Saraswati Puja 2023: প্রতিবারের মতো এবারেও ভুলে গিয়েছেন পুষ্পাঞ্জলির মন্ত্র? পুজোর আগে দেখে নিন একবার

Saraswati Mantra: পুরাণ মতে, বসন্ত পঞ্চমী তিথিতেই ব্রহ্মার মুখগহ্বর থেকে সরস্বতীর সৃষ্টি হয়েছিল। আর সেই কারণে সরস্বতীর আরাধনা করা শাস্ত্র সম্মত।

Saraswati Puja 2023: প্রতিবারের মতো এবারেও ভুলে গিয়েছেন পুষ্পাঞ্জলির মন্ত্র? পুজোর আগে দেখে নিন একবার
ছবি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 6:00 AM

বাগদেবী, বিরাজ, ব্রাহ্মী, শতরূপা, মহাশ্বেতা, সারদা এমন বহু নামেই পরিচিতি। হিন্দুধর্ম মতে, ভক্তের হৃদয়ে তিনি সরস্বতী নামেই বিরাজমান। হিন্দু পুরাণ অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে আবির্ভূতা হয়েছিলেন দেবী সরস্বতী। মাঘ পঞ্চমীকে শ্রীপঞ্চমীও বলা হয়। শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা যায়। পুরাণ মতে, বসন্ত পঞ্চমী তিথিতেই ব্রহ্মার মুখগহ্বর থেকে সরস্বতীর সৃষ্টি হয়েছিল। আর সেই কারণে সরস্বতীর আরাধনা করা শাস্ত্র সম্মত। প্রাচীন কালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।

বসন্ত পঞ্চমীর শুভ মুহুর্ত

পূজার মুহুর্ত – সকাল ৭টা ১২ মিনিট ২৬ সেকেন্ড থেকে বেলা ১২টা ৩৩ মিনিট ৪৭ সেকেন্ড পর্যন্ত

সময়কাল – ৫ ঘন্টা ২১ মিনিট

বসন্ত পঞ্চমীর তারিখ – ২৬ জানুয়ারি, ২০২৩

সরস্বতী পুজো শুধু বাংলার বুকে শুধুমাত্র সরস্বতী পুজোই নয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে বহু প্রথা, বহু নিয়ম। হিন্দুমতে, এদিন শিশুদের হাতেখড়ি দেওয়ার রেওয়াজ রয়েছে। তাই শিক্ষাক্ষেত্রে, পাড়ার সর্বজনীন মণ্ডপে কিমবা বাড়ি বাড়ি এদিন ছোটদের হাতেখড়ি দেওয়ার ব্যবস্থা করা হয়। শিশুরা তাদের প্রথম অক্ষর লেখে। পড়াশোনার যাত্রা শুরু হয় এদিন থেকেই। বাংলার বেশ কিছু এলাকায় সরস্বতী পুজোর দিন নিম, হলুদ বাটা মেখে স্নান করার প্রচলন রয়েছে। এর পিছনেও রয়েছে একটি বিশেষ কারণ। বসন্তের শুরুতে বসন্ত রোগের প্রাদুর্ভাব দেখা যায়। গুটি বসন্তের সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্যই এই প্রথা। সকালে স্নান সেরে হলুদ, সাদা বা সোনালী রঙের পোশাক পরে সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলী দেওয়ার জন্য মন্ত্র পাঠ করেন। শিক্ষাক্ষেত্রে উজ্জ্বল ভবিষ্যতের জন্য আশীর্বাদের জন্য প্রার্থনা করেন সকলে।

সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলীর মন্ত্র

‘ সরস্বতী মহাভাগে বিদ্যেকমললোচনে,

বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাং দেহি নমস্ত‌ুতে।

জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুকতাহারে।

বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।

নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ।

বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।।

এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।’

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)