Maha Shivratri 2022: সামনেই মহাশিবরাত্রি! তারিখ এক থাকলেও কোন সময়ে শুভমুহূর্ত রয়েছে,তা জানুন

মহা শিবরাত্রি সেই দিনটিকে স্মরণ করে যখন শিবের লিঙ্গ রূপ প্রথমবারের মতো আবির্ভূত হয়েছিল। অন্য একটি গল্প অনুসারে, মহা শিবরাত্রি হল সেই দিন যা ভগবান শিব এবং দেবী পার্বতীর মিলনকে চিহ্নিত করে।

Maha Shivratri 2022: সামনেই মহাশিবরাত্রি! তারিখ এক থাকলেও কোন সময়ে শুভমুহূর্ত রয়েছে,তা জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 6:20 AM

চতুর্দশী তিথি (চতুর্দশ দিন) পাক্ষিকের কৃষ্ণপক্ষ (চন্দ্র চক্রের ক্ষয়প্রাপ্ত পর্যায়) ভগবান শিবকে উৎসর্গ করা হয় এবং তাই শিবরাত্রি হিসাবে উল্লেখ করা হয়। এবং চতুর্দশী তিথি কৃষ্ণপক্ষ ফাল্গুন (পূর্ণিমন্ত ক্যালেন্ডার অনুসারে) মহা শিবরাত্রি বা ভগবান শিবের সর্বশ্রেষ্ঠ রাত হিসাবে স্বীকৃত। তবে যারা অমাবস্যান্ত ক্যালেন্ডার অনুসরণ করে তারা মাঘ মাসে উৎসব পালন করে। মজার ব্যাপার হল, তারিখ একই থাকে, কিন্তু মাসের নাম আলাদা। ভগবান শিবের ভক্তরা একটি দিনব্যাপী উপবাস পালন করে এবং নিশিতা কাল (মধ্যরাতে) পূজা করে। এইভাবে, তারা মহাদেবের কাছে প্রার্থনা করে এবং তাঁর আশীর্বাদ প্রার্থনা করে।

তারিখ– এ বছর মহা শিবরাত্রি পালিত হবে ১ মার্চ।

তিথির সময়– চতুর্দশী তিথি ১ মার্চ ভোর ৩টে ১৬ মিনিটে শুরু হয় এবং শেষ হয় ২মার্চ মাঝরাত ১টা পর্যন্ত।

শুভ মুহুর্ত- মহা শিবরাত্রিতে শিবপূজা নিষ্টিতা কাল বা মধ্যরাতে করা হয়। নিশিতা কাল পূজার সময় ২ মার্চ রাত ১২টা ৮ মিনিট থেকে ১২টা ৫৮ মিনিট পর্যন্ত। একজন ভক্ত নিশিতা কাল বা যেকোনও চারটি প্রহর (সময়ের একক) সময় শিব পূজা করতে পারেন।

মহাশিবরাত্রি পূজার প্রহর সময়:

প্রহর ১

সন্ধ্যে ৬টা ২১ মিনিট থেকে রাত ৯টা ২৭মিনিট পর্যন্ত (মার্চ ১)

প্রহর ২

রাত ৯টা ২৭মিনিট (১১ মার্চ) থেকে ১২টা ৩৩ মিনিট (২ মার্চ)

প্রহর ৩

মাঝরাত ১২টা ৩৩মিনিট থেকে ভোররাত ৩টা ৩৯মিনিট পর্যন্ত (মার্চ ২)

প্রহর ৪

ভোর ৩টা ৩৯ মিনিট থেকে সকাল ৬টা ৪৫ মিনিট (মার্চ ২)

তাৎপর্য

একটি কিংবদন্তি অনুসারে, মহা শিবরাত্রি সেই দিনটিকে স্মরণ করে যখন শিবের লিঙ্গ রূপ প্রথমবারের মতো আবির্ভূত হয়েছিল। অন্য একটি গল্প অনুসারে, মহা শিবরাত্রি হল সেই দিন যা ভগবান শিব এবং দেবী পার্বতীর মিলনকে চিহ্নিত করে। শিব দার্শনিক স্তরে পুরুষকে (মননশীলতা) (মননশীলতা) প্রতিনিধিত্ব করেন, যখন দেবী পার্বতী প্রকৃতির (প্রকৃতি) প্রতীক। এই দুটি মৌলিক দিক যা মহাবিশ্ব তৈরি করে।

আরও পড়ুন: Soma Pradosh Vrat: প্রেম দিবসে শিবের আশীর্বাদ পেতে গেলে পালন করুন সোমা প্রদোষ ব্রত!