Vastu Tips: এই দিকে মুখ করে খাবার খেলে জীবনে আসে শুধুই সাফল্য! থাকবে না কোনও রোগভোগও

Eating Food: বাস্তুশাস্ত্রে উত্তর ও পূর্ব দিককে খাবার খাওয়ার জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়েছে। দু’টি দিকই ঈশ্বরের বাসস্থান বলে মনে করা হয়।

Vastu Tips: এই দিকে মুখ করে খাবার খেলে জীবনে আসে শুধুই সাফল্য! থাকবে না কোনও রোগভোগও
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2022 | 6:18 AM

বাস্তুশাস্ত্রে (Vastu Shastra) ‘দিক’ বা ‘চার দিশা’ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাস্তুশাস্ত্রে কিছু দিককে অত্যন্ত শুভ বলে মনে করা হয়, আবার কিছু দিশাকে নির্দিষ্ট কাজের জন্য অশুভ বলে মনে করা হয়। খাবার খাওয়াও (Eating Food) এমনই একটি শুভ কর্ম। কোন দিকে (Direction) মুখ করে খাবার খাচ্ছেন তা একজন ব্যক্তির জীবনে গভীর প্রভাব ফেলে। ভুল দিকে মুখ করে খেলে জীবনে নেমে আসতে পারে ব্যর্থতা। তাই বাস্তুশাস্ত্রের নিয়মগুলি মেনে চললে আপনি সাফল্য ও সুখ পেতে পারেন। বাস্তু আমাদের জীবনে দারুণ প্রভাব ফেলে। বাস্তুশাস্ত্রে প্রতিটি কাজ করার জন্য শুভ ও অশুভ নির্দেশ ও নিয়মের বর্ণনা রয়েছে। বাস্তুতে কিছু দিককে শুভ বলে মনে করা হয়, আবার কিছু দিক নির্দিষ্ট কিছু কাজের জন্য অশুভ বলে মনে করা হয়।

অশুভদিক ধরে কাজ করলে জীবনে নেমে আসতে পারে চরম ব্যর্থতা। সেক্ষেত্রে দুর্যোগ পিছু ছাড়ে না। কোনও কাজ পূর্ণতা পায় না। আর্থিক ক্ষতি হতে থাকে। সর্বোপরি পরিবারের কেউ আনন্দে থাকে না। সর্বদা অশান্তি লেগেই থাকে সংসারে। খাদ্যগ্রহণ হল এমনই একটি শুভ কর্ম। ভুল দিকে মুখ করে খাদ্য গ্রহণ করলে আপনার জীবনেও নেমে আসতে পারে দুর্ভাগ্য। ঘটতে পারে স্বাস্থ্যহানি। অসুখ হতে পারে বার বার। আজকের প্রবন্ধে আমরা বলব খাবার খাওয়ার সময় বাস্তুর কোন নিয়মগুলি মেনে চলতে হবে। খাদ্যগ্রহণের সময় বাস্তুর নিয়ম মেনে চললে আপনার স্বাস্থ্য অটুট থাকবে, গৃহেও সুখ বিরাজ করবে।

বাস্তুশাস্ত্রে উত্তর ও পূর্ব দিককে খাবার খাওয়ার জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়েছে। দু’টি দিকই ঈশ্বরের বাসস্থান বলে মনে করা হয়। পূর্ব বা উত্তর দিকে মুখ করে আহার করলে ভগবানের কৃপা লাভ হয়, আয়ু বৃদ্ধি পায় এবং শরীরের বলবৃদ্ধি ঘটে।

পূর্বদিক: পূর্বদিকে মুখ করে খেলে শরীরে ইতিবাচক শক্তির বৃদ্ধি ঘটে। জীবনে শান্তি আসে। মানসিকভাবেও ওই ব্যক্তি শক্তিশালী হয়ে ওঠেন। অসুস্থ ও বয়স্ক ব্যক্তির উচিত সবসময় পূর্বদিকে মুখ করে খাবার খাওয়া।

উত্তরদিক: উত্তরদিকে মুখ করে খেলে সম্পদ ও জ্ঞানবৃদ্ধি ঘটে। কমবয়সি ছেলে মেয়ে ও ছাত্রছাত্রীদের উত্তরদিকে মুখ করে খাদ্যগ্রহণ করা উচিত।

পশ্চিমদিক: পশ্চিমদিকে মুখ করে খাবার খেতে পারেন ব্যবসায়ীরা। বাস্তুশাস্ত্র অনুসারে এই অভ্যেস ব্যবসায় সাফল্য আনে। সম্পদের বৃদ্ধি ঘটায়।

দক্ষিণদিক: দক্ষিণ দিককে যমের দিক বলে মনে করা হয়, তাই কখনওই দক্ষিণ দিকে মুখ করে খাবার খাওয়া উচিত নয়। এর ফলে দুর্ভাগ্য বাড়ে এবং স্বাস্থ্যের অবনতি হওয়ার আশঙ্কা থাকে। দক্ষিণ দিক যমের দিক, তাই ওই দিকে মুখ করে বসে খেলে দেবী লক্ষ্মী অত্যন্ত অপ্রসন্ন হন। অর্থেরও নাশ ঘটে।

বাস্তুশাস্ত্র অনুসারে, অতিথিরা বাড়িতে আসলে তাঁদের দক্ষিণ বা পশ্চিমদিকে পিঠ করে বসিয়ে খাওয়াতে হবে এবং তাঁদের মুখ থাকবে উত্তর বা পূর্বদিকে।

-গৃহের ডাইনিং টেবিলটি দক্ষিণ বা পশ্চিম দিকের দেয়ালের দিকে রাখুন।

-ভাঙা বা নোংরা পাত্রে কখনই খাবার খাওয়া উচিত নয়, এর ফলে দুর্ভাগ্য বাড়ে এবং জীবনে সমস্যায় পড়তে হয়।

-বিছানায় বসে খাবার খাবেন না, প্লেট হাতে নিয়ে খাবেন না। এই অভ্যেসকে বাস্তুশাস্ত্রে অশুভ মনে করা হয়।

-সবসময় মাটিতে বসে খাবার খান। সর্বদা আপনার পায়ের থেকে উঁচু স্থানে খাবারের প্লেট রাখুন। এর ফলে অন্নপূর্ণাদেবীকে সম্মান জানানো হয়। এমন অভ্যেসে আপনার গৃহে কখনওই খাদ্যের অভাব হবে না।

-খাবার খাওয়ার পর ডাইনিং টেবিল থেকে সব নোংরা বাসন সরিয়ে টেবিল পরিষ্কার করুন। টেবিলে এঁটো বাসন রাখবেন না।

-খাবার টেবিলে সবসময় কিছু খাবারের জিনিস রাখুন, খাবারের অভাব হবে না কখনওই।

-খাবার খাওয়ার আগে সর্বদা ঈশ্বরকে স্মরণ করুন ও তার প্রতি ভোগ নিবেদন করুন এবং খাওয়ার সময় কথা বলবেন না বা অন্য কোনও কাজ করবেন না।