাবণ অষ্টমীতে এবং চৈত্র ও আশ্বিনের নবরাত্রে তীর্থযাত্রী ও ভক্তদের বিপুল ভিড়ের সাক্ষী থাকে।

— হিমাচল প্রদেশের কাংড়ায় জ্বলাজি এবং চামুন্ডা দেবীর মন্দির। জনপ্রিয় বিশ্বাস হল যে কেউ যদি তার প্রার্থনা করে তবে তাদের পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

— সিমলায় ভীমকালী ও হাতেশ্বরী মন্দির। এই মন্দিরগুলিকে শক্তিপীঠের মতোই গুরুত্বপূর্ণ মনে করা হয়।

আরও পড়ুন: Chaitra Navratri 2022: নবরাত্রির তৃতীয় দিনে দূর্গার কোন রূপের আরাধনা করা হয়? পুজোবিধি, আরতি ও ব্রতকথা নিয়ে জানুন