Shani Jayanti 2022: শনিদেবকে তুষ্ট করতে এই বিশেষ দিনে কী কী করবেন? পুজোর তিথি ও তারিখ জেনে নিন

Shani Dev: শনিদেবকে খুশি করতে শনি জয়ন্তীর দিন ব্রত করুন। এ কারণে শনি গ্রহকে শক্তিশালী বলে মনে করা হয়। এর পাশাপাশি শনি জয়ন্তীর দিন কিছু দান করুন।

Shani Jayanti 2022: শনিদেবকে তুষ্ট করতে এই বিশেষ দিনে কী কী করবেন? পুজোর তিথি ও তারিখ জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 6:20 AM

জ্যোতিষশাস্ত্রে শনি জয়ন্তী (Shani Jayanti) একটি বিশেষ ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বলা হয় যে, এই দিনটি মানুষের জীবনকে দারুণভাবে প্রভাবিত করে। প্রতি বছর জ্য়েষ্ঠমাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে শনি জয়ন্তী  (Shani Jayanti 2022) পালন করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ অমাবস্যার দিনে শনিদেব (Lord Shani) জন্মগ্রহণ করেছিলেন, তাই প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় শনি জয়ন্তী পালন করা হয়। জ্যোতিষমতে, শনিদেব প্রত্য়েককে তার কর্ম অনুসারে ফল প্রদান করেন। যাঁরা ভাল ও সত্‍ উপায়ে কাজ করেন, তাঁদের জীবনে ভরে ওঠে সুখ-শান্তি-সমৃদ্ধি। আর যাঁরা বাজে বা অসত্‍ কাজের সঙ্গে জড়িত, তাদের জীবনের বহু পদে উচিত শিক্ষা দেন।

শনিদেবকে তুষ্ট না করলে অশুভ শারীরিক দৃষ্টিভঙ্গি, মানসিক ও আর্থিক সমস্য়ার সম্মুখীন হতে হয়।তাই শনিদেবকে ন্যায়ের দেবতা বলা হয়। ভক্তরা শনি দেবের পূজা করেন নিষ্ঠাভরে। অন্যদিকে, বিশেষ করে শনিবার তাঁর আশীর্বাদ পেতে এবং প্রতিকূল প্রভাবকে দূরে সরিয়ে ফেলতে শনি জয়ন্তী পালন করেন।

শনিবার শনি জয়ন্তীর দিনে সর্বার্থ সিদ্ধি যোগও গঠিত হচ্ছে। আগামী ২৯ মে, সকাল ৭টা ১২ মিনিট থেকে শুরু হয়ে ৩১ মে মঙ্গলবার সকাল ৫টা ২৬ মিনিট পর্যন্ত চলবে এই বিশেষ ব্রত অনুষ্ঠান। এছাড়াও সকাল থেকে রাত ১১টা ৪০ মিনিট পর্যন্ত থাকবে সুকর্ম যোগ। প্রসঙ্গত, যারা সাড়ে সাতি শনির প্রভাবে প্রভাবিত,তাদের তালিকায় রয়েছে শনি তৈলাভিষেকম ও শনি শান্তির পুজো। শুধু তাই নয়, এইদিন যজ্ঞ, হোম করার জন্য উপযুক্ত দিন।

শনিদেবকে খুশি করতে শনি জয়ন্তীর দিন ব্রত করুন। এ কারণে শনি গ্রহকে শক্তিশালী বলে মনে করা হয়। এর পাশাপাশি শনি জয়ন্তীর দিন কিছু দান করুন। সনাতন হিন্দু ধর্মে বলা আছে, সূর্যদেব ও তাঁর পত্নী বিশ্বকর্মার কন্যা ছায়ার পুত্র হল শনিদেব। ছায়াপুত্র বলে পরিচিত। মধ্যযুগীয় গ্রন্থ মতে শনি হলেন একজন দেবতা, যিনি দুর্ভাগ্যের অশুভ বাহক হিসেবে বিবেচিত হন। কালো কাপড়, কালো জুতো, কালো মুসুর ডাল দান করা উত্তম। সূর্যোদয়ের আগে অশ্বত্থ গাছের পুজো করলে শনিদেবের আশীর্বাদ বর্ষণ শুরু হয়। শনিদেবকে আশীর্বাদ ও খুশি করতে হলে শনি জয়ন্তীর দিন অশ্বত্থ গাছে সর্ষের তেলে একটি লোহার পেরেক অর্পণ করুন। অশ্বত্থ গাছের চারপাশে ৭ বার কাঁচা সুতো জড়িয়ে শনি মন্ত্র জপ করলে শনিদেব আশীর্বাদ বর্ষণ করেন। অশ্বত্থ গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালান। এছাড়াও গাছের নিচে শনি চল্লিসা পাঠ করুন। গরুকে কালো তিল আর গুড় প্রতি শনিবার খাওয়ালে শনিদেব ও ভগবতী প্রসন্ন হন।