Soma Pradosh Vrat: প্রেম দিবসে শিবের আশীর্বাদ পেতে গেলে পালন করুন সোমা প্রদোষ ব্রত!

ভক্তরা ত্রয়োদশী তিথিতে একটি ব্রত পালন করে এবং ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার জন্য প্রদোষ কালের সময় পূজা করে এবং একটি ঝুট-ঝামেলামুক্ত, শান্ত, আনন্দময় এবং প্রস্ফুটিত জীবনের জন্য প্রার্থনা করে।

Soma Pradosh Vrat: প্রেম দিবসে শিবের আশীর্বাদ পেতে গেলে পালন করুন সোমা প্রদোষ ব্রত!
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2022 | 6:23 AM

যারা প্রদোষ ব্রত পালন করেন তাদের জন্য চান্দ্র পাক্ষিকের ত্রয়োদশী তিথি (তের দিন) গুরুত্বপূর্ণ। এই দিনে, ভগবান শিব ভক্তরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস পালন করেন এবং প্রদোষ কাল (সূর্যাস্তের প্রায় দেড় ঘণ্টা আগে এবং পরে) পূজা করার পরেই ব্রত শেষ করেন। তিথি এবং কাল ছাড়াও দিনটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, যখন প্রদোষ সোমওয়ারের সাথে একমত হয় (সোমবার), এটি সবচেয়ে শুভ। এর কারণ হল সোমবার (সোমওয়ার) ভগবান শিবকে উৎসর্গ করা হয়। তাই সোমওয়ারে পালিত প্রদোষ ব্রতকে সোম প্রদোষ বলা হয়।

তারিখ

এ মাসে ১৪ ফেব্রুয়ারি সোম প্রদোষ পালিত হবে।

তিথি

ত্রয়োদশী তিথি ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬.৪২ মিনিটে শুরু হয়ে ১৪ ফেব্রুয়ারি রাত ৮.২৮ মিনিট সমাপ্তি হবে।

শুভ মুহুর্ত

শিব পূজা করার শুভ সময় সন্ধ্যা ৬.১০ মিনিট থেকে ৮.২৮ মিনিট পর্যন্ত।

তাৎপর্য

ভক্তরা রাক্ষসদের উপর ভগবান শিবের জয় উদযাপন করে এবং ত্রয়োদশী তিথিতে উপবাস পালন করে তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। একটি কিংবদন্তি প্রদোষ ব্রতের তাৎপর্য প্রতিষ্ঠা করে। একটি প্রাচীন ভারতীয় গ্রন্থ অনুসারে, ভগবান শিব এবং তাঁর পর্বত (বাহন), নন্দী (ষাঁড়), দেবতাদের রাক্ষসদের হাত থেকে রক্ষা করেছিলেন। মজার ব্যাপার হল, দেবতারা সাহায্য চাইতে প্রদোষ কালের সময় কৈলাসকে (ভগবান শিবের স্বর্গীয় আবাস) ডেকেছিলেন। তাই ভগবান শিব ও নন্দী অসুরদের নিষ্ঠুরতার অবসান ঘটাতে যুদ্ধ করে পরাজিত করেন। পরে শান্তি ফিরে আসে। তাই, ভক্তরা ত্রয়োদশী তিথিতে একটি ব্রত পালন করে এবং ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার জন্য প্রদোষ কালের সময় পূজা করে এবং একটি ঝুট-ঝামেলামুক্ত, শান্ত, আনন্দময় এবং প্রস্ফুটিত জীবনের জন্য প্রার্থনা করে।

প্রদোষ ব্রত নিয়ম

তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন (ব্রহ্ম মুহুর্তের সময় – সূর্যোদয়ের প্রায় দুই ঘন্টা আগে) এবং স্নান করুন। পরিষ্কার জামাকাপড় পরুন। ব্রহ্মচর্য বজায় রাখুন। পেঁয়াজ, রসুন, মাংস বা অন্যান্য তামসিক খাবার কঠোরভাবে এড়িয়ে চলুন। তামাক এবং অ্যালকোহল সেবন করবেন না। সাজসজ্জা বজায় রাখুন। যতবার সম্ভব ‘ওম নমঃ শিবায়’ জপ করুন। প্রদোষ কাল পূজা করার আগে আবার স্নান করুন।

আরও পড়ুন: Hindu Rituals: পুজো শেষে যজ্ঞ মাস্ট! যজ্ঞেরও রয়েছে প্রকারভেদ, সেগুলি কী কী