Vastu Tips for Tulsi: রোজ তুলসী গাছে জল দেন, কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না? সব যন্ত্রণা থেকে মুক্তি পান এই মন্ত্র বলে

Vastu Rules: রোজ তুলসী গাছ পুজো করেন, জল দেন, কিন্তু তাতেও সুরাহা মিলছে না বলে মন খারাপ করে থাকার কারণ নেই। কারণ তুলসী গাছে জল দেওয়ার সময় রয়েছে বেশ কিছু নিয়ম ও মন্ত্র।

Vastu Tips for Tulsi: রোজ তুলসী গাছে জল দেন, কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না? সব যন্ত্রণা থেকে মুক্তি পান এই মন্ত্র বলে
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 9:30 AM

হিন্দু ধর্মে তুলসী পাতার গুরুত্ব রয়েছে অনেক। তুলসী গাছ হিন্দুদের বাড়িতেই সবচেয়ে বেশি দেখা যায়। আয়ুর্বেদশাস্ত্র, বাস্তুশাস্ত্র ও জ্যোতিষশাস্ত্রেও তুলসী পাতার গুরুত্বের কথা বলা হয়েছে। পুরাণ অনুযায়ী, তুলসী গাছে রয়েছে অলৌকিক শক্তি, তাই পুজো-পার্বণে তুলসী পাতার ব্যবহার বহুল প্রচলিত। হিন্দুদের বিশ্বাস অনুযায়ী, তুলসী গাছ রোজ পুজো করলে জীবনের সব সংকট, দুঃখ, কষ্ট ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। সব সমস্যা মিটে যায় এক ঝটকায়। হিন্দু বিশ্বাস অনুযায়ী তুলসী গাছের গুরুত্ব অনেক। তুলসীকে লক্ষ্মীজীর রূপে পুজো করা হয়। তাই প্রতিদিন পুজো করার নিয়ম রয়েছে। কথিত আছে যে বাড়িতে তুলসী গাছ থাকে, পুজো করা হয়, সেখানে ভগবান বিষ্ণুর আশীর্বাদ বর্ষিত হয়। এর সঙ্গে সঙ্গে নেতিবাচক শক্তিও ঘর থেকে দূরে সরে যায়। তবে রোজ তুলসী গাছ পুজো করেন, জল দেন, কিন্তু তাতেও সুরাহা মিলছে না বলে মন খারাপ করে থাকার কারণ নেই। কারণ তুলসী গাছে জল দেওয়ার সময় রয়েছে বেশ কিছু নিয়ম ও মন্ত্র।

তুলসী পুজোর নিয়ম কী কী

তুলসী গাছ পুজো করার জন্য রয়েছে বেশ কিছু নিয়ম, যা বাস্তুশাস্ত্রে উল্লেখ করা রয়েছে। বাস্তু নিয়ম অনুসারে স্নান না করে তুলসীকে জল দেওয়া উচিত নয়। তুলসী গাছকে জল দেওয়ার আগে কিছু খাওয়া উচিত নয়। জল নিবেদনের সময় এমন কাপড় পরিধান করুন, যেটি কোনও রকম ছেঁড়া না থাকে।

কোন মন্ত্র জপ করবেন

তুলসীতে জল নিবেদনের সময় একটি মন্ত্র জপ করলে খুব উপকার পাওয়া যায়। এই মন্ত্রটি ১১ বা ২১ বার জপ করতে হবে। এতে ঘরে সুখ ও সমৃদ্ধি বৃদ্ধি পায়।

‘ওম সুভদ্রায় নমঃ’

জল নিবেদনের নিয়ম কী

রবিবার তুলসীকে জল দেওয়া উচিত নয়। এই দিনে তুলসী পাতাও ফেলা উচিত নয়। বিশ্বাস করা হয়, এই দিনে দেবী তুলসী বিশ্রাম নেন। তুলসীতে কখনওই বেশি জল মেশাবেন না। সূর্যোদয়ের আগে সর্বদা তুলসী দেবীকে জল নিবেদন করা উচিত। মনে রাখবেন, একাদশীর দিনেও জল নিবেদন করবেন না। কারণ বিশ্বাস অনুসারে, তুলসী মহারাণী এদিনে বিষ্ণুজির জন্য নির্জলা উপবাস পালন করেন।