Vastu Tips: বাড়ির কোনদিকে মুখ করে খাবার খাওয়া উচিত? ডাইনিং টেবিল থাকবে কোনদিকে?

Vastu Tips for Home: বাস্তু অনুসারে খাবার খাওয়ার সময় কোনদিকে মুখ করে খাদ্য খাওয়া উচিত এবং ডাইনিং টেবিলই বা কোনদিকে থাকা উচিত সেই সম্পর্কে জানাব!

Vastu Tips: বাড়ির কোনদিকে মুখ করে খাবার খাওয়া উচিত? ডাইনিং টেবিল থাকবে কোনদিকে?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 6:00 AM

হিন্দুধর্ম অনুসারে গৃহের প্রতিটি আসবাব এবং সেগুলি রাখার দিক নিয়ে কিছু না কিছু নিয়ম-কানুন রয়েছে। একইভাবে খাওয়ার ব্যাপারেও অনেক নিয়ম রয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, হিন্দুধর্মে নীতি অনুসারে বাড়িতে রুটি তৈরি হলে প্রথম রুটিটি গরুকে খাওয়ানো হয়। একইসঙ্গে খাদ্য খাওয়ার সময় কোন দিকে বসতে হবে, কখন খেতে হবে তা নিয়েও রয়েছে একাদিক নিয়ম। বাস্তুশাস্ত্র অনুসারে, পূর্ব বা উত্তর-পূর্ব দিকে মুখ করে খাওয়া শুভ বলে মনে করা হয়। পূর্ব দিকে মুখ করে খাবার খেলে তা মানসিক চাপ দূর করতে কার্যকরী। পাশাপাশি রোগ থেকে দূরে থাকতে এবং স্বাস্থ্যও থাকবে সুস্থ।

পূর্ব বা উত্তর-পূর্ব দিকে মুখ করে খাবার খেলে খাবার ভালোভাবে হজম হয়। হজমের সমস্যা থাকলে তাও দূর হয়।

এছাড়া বাস্তু অনুসারে পূর্ব দিকে মুখ করে খাবার খেলে দীর্ঘজীবী হওয়া যায়। কারণ খাবার ভালভাবে হজম হয় এবং তার কারণে ফিট থাকা যায়।

কেউ যদি সদ্য তার কর্মজীবন শুরু করেন এবং জীবনে দ্রুত সাফল্য পেতে চান, তাহলে তার উচিত উত্তর দিকে মুখ করে খাওয়া। কারণ এই অভ্যেস কেরিয়ারের জন্য খুবই উপকারী। বাস্তুশাস্ত্র অনুসারে এই অভ্যেস জীবনে উন্নতি নিয়ে আসে।

ব্যবসা, চাকরি, সাহিত্য, গবেষণা বা শিক্ষার ক্ষেত্রে উন্নতি চাইলে পশ্চিম দিকে মুখ খাদ্য খাওয়া উচিত।

কোন দিকে মুখ করে খাবার খাবেন না?

খাবার খাওয়ার জন্য যেমন সর্বোত্তম দিক রয়েছে তেমনই একটি দিক রয়েছে যা খাদ্য খাওয়ার জন্য অত্যন্ত অশুভ। কখওনই দক্ষিণ দিকে মুখ করে খাবার খাওয়া উচিত নয়। আর তার মূল কারণ হল দক্ষিণ দিকটি অত্যন্ত অশুভ। কারণ এটি যমের দিক। আপনি যদি দক্ষিণ দিকে মুখ করে খাবার খান তবে তা আপনার স্বাস্থ্যের ক্ষতি হবে বাড়ির সকলে অসুস্থ হতে পারেন।

ডাইনিং টেবিল কোন দিকে রাখা উচিত

কেউ কেউ ডাইনিং টেবিলে খাবার খান। আপনিও যদি তাদের একজন হয়ে থাকেন, তাহলে খাবার টেবিল পশ্চিম দিকে রাখা উচিত। এই দিকটি আপনার স্বাস্থ্যের জন্য খুব ভাল এবং আপনি কোনও রোগের সংস্পর্শে আসবেন না।