Saraswati Puja 2023: জীবনে অনেক সাফল্য চান? সরস্বতী পুজোর দিন এই কাজগুলি করুন, কর্মক্ষেত্রে প্রমোশন জুটবে এমাসেই

Hindu Festival: সরস্বতী পুজায় দেবীকে হলুদ রঙের ফুল নিবেদন করুন। এতে করে শিশুরা সরস্বতীর আশীর্বাদ পাবে , তাঁর কৃপায় কর্মজীবনেও উন্নতি হবে।

Saraswati Puja 2023: জীবনে অনেক সাফল্য চান? সরস্বতী পুজোর দিন এই কাজগুলি করুন, কর্মক্ষেত্রে প্রমোশন জুটবে এমাসেই
সরস্বতী পুজো ২০২৩
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 1:39 PM

বসন্ত পঞ্চমীর উৎসব (Basant Panchami 2023) পালিত হবে আগামী বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি পালিত হবে বছরের সবচেয়ে প্রতীক্ষিত পুজো, সরস্বতী পুজো (Saraswati Puja 2023)। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, এদিন আবার প্রজাতন্ত্র দিবসও বটে। প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী উদযাপিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী (Goddess Saraswati) এই দিনে আবির্ভূত হয়েছিলেন। এর পাশাপাশি জ্যোতিষশাস্ত্র মতে, সমগ্র মহাবিশ্ব শব্দের দানও পেয়েছিল। এবার বসন্ত পঞ্চমীতে শিব যোগ, রবি যোগ, সিদ্ধ যোগ এবং সর্বার্থ সিদ্ধি যোগও তৈরি হচ্ছে। বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতীর আরাধনা করা ও এই মহাসমাপতনে কিছু জ্যোতিষশাস্ত্রীয় ব্যবস্থা করলে কর্মজীবন ও শিক্ষায় উন্নতি হয়। সরস্বতীর আশীর্বাদও পাওয়া যায় সেই কারণে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন, হলুদ রঙের বস্ত্র পরিধান করে, ‘ওম বাগ্দেব্যাই ভিজে ধীমহি’ বলে দেবী সরস্বতীর পুজো করুন। তন্নো দেবী প্রচোদয়াৎ। মন্ত্র জপ করুন। এর পাশাপাশি সরস্বতী পুজায় দেবীকে হলুদ রঙের ফুল নিবেদন করুন। এতে করে শিশুরা সরস্বতীর আশীর্বাদ পাবে , তাঁর কৃপায় কর্মজীবনেও উন্নতি হবে।

বসন্ত পঞ্চমীতে দেবী সরস্বতীকে আমের ফুল ও পাতা নিবেদনের প্রথা রয়েছে। এর পাশাপাশি বেসন লাড্ডু, কেশর মিশ্রিত খির ইত্যাদিও নিবেদন করতে পারেন। এতে জীবনে প্রেম নিয়ে আসে,সরস্বতীর কৃপা বজায় থাকে। এতে জ্ঞান, সুখ ও প্রজ্ঞা লাভ হয়। সরস্বতী পুজায় মনে রাখবেন প্রতিমার মুখ যেন পশ্চিম, দক্ষিণ-পশ্চিমে থাকে।

বসন্ত পঞ্চমী শ্রীপঞ্চমী নামেও পরিচিত। এই দিনে সরস্বতীর আরাধনার পাশাপাশি দেবী কালীরও পুজো করতে হবে। কালীর আরাধনায় অন্য কোনও ফল নিবেদন করতে পারেন। ‘ওম আইন হ্রী ক্লেঁ মহা সরস্বত্যায় নমঃ’ মন্ত্রটি ১০৮ বার জপ করুন। এতে করে বুদ্ধির বিকাশ হয়, সকল ঝামেলা থেকে মুক্তিও পাওয়া যায়।

শিশু যদি পড়াশোনায় মনোযোগ দিতে না পারে বা সামনে পরীক্ষা কিন্তু পড়ুয়ারা সঠিক দিশা খুঁজে নিতে না পারে, তাহলে সরস্বতী পুজো করুন। সরস্বতী পুজোর দিন বিগ্রহের পায়ের কাছে পড়ুয়ার বই, খাতা ইত্যাদি রেখে দিন। সরস্বতী পুজোয় গুরুদের পূজা এবং বেদশাস্ত্র দান করার প্রথাও রয়েছে। এতে মেধা শক্তির বিকাশ হয়, বিদ্যা ও জ্ঞানের আশীর্বাদ পাওয়া যায়।

বসন্ত পঞ্চমীর দিন সরস্বতীর পুজোর পর ছাত্রদেরকে চিনির সঙ্গে ১১টি তুলসী পাতা দিন। এর পাশাপাশি বাচ্চাদের পড়ার টেবিলে সরস্বতীর ছবি রাখুন। এর পাশাপাশি শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের যেমন সঙ্গীতশিল্পী, নর্তক, শিল্পীদেরও এলাকার বাদ্যন্ত্রেরও পুজো করা উচিত। এছাড়াও, মনে রাখবেন সরস্বতীর পায়ে হলুদ রঙের আবির অবশ্যই রাখতে হবে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)