Shani Jayanti 2022: শনিবারে শনিদেবের পুজোয় কালো জিনিস কেন নিবেদন করা হয়, জানেন?

Shani Dev: কালো রঙের সঙ্গে শনিদেবের কী সম্পর্ক? কেন তিনি কালো জিনিস এত পছন্দ করেন? শনিদেবের প্রিয় রঙ হল কালো। তাই তাঁকে সমস্ত কিছুই কালো রঙের জিনিস দান করা হয়।

Shani Jayanti 2022: শনিবারে শনিদেবের পুজোয় কালো জিনিস কেন নিবেদন করা হয়, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 6:20 AM

প্রতি বছর জ্য়েষ্ঠমাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে শনি জয়ন্তী (Shani Jayanti 2022) পালন করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, জ্যৈষ্ঠ অমাবস্যার দিনে শনিদেব (Lord Shani) জন্মগ্রহণ করেছিলেন, তাই প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের অমাবস্যায় শনি জয়ন্তী পালন করা হয়। শনিদেবকে খুশি করতে শনি জয়ন্তীর দিন ব্রত করুন। এ কারণে শনি গ্রহকে শক্তিশালী বলে মনে করা হয়। যে কোন মন্দিরে শনিদেবের মূর্তি সবসময় কালো থাকে। শুধু তাই নয়, আরাধনার সময় নৈবেদ্য হিসেবে কালো তিল, কালো মুসুর ডাল, কালো কাপড়, লোহা ইত্যাদি দান করে থাকেন ভক্তরা। গরুকে কালো তিল আর গুড় প্রতি শনিবার খাওয়ালে শনিদেব ও ভগবতী প্রসন্ন হন। এবার প্রশ্ন জায়গতেই পারে, কেম এমনটা করা হয়? কালো রঙের সঙ্গে শনিদেবের কী সম্পর্ক? কেন তিনি কালো জিনিস এত পছন্দ করেন? শনিদেবের প্রিয় রঙ হল কালো। তাই তাঁকে সমস্ত কিছুই কালো রঙের জিনিস দান করা হয়। এর পিছনে রয়েছে একটি পৌরাণিক কাহিনি।

শনিবার শনি জয়ন্তীর দিনে সর্বার্থ সিদ্ধি যোগও গঠিত হচ্ছে। আগামী ২৯ মে, সকাল ৭টা ১২ মিনিট থেকে শুরু হয়ে ৩১ মে মঙ্গলবার সকাল ৫টা ২৬ মিনিট পর্যন্ত চলবে এই বিশেষ ব্রত অনুষ্ঠান। এছাড়াও সকাল থেকে রাত ১১টা ৪০ মিনিট পর্যন্ত থাকবে সুকর্ম যোগ।

কিংবদন্তি অনুসারে, ভগবান সূর্য দক্ষিণ প্রজাপতির কন্যা সন্ধ্যাকে বিবাহ করেছিলেন। সন্ধ্যা থেকেই সূর্যদেব মনু, যমরাজ ও যমুনা নামে সন্তান লাভ করেন। কথিত আছে যে সূর্য এতই উজ্জ্বল ছিল যে সন্ধ্যার পক্ষে তার তাপ সহ্য করা খুব কঠিন ছিল। তাই সে তার নিজের ছায়ার আরেকটি মূর্তি তৈরি করে নিজেই সূর্য লোক ছেড়ে চলে যান। ছায়া দেখে সূর্যদেব তাকে সন্ধ্যা বলে মনে করলেন। কিছুক্ষণ পর ছায়া অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। গর্ভধারণের সময় থেকেই ছায়া ভগবান শিবের কঠোর তপস্যা করতেন। এ কারণে গর্ভাবস্থায় তিনি নিজের যত্ন নিতে পারেননি। সময় মত তিনি একটি পুত্রের জন্ম দেন যার গায়ের রং ছিল খুবই কালো এবং সেই শিশুটি ছিল খুবই অপুষ্টির কারণে রুগ্ন ছিল। কালো ছেলেকে দেখে সূর্যদেব তাকে নিজের সন্তান হিসেবে গ্রহণ করতে অস্বীকার করেন। এই কথা শুনে শনিদেব মনে অসম্ভব দুঃখ পেলেন এবং ক্রুদ্ধও হলেন।

ছায়া গর্ভাবস্থায় মহাদেবের ধ্যান করায় শনিদেব তার মায়ের গর্ভে শিবের শক্তি লাভ করেছিলেন। তিনি সূর্যদেবকে ক্রোধের সঙ্গে দেখলে সূর্যদেবের গায়ের রংও কালো হয়ে যায়। পরবর্তীকালে কুষ্ঠরোগে আক্রান্ত হন তিনি। এর পর সূর্যদেব ভগবান শিবের কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং তার ভুল স্বীকার করেন। পরবর্তীকালে, তিনি শনিদেবকে সমস্ত গ্রহের মধ্যে শক্তিশালী হওয়ার আশীর্বাদ করেছিলেন। সূর্য দেবতা শনিদেবকে তার কালো রঙের কারণে প্রত্যাখ্যান করেছিলেন বলে শনিদেব এই অবহেলিত রঙটিকে তার প্রিয় করে তোলেন। তারপর থেকে শনিদেবকে সব কিছু কালো জিনিস নিবেদন করা হয়। শনিবার শনিকে কালো জিনিসই দান করা হয়।