Durga Puja 2021: বয়স অনুসারে কুমারী পুজোর কন্যাদের রয়েছে অনেক নাম!

আকাশে রোদের ঝিকিমিক, ভোরে শিশির ভেজা ঘাসে শিশিরবিন্দু, ঝড়ে যাওয়া শিউলি ফুলের সুবাস, সারি সারি সাদা কাশফুলে ভরে ওঠা বাংলার মাঠ। পুজো পুজো গন্ধ শুরু হয় প্রকৃতির গায়ে থেকেই।

Durga Puja 2021: বয়স অনুসারে কুমারী পুজোর কন্যাদের রয়েছে অনেক নাম!
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 9:08 PM

দুর্গোৎসবের আগেই প্রকৃতি নিজরূপে সেজে ওঠে। আকাশে রোদের ঝিকিমিক, ভোরে শিশির ভেজা ঘাসে শিশিরবিন্দু, ঝড়ে যাওয়া শিউলি ফুলের সুবাস, সারি সারি সাদা কাশফুলে ভরে ওঠা বাংলার মাঠ। পুজো পুজো গন্ধ শুরু হয় প্রকৃতির গায়ে থেকেই। আশ্বিন মাসের শুক্লপক্ষে বাঙালি শারদ উৎসবে মেতে ওঠেন। শুক্লপক্ষের ষষ্ঠ দিন ষষ্ঠী থেকে দশম দিন অর্থাৎ দশমী পর্যন্ত দেবীর আরাধনা চলে। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে অমাবস্যায় মহালয়ার পুণ্য তিথিতে দেবীপক্ষের সূচনা ঘটে।

প্রসঙ্গত, অনেকেই হয়তো জানেন না, বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো হয় দুবার, আশ্বিন মাসে অর্থাৎ শরৎকালে একবার হয় যা শারদীয়া দুর্গাপূজা নামে পরিচিত। আর চৈত্র মাসে অর্থাৎ বসন্তকালে এই পুজো হয় যা বাসন্তী পূজা নামে পরিচিত। তবে জনপ্রিয়তার দিক থেকে শারদীয়া দুর্গাপূজাই এগিয়ে থাকে। হিন্দু পুরাণ অনুযায়ী, হারানো রাজ্য ফিরে পেতে রাজা সুরথ বসন্তকালে দেবী দুর্গার পূজা করেন বলে জানা যায়। আবার কৃত্তিবাসী রামায়ণে উল্লেখ রয়েছে, শ্রী রামচন্দ্র শরৎকালে সীতা উদ্ধারের জন্য রাবণের সঙ্গে যুদ্ধের আগে ১০৮টি নীলপদ্ম সহযোগে দেবী দুর্গার পূজা করেছিলেন বলে জানা যায়। এছাড়াও দেবীভাগবত পুরাণ, ব্রহ্মবৈবর্ত পুরাণ,দেবীমাহাত্ম্যম্ প্রভৃতিতেও দুর্গাপুজো কেন্দ্রিক নানা তথ্যের উল্লেখ আছে।

কুমারী পুজো দুর্গাপুজোর উৎসবের বিশেষ আকর্ষণ। দেবী মায়ের আধারে অল্পবয়সী কুমারী মেয়েদের আনুষ্ঠানিকভাবে পুজো করা হয়। তন্ত্রশাস্ত্রমতে ষোলো বছরের মধ্যে অরজঃস্বলা কুমারী মেযে়র পূজা হল কুমারী পূজা। কুমারী পুজোকে উত্তর ভারতে বলা হয় ‘কন্যা পূজন’। পশ্চিমবাংলায় দুর্গাপুজোর অষ্টম দিনে অর্থাৎ মহাঅষ্টমীর দিন কন্যাপুজো বা কুমারী পুজো করা হয়। ভারতের অন্যান্য রাজ্যে নবম দিনে অর্থাৎ নবরাত্রির শেষ দিনটিতে কুমারী পুজো করা হয়। বেলুড় মঠের প্রতিষ্ঠাতা স্বামী বিবেকানন্দ ১৯০২ সালে ১৮ অক্টোবর, শ্রীরামকৃষ্ণের দেবী মায়ের পুজোর অনুসঙ্গ ধরেই কুমারী পূজা শুরু করেছিলেন। সব নারীই যে মায়ের রুপ এই বিশ্বাসে অষ্টমীর দিন কুমারী পূজা করা হয়।

কুমারী পূজায় বিভিন্ন বয়সের কন্যা

কুমারী পূজায় বিভিন্ন বয়সের কন্যাকে পুজো করা হয় ভিন্ন ভিন্ন নামে। যেমন এক বছরের কন্যা সন্ধ্যা, দুইবছরের কন্যা সরস্বতী, তিন বছরের কন্যা ত্রিধামূর্তি, চার বছরের কন্যা কালিকা, পাঁচ বছরের কন্যা সুভগা, ছ’বছরের কন্যা উমা, সাত বছরের কন্যা মালিনী, আট বছরের কন্যা কুঞ্জিকা, ন’বছরের কন্যা কালসন্দর্ভা, দশ বছরের কন্যা অপরাজিতা, এগারো বছরের কন্যা রুদ্রাণী, বারো বছরের কন্যা ভৈরবী, তেরো বছরের কন্যা মহালক্ষ্মী, চোদ্দ বছরের কন্যা পঠিনায়িকা, পনেরো বছরের কন্যা ক্ষেত্রজ্ঞা এবং ষোলো বছরের কন্যা অম্বিকা নামে পুজো করা হয়।

আরও পড়ুন: Durga Puja 2021: জেনে নিন ২০২১-এর মহালয়া ও দুর্গাপুজোর নির্ঘন্ট