Vastu Tips: রাম না কৃষ্ণ তুলসী! বাড়ির জন্য কোন তুলসী গাছ শুভ?

Benefits of Tulsi: শাস্ত্রমতে, তুলসী গাছের সঠিক দিকে না লাগালে বাড়ির নানান সমস্যা দেখা দেয়। বাড়ির দক্ষিণ দিকে তুলসী গাছ লাগানো উচিত নয়। এর ফলে ঘরের বাস্তু ত্রুটি দেখা দেয়।

Vastu Tips: রাম না কৃষ্ণ তুলসী! বাড়ির জন্য কোন তুলসী গাছ শুভ?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 4:54 PM

হিন্দু ধর্ম অনুযায়ী, তুলসী গাছ আসলে ভগবান লক্ষ্মী-নারায়ণের বাসস্থান। তাই অধিকাংশ ভারতীয় বাড়ির ছাদে বা আঙ্গিনায় রোপণ করেন। শুধু রোপণ করেই নয়, প্রতিদিন ধূপ ও জল দিয়ে পুজোও করা হয়। পাশাপাশি সন্ধ্যের সময় নিয়ম করে তুলসী গাছের নীচে প্রদীপ জ্বালানো হয়। এছাড়া কিছু কিছু পুজো রয়েছে, যেখানে তুলসী পাতা ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। কথিত আছে, তুলসী পুজো করলে ঘরে লক্ষ্মীর প্রবেশ ঘটে, সুখ-সমৃদ্ধি বিরাজ করে। অন্যদিকে, বাস্তু অনুসারে, তুলসী গাছ বাড়িতে ইতিবাচক শক্তি, সুখ এবং সমৃদ্ধি বয়ে নিয়ে আসে। বাস্তুতে দুই ধরনের তুলসীর কথা বলা হয়েছে – একটি হল রাম তুলসী এবং অন্যটি কৃষ্ণ তুলসী। তবে কোন তুলসী গাছ বাড়িতে রাখলে তা শুভ হয়, তা অনেকেরই অজানা।

রাম তুলসী

বাস্তুশাস্ত্র অনুসারে, রাম এবং কৃষ্ণ তুলসী উভয়েরই নিজস্ব গুরুত্ব রয়েছে। বাস্তুমতে, আপনার বাড়িতে এই দুটির যে কোনও একটি রাখতে পারেন। কীভাবে চিনবেন? যে তুলসী গাছের পাতা উজ্জ্বল সবুজ হয় সেটি রাম তুলসী নামে পরিচিত। এর পাতা হালকা মিষ্টি এবং পুজোর জন্যও পাতা ব্যবহার করা হয়। এই ধরনের তুলসী গাছ বাড়িতে পুঁতলে সুখ ও সমৃদ্ধি আসে।

কৃষ্ণ তুলসী

কৃষ্ণ তুলসীর পাতা কালো বা বেগুনি রঙের। তাই একে শ্যামা তুলসী বলা হয়। শ্যামা তুলসী কৃষ্ণ তুলসী নামেও পরিচিত। হিন্দুদের বিশ্বাস, এই তুলসী পাতা ভগবান শ্রীকৃষ্ণের সঙ্গে সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। কারণ এর পাতাগুলি শ্রী কৃষ্ণের গায়ের রঙের মতো। এছাড়া আয়ুর্বেদেও এই তুলসীর গুরুত্বও রয়েছে। শাস্ত্র মতে, বাড়িতে কৃষ্ণ তুলসী রাখা সবথেকে শুভ। এতে বাড়ির মঙ্গল হয়। বাড়িতে কৃষ্ণ তুলসী গাছ থাকলে তা যত্ন করি পরিচর্যা করা উচিত। পরিচর্চার অভাবে কৃষ্ণ তুলসী নিস্তেজ হয়ে গেলে তা অশুভ বলে মনে করা হয়।

কোন দিনে রাম-কৃষ্ণ তুলসী লাগাবেন

ধর্মীয় বিশ্বাস অনুসারে, কার্তিক মাসের যে কোনও বৃহস্পতিবার কৃষ্ণ বা রমা তুলসী গাছ বাড়ির আঙ্গিনায় রোপন করা উচিত। এই দিনে বৃক্ষ রোপণ করা সবচেয়ে শুভ বলে মনে করা হয়। তুলসী গাছ শুকানো অশুভ কিন্তু তুলসীর শুকনো পাতা খুবই উপকারী এবং অলৌকিক। প্রাচীনকাল থেকেই জ্যোতিষশাস্ত্রে তুলসী গাছ ও পাতার গুরুত্ব রয়েছে অপরিসীম। বহু প্রাচীন কাল থেকেই তুলসীকে দেবী লক্ষ্মীর অন্যরূপ হিসেবে মনে করা হয়। তাই তুলসী গাছ বাড়িতে থাকা মানেই লক্ষ্মীর আশীর্বাদ মেলা সবসময় সম্ভব।

শাস্ত্রমতে, তুলসী গাছের সঠিক দিকে না লাগালে বাড়ির নানান সমস্যা দেখা দেয়। বাড়ির দক্ষিণ দিকে তুলসী গাছ লাগানো উচিত নয়। এর ফলে ঘরের বাস্তু ত্রুটি দেখা দেয়। বাড়ির সদস্যদের মধ্যে মারামারি পর্যন্ত শুরু হয়। এতে আপনাদের আর্থিক ক্ষতি হতে পারে। শুধু আর্থিক ক্ষতি নয়, অনেক সময় টাকা রোজগার করার পর সেই টাকাও কিছুতেই ধরে রাখতে পারছেন না। জলের মতন খরচ হবে। কিন্তু তা কীভাবে খরচ হবে, তারা নিজেরাও বুঝতে পারবেন না। তুলসী গাছ সঠিক স্থানে লাগান। এবং তাতে সকাল-সন্ধ্যা জল ধুপ দেখান। তাতে পরিবারের সব কিছুই মঙ্গল হবে।