Thursday Fast: সপ্তাহের এইদিনে উপবাস রাখলে কী লাভ হবে, জানেন?

Thursday Vrat: রাশিফল ​​অনুসারে, দুর্বল বৃহস্পতিযুক্ত ব্যক্তিরা এই উপবাস পালন করুন। এটা বিশ্বাস করা হয় যে ভগবান বৃহস্পতির পূজা পেট সংক্রান্ত রোগ নিরাময়ে সাহায্য করে। এটি শক্তি, বীরত্ব এবং দীর্ঘায়ু অর্জনেও সহায়তা করে।

Thursday Fast: সপ্তাহের এইদিনে উপবাস রাখলে কী লাভ হবে, জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 6:20 AM

হিন্দু পৌরাণিক কাহিনি অনুসারে সপ্তাহের প্রতিটি দিন হিন্দু দেবতা বা দেবদেবীর একটিকে উৎসর্গ করা হয়। বৃহস্পতিবার (Thursday) ভগবান বিষ্ণুকে (Lord Vishnu) সম্মানিত করা হয়, যা বৃহস্পতিবর নামেও পরিচিত। এই দিনে হলুদ রঙের পোশাক পরার পরামর্শ দেওয়া হয়। কারণ হলুদ (Yellow) হল এই দিনের শুভ রঙ। বৃহস্পতিবার ব্রত করেন যাঁরা, তাঁরা সারাদিন উপবাস পালন করেন। এছাডডা বাকি দিনের জন্য মাত্র একবার খান। বৃহস্পতিবার কেন উপবাস রাখা হয়, কেনই বা নিরামিষ রান্না করার রীতি রয়েছে, জানুন…

– বৃহস্পতিবারের উপবাস ভগবান বৃহস্পতি ও ভগবান বিষ্ণুর জন্য রাখা হয়। ভগবান বিষ্ণু যিনি মহাবিশ্বের রক্ষক হিসাবেও পরিচিত। সৌরজগতের বৃহস্পতি গ্রহ দ্বারা প্রতিনিধিত্ব করা হয়। এটি গুরু নামেও পরিচিত। তাই সপ্তাহের চতুর্থ দিনকে বৃহস্পতিবার বলা হয়।

– যে কোনও মাসের শুক্লপক্ষের প্রথম বৃহস্পতিবার থেকে এই উপবাস শুরু করতে পারেন। কমপক্ষে ১৬টি বৃহস্পতিবার এই উপবাস রাখতে হবে। এই উপবাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত করা হয়। বৃহস্পতিবার হলুদকে সবচেয়ে শুভ রং হিসেবে ধরা হয়। ঘুম থেকে ওঠার পর স্নান করে হলুদ কাপড় পরুন।

– এই দিনে একবার খান তাও লবণ ছাড়া। বৃহস্পতিবার উপবাসের গল্প সন্ধ্যায় পাঠ করতে হবে। আপনি চাইলে সন্ধ্যায় হলুদ কাপড়ও দান করতে পারেন। আপনি যদি পূর্ণ বিশ্বাস এবং বিশুদ্ধ চিত্তে প্রার্থনা করেন তবে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হতে পারে।

– শুধুমাত্র বৃহস্পতিবারের উপবাসকারীকে আধ্যাত্মিক এবং শারীরিক সুবিধা প্রদান করে বলে মনে করা হয়। পরিবারের সদস্যদের জীবনে শান্তি, সুখ এবং সাফল্য বজায় থাকে। যে ব্যক্তি বৃহস্পতিবার উপোস রাখেন, তাঁর ধারেকাছে কোনও শত্রু দেখা দেয় না। এমনকি ব্য়বসায় ক্ষতি করার চেষ্টাও ভুলে কেউ করতে আসবে না।

– অনেক পরিশ্রম না করেও জীবনে আধ্যাত্মিক পরিপূর্ণতা পাওয়া সম্ভব। অবিবাহিত ছেলে-মেয়েরা যদি বৃহস্পতিবার উপোস করেন, তাহলে তারা দ্রুত স্বপ্নের সঙ্গী খুঁজে পেতে পারেন। বৃহস্পতিবার উপবাস করলে অশুভ আত্মার জাদু আপনার উপর কাজ করতে পারবে না।

– বৃহস্পতিবার উপবাস করার ফলে একজন ব্যক্তির জীবনে পরিপূর্ণতা, সেইসাথে পরিত্রাণ এবং আত্মতৃপ্তি নিয়ে আসে বলে মনে করা হয়। ওই ব্যক্তির এবং তার পরিবারের সদস্যদের স্বাস্থ্যের উন্নতির জন্য এবং সেইসঙ্গে পরিবারের দীর্ঘায়ু নিশ্চিত করার জন্য করা উপোস রাখা হয়।

– ধর্মীয় ও আধ্যাত্মিক উপকারিতা ছাড়াও, সপ্তাহে একদিন উপবাস শরীরের শারীরিক ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে এবং নিশ্চিত করে যে সপ্তাহে অন্তত একদিন সে কী এবং কতটা খাওয়া-দাওয়া করছেন, সে বিষয়ে সচেতন থাকা সম্ভব।

-যারা সম্প্রতি ডায়েট করে ওজন কমাতে চাইছেন, তারা বৃহস্পতিবার উপবাস করতে পারেন। দ্রুত মানসিক এবং সংবেদনশীল নিয়ন্ত্রণ বজায় রাখতে সাহায্য করে। সারাদিন উপবাস পালন করলে আরও বেশি উজ্জীবিত ও হালকা অনুভব করতে পারেন।

– বৃহস্পতিবার উপবাসের মূল লক্ষ্য হল ধ্যান করার সময় হালকা এবং আরামদায়ক বোধ করা। যারা বিশুদ্ধ চিত্তে বৃহস্পতিবার উপবাস করেন তাদের সকল ইচ্ছা পূরণ হয়।

– যেকোনও মাসের শুক্লপক্ষের প্রথম বৃহস্পতিবার থেকে বৃহস্পতিবার উপবাস শুরু করা যেতে পারে। রাশিফল ​​অনুসারে, দুর্বল বৃহস্পতিযুক্ত ব্যক্তিরা এই উপবাস পালন করুন। এটা বিশ্বাস করা হয় যে ভগবান বৃহস্পতির পূজা পেট সংক্রান্ত রোগ নিরাময়ে সাহায্য করে। এটি শক্তি, বীরত্ব এবং দীর্ঘায়ু অর্জনেও সহায়তা করে। নিঃসন্তান দম্পতিরাও বৃহস্পতিবার উপবাস পালন করেন। বৃহস্পতিবার উপবাস রাখার পিছনে সম্পদ ও খ্যাতি আরেকটি কারণ। অস্পষ্ট বা অজানা কারণে বিবাহে বিলম্বিত ব্যক্তিরাও এই উপবাস পালন করতে পারেন।